ঢাকা মঙ্গলবার, জুলাই ২৭, ২০২১
এসএসসি-এইচএসসি : দেড় ঘণ্টায় হবে ৩ ঘণ্টার পরীক্ষা
  • Rajshahir Somoy Desk
  • ২০২১-০৭-১৫ ১২:৫৩:২০
ফাইল ফটো

অনলাইন ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে স্বাস্থ্যবিধি মেনে আগামী নভেম্বর ও ডিসেম্বরে চলতি বছরের এসএসসি ও এইচএসসির পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এরই ধারাবাহিকতায় এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাসে ২৪ থেকে ৩০টি অ্যাসাইনমেন্ট ভিত্তিতে তিন ঘণ্টার পরীক্ষা দেড় ঘণ্টায় নেওয়া হবে। আর এ পরীক্ষা ১০০ নম্বরের বদলে হবে ৫০ নম্বরে।

বৃহস্পতিবার (১৫ জুলাই) এসএসসি-এইচএসসি পরীক্ষা নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, তিন ঘণ্টার পরীক্ষা দেড় ঘণ্টায় নেওয়া হবে। তাই কোনো শিক্ষার্থী যদি অ্যাসাইনমেন্টগুলো ভালোভাবে করে তবে পরীক্ষায় কোনো সমস্যা হবে না। আগে পরীক্ষায় যেমন ১০টি প্রশ্নের মধ্যে ৮টি প্রশ্নের উত্তর দিতে হতো। এখন সেই ১০টি প্রশ্নই থাকবে হয়তো উত্তর দিতে হবে মাত্র তিনটি প্রশ্নের। সে ক্ষেত্রে শিক্ষার্থীদের অপশন বেড়ে যাবে। তাই পরীক্ষা দিতে সুবিধা হবে। মানবন্টনও ১০০ নম্বরের জায়গায় ৫০ নম্বর করে দেওয়া হবে। আমরা হয়তো মূল্যায়নের সময় সেটাকে ১০০ নম্বরে কনভার্ট করে নেব।

প্রশ্নের ধরন কেমন হবে এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, প্রত্যেকবার যেমন প্রশ্ন হয় তেমনি থাকবে কিন্তু চয়েজ অনেক বেশি থাকবে। এসএসসির সাবজেক্ট ম্যাপিং জেএসসির বিষয়গুলোর উপর নির্ভর করে মূল্যায়ন করা হবে।

তিনি বলেন, তবে যেটাই হোক সশরীরে প্রতিষ্ঠানে যেয়ে শিক্ষার কোনো বিকল্প নেই। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে নেওয়া সম্ভব নয়। তবে পরিস্থিতি ভালো হলে আমরা এই গ্যাপ কাটিয়ে শিক্ষার্থীদের সামনে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করব।

রাজশাহীর সময় / এফ কে

মানসম্পন্ন সকল স্কুল জাতীয়করণের সুপারিশ
বিধিনিষেধের মাঝেও চলবে পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট
প্রকৌশল গুচ্ছের সিদ্ধান্ত নিতে বৈঠকে বসছে ভর্তি কমিটি