ঢাকা মঙ্গলবার, জুলাই ২৭, ২০২১
মাউশির বৃত্তি পাচ্ছেন ইবির ১৫৪ শিক্ষার্থী
  • Rajshahir Somoy Desk
  • ২০২১-০৬-১৬ ১৭:৩৮:০৬
ফাইল ফটো

অনলাইন ডেস্ক: করোনাকালে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) শিক্ষাবৃত্তি পেয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ১৫৪ জন শিক্ষার্থী। এরই মধ্যে বৃত্তিপ্রাপ্তদের তালিকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।

গতকাল মঙ্গলবার (১৫ জুন) রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আতাউর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের ২০১২-১৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির শিক্ষার্থীরা চূড়ান্ত পরীক্ষা ২০১৬ এর ভিত্তিতে এ বৃত্তি পাবেন। মনোনীতদের আগামী ২৩ জুনের মধ্যে নির্দিষ্ট ফরমে আবেদন করতে বলা হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, দুইটি ক্যাটাগরিতে মেধা বৃত্তিতে ১৩ জন ও সাধারণ বৃত্তিতে ১৪১ জন মনোনীত হয়েছেন। বৃত্তিপ্রাপ্তদের অনলাইন সুবিধা সম্পন্ন তফশিলভুক্ত ব্যাংকে শিক্ষার্থীর নিজ নামে অ্যাকাউন্ট খুলতে বলা হয়েছে।

এ মেধাবৃত্তিতে মনোনীত শিক্ষার্থীরা এককালীন ১ হাজার ৮০০ টাকা ও মাসিক হারে ১ হাজার ১২৫ টাকা করে পাবেন। সাধারণ বৃত্তিতে মনোনীতরা এককালীন ৯০০ টাকা ও মাসিক হারে ৪৫০ টাকা করে পাবেন। এ বৃত্তির মেয়াদকাল এক বছর।

এ দিকে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, ২০২০-২১ অর্থবছরে ৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মোট ৪ হাজার ২৫৭ জন শিক্ষার্থী স্নাতক শ্রেণির চূড়ান্ত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মেধাবৃত্তি ও সাধারণ বৃত্তি পাবেন। এরমধ্যে মেধাবৃত্তিতে মোট ১৩২ জন ও সাধারণ বৃত্তিতে ৪ হাজার ১২৫ জন মনোনীত হয়েছেন। মনোনীত বিশ্ববিদ্যালয়গুলো হলো- ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, জাহাঙ্গীরনগর, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি, খুলনা এবং ইসলামী বিশ্ববিদ্যালয়।

রাজশাহীর সময় / এফ কে

এসএসসি ও এইচএসসি পরীক্ষা যে পদ্ধতিতে হবে তা নিয়ে নতুন সিদ্ধান্ত ঘোষণা
মানসম্পন্ন সকল স্কুল জাতীয়করণের সুপারিশ
বিধিনিষেধের মাঝেও চলবে পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট