ঢাকা রবিবার, জুন ২০, ২০২১
পণ্যের মান আরও বাড়ানোর উদ্যোগ নিল নেসলে
  • Rajshahir Somoy Desk
  • ২০২১-০৬-০২ ১১:৪১:১৮
পণ্যের মান আরও বাড়ানোর উদ্যোগ নিল নেসলে

রিয়াজ উদ্দীন: বিশ্বখ্যাত খাদ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান নেসলে তাদের পণ্যে পুষ্টি ও স্বাস্থ্য বিষয়ক কৌশলে পরিবর্তন আনছে। খাবারের মান আরও উন্নত করার লক্ষ্যে এ উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি।

হেলথ স্টার রেটিং এবং নিউট্রি-স্কোরের মতো করে বাহ্যিক পুষ্টি প্রোফাইল সিস্টেমের ভিত্তিতে নেসলে তাদের খাদ্য ও পানীয় মূল্যায়ন করবে। এর ফলে গ্রাহকরা আরও বেশি তথ্য জানতে পারবে যা পণ্য ভালোভাবে পছন্দ করতে তাদের সহায়তা করবে।

সোমবার যুক্তরাজ্যের ফাইনান্সিয়াল টাইম জানিয়েছে, নেসলের অভ্যন্তরীণ একটি প্রেজেন্টেশনে প্রতিষ্ঠানটির ৬০ শতাংশ খাবারকে অস্বাস্থ্যকর হিসেবে গণ্য করা হয়েছে।

প্রেজেন্টেশনের এই নথিটি এ বছর শীর্ষ নির্বাহীদের মধ্যে প্রচার করা হয়েছে। সেখানে বলা হয়েছে, নেসলের পণ্যে যতোই পরিবর্তন আনা হোক না কেন, কিছু পণ্য কখনোই পুরোপুরি স্বাস্থ্যকর করা সম্ভব নয় ।

তবে এই বিশ্লেষণে পোষা প্রাণির খাবার, কফি ও নবজাতকের খাবারকে বাদ দেয়া হয়েছে। নেসলের মোট মুনাফার অর্ধেকের বেশিই আসে এগুলো থেকে। সূত্র : ব্লুমবার্গ।

সম্প্রতি পণ্যের মান উন্নত করতে বিশ্বের বড় খাদ্যপণ্য প্রস্তুতকারী বহুজাতিক প্রতিষ্ঠান যেমন – নেসলে, পেপসিকো, ম্যাকডোনাল্ড প্রভৃতিদের ওপর ভোক্তা ও সরকার উভয় পক্ষ থেকেই চাপ বেড়েছে। বিশ্বজুড়ে বিশেষ করে স্থুলতা ও ডায়াবেটিসে আক্রান্তের হার বেড়ে যাওয়ায় খাদ্য গ্রহণে সতর্ক হতে বিভিন্ন পক্ষ থেকে প্রচারণা চালানো হচ্ছে। খাদ্যপ্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোও এই ডাকে সাড়া দিয়ে এগিয়ে আসছে।

রাজশাহীর সময় / এফ কে

ভারতে শনাক্ত কমলেও বেড়েছে মৃত্যু
নাইজেরিয়ায় পুলিশকে হত্যা করে ৮০ শিক্ষার্থী অপহরণ
আল-আকসায় আবারও হামলা চালিয়েছে ইসরায়েলি পুলিশ