ঢাকা রবিবার, জুন ২০, ২০২১
ঢাকাকে টপকে রাজশাহী-খুলনায় করোনার তাণ্ডব
  • Rajshahir Somoy Desk
  • ২০২১-০৬-১০ ২১:৫৫:৩৮
ফাইল ফটো

অনলাইন ডেস্ক : বিশ্বব্যাপী তাণ্ডব চালানো মহামারি করোনাভাইরাসে ২৪ ঘণ্টায় দেশে ফের বেড়েছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা।

বৃহস্পতিবার (১০ জুন) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৪ ঘণ্টায় সারা দেশে মারা গেছেন আরও ৪০ জন, আগের দিন মারা গিয়েছিল ৩৬ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা পজিটিভ হয়েছেন আরও ২ হাজার ৫৭৬ জন, যা আগের দিনের চেয়েও বেশি। এর আগের ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছিল দুই হাজার ৫৩৭ জন।

এ সময় শনাক্ত হওয়া রোগীদের মধ্যে সর্বোচ্চ সংখ্যক রাজশাহী বিভাগে। সেখানে ২৪ ঘণ্টায় করোনার নমুনা পরীক্ষা হয়েছে পাঁচ হাজার ১১০টি, তার মধ্যে শনাক্ত হয়েছেন ৮১৫ জন। এরপরে রয়েছে খুলনা বিভাগ, যেখানে এক হাজার ৪৮৫টি নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৫৭৮ জন।

একই সময়ে ঢাকা বিভাগে পরীক্ষা হওয়া আট হাজার ৬৮৭ জনের মধ্যে শনাক্ত হয়েছেন ৫১৩ জন। এরপর রয়েছে চট্টগ্রাম বিভাগ। সেখানে দুই হাজার ৪০৩টি পরীক্ষা করে শনাক্ত হয়েছেন ৩৩৭ জন। এরপর রংপুর বিভাগে পরীক্ষা হওয়া ৪১৬ জনের মধ্যে শনাক্ত হয়েছেন ১৩০ জন। সিলেট বিভাগে ৫২৪টি নমুনার বিপরীতে শনাক্ত হয়েছেন ৯২ জন। ময়মনসিংহ বিভাগে ৫৪৪টি পরীক্ষার বিপরীতে শনাক্ত হয়েছেন ৬২ জন আর বরিশাল বিভাগে ২৬৮টি পরীক্ষার বিপরীতে শনাক্ত হয়েছেন ৪৯ জন।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার (১০ জুন) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ১০ হাজার ২৩১ জন এবং আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৬২ হাজার ৫১৩ জন। আর গতকাল বুধবার (৯ জুন) বিশ্বে মৃত্যুর সংখ্যা ছিল ১০ হাজার ১৬৪ জন এবং আক্রান্ত ছিল ৩ লাখ ৫৯ হাজার ১২৭ জন। ফলে আক্রান্ত ও মৃত্যু আবারও বেড়ে গেছে।

বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু হয়েছে ৩৭ লাখ ৭৬ হাজার ২৬১ জন এবং আক্রান্ত হয়েছেন ১৭ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৭৫০ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৫ কোটি ৮৬ লাখ ৬৮ হাজার ৯৩৮ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪২ লাখ ৬৪ হাজার ৭২৭ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ১৩ হাজার ৪৯৪ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৯১ লাখ ৮২ হাজার ৭২ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৩ লাখ ৫৯ হাজার ৬৯৫ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় এক কোটি ৭১ লাখ ২৫ হাজার ৩৫৭ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৭৯ হাজার ৭৯১ জনের। এ তালিকায় বাংলাদেশের অবস্থান ৩২তম।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯। সময় টিভি

রাজশাহীর সময় /এএইচ

টানা দ্বিতীয় দিনে শনাক্ত ১৮ শতাংশের বেশি
দেশজুড়ে করোনায় ৪৮ দিনে সর্বোচ্চ মৃত্যু
কড়া নেশার জন্যই ‘ঝাক্কি’-তে আসক্ত হচ্ছেন তরুণরা