ঢাকা রবিবার, জুন ২০, ২০২১
তিন ক্লাবের বিরুদ্ধে তদন্ত স্থগিত করল উয়েফা
  • Rajshahir Somoy Desk
  • ২০২১-০৬-১০ ১৭:০০:১৩
ফাইল ফটো

ক্রীড়া ডেস্ক: ফুটবল বিশ্বকে চমকে দিয়ে মাসখানেক আগে ইউরোপিয়ান সুপার লিগ নামে নতুন এক প্রতিযোগিতার ঘোষণা দিয়েছিল তিন ক্লাব রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও জুভেন্টাস। তাদের সঙ্গে ৯টি ক্লাব যোগ দিলেও পরবর্তীতে সরে যায়। এমতাবস্থায় উক্ত তিন ক্লাবের বিপক্ষে তদন্ত শুরু করেছিল ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। শেষ পর্যন্ত সেই তদন্ত স্থগিত করেছে তারা।

এখনো ইউরোপিয়ান সুপার লিগ (ইউএসএল) থেকে আনুষ্ঠানিকভাবে সরে যায়নি রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও জুভেন্টাস। উয়েফার শৃঙ্খলা কমিটি মে মাসে তাদের বিরুদ্ধে তদন্তে নেমেছিল। তবে সুপার লিগের প্রতিষ্ঠাতা ১২ ক্লাবের ভেতর সবচেয়ে বড় ভূমিকা রাখা এই তিন ক্লাবের বিরুদ্ধে তদন্ত স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে উয়েফা।

প্রধান তিন ক্লাবের আপাতপদৃষ্টিতে কিছু না হলেও শাস্তি পেতে হচ্ছে সুপার লিগে যোগ দিয়ে পরে সরে যাওয়া ইংল্যান্ডের ছয় ক্লাবকে। অবশ্য ঠিক শাস্তি নয়, এটিকে সমঝোতাই বলা যায়। ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, আর্সেনাল, চেলসি, লিভারপুল ও টটেনহাম- এই ছয় ক্লাবকে সম্মিলিতভাবে ২ কোটি ২০ লাখ পাউন্ড জরিমানা করেছে ইংলিশ প্রিমিয়ার লিগ (ইপিএল)।

এরপর আবার কখনো এমন কোনো লিগে যোগ দেয়ার চেষ্টা করলে প্রতিটি ক্লাবকে ২ কোটি ৫০ লাখ পাউন্ড জরিমানার পাশাপাশি ৩০টি করে পয়েন্টও কেটে নেয়ার কথা জানিয়ে দিয়েছে ইপিএল কর্তৃপক্ষ।

গত এপ্রিলে রিয়াল, বার্সা ও জুভেন্টাসের পাশাপাশি ইংল্যান্ডের ছয় ক্লাব এবং স্পেনের আতলেতিকো মাদ্রিদ, ইতালির এসি মিলান ও ইন্টার মিলান - এই ১২ ক্লাব মিলে বিদ্রোহ করে। চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগের বিকল্প হিসেবে ক্লাবগুলো ইউরোপিয়ান সুপার লিগ প্রবর্তন করতে চেয়েছিল।

কিন্তু সমর্থকদের প্রতিবাদ ও ফিফা-উয়েফার হুমকির মুখে মাত্র দুদিনের ভেতর ভেস্তে যায় বিদ্রোহী লিগটির পরিকল্পনা। প্রথমে সরে যায় ইংলিশ ছয় ক্লাব। এরপর আস্তে আস্তে সরে দাঁড়ায় আতলেতিকো মাদ্রিদ ও মিলানের দুই ক্লাবও। শুধুমাত্র বার্সা, রিয়াল ও জুভেন্টাস এখনো আনুষ্ঠানিকভাবে সরে যায়নি।

ক্লাবগুলোর বিরুদ্ধে আপাতত তদন্ত হচ্ছে না বলেই জানিয়েছে উয়েফা। সংস্থাটির আপিল কমিটি সিদ্ধান্ত নিয়েছে, পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত এই প্রক্রিয়া স্থগিত রাখা হবে। এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে উয়েফা।

এর আগে উয়েফার সঙ্গে রিয়াল-বার্সা-জুভ ছাড়া অন্য নয়টি ক্লাব সমঝোতায় পৌঁছেছে। আগামী মৌসুমের জন্য উয়েফার টুর্নামেন্ট থেকে প্রাপ্ত অর্থের ৫ শতাংশ তারা সংস্থাটিকে দিয়ে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এর পাশাপাশি ৯ ক্লাব মিলে উয়েফাকে সম্মিলিতভাবে ১ কোটি ৫০ লাখ ইউরো দিয়েছে। এই অর্থ ইউরোপের তৃণমূল ফুটবলের উন্নতির লক্ষ্যে নেয়া প্রকল্পের জন্য ব্যয় করা হবে।

রাজশাহীর সময় / এফ কে

কোপায় টানা দ্বিতীয় জয় ব্রাজিলের
আট বছর পর ইউরোতে ম্যাচ জিতল রাশিয়া
রিয়ালের সঙ্গে বিচ্ছেদই হয়ে গেল রামোসের