ঢাকা রবিবার, জুন ২০, ২০২১
ফাইজারের টিকা আসছে না আজ
  • Rajshahir Somoy Desk
  • ২০২১-০৫-৩০ ১৬:৫১:৪৩
ফাইল ফটো

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের কোম্পানি ফাইজার ও জার্মান জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োএনটেকের তৈরি করা করোনাভাইরাস প্রতিষেধক টিকার প্রথম চালান আজ রবিবার আসছে না। এই টিকা আসতে বিশেষ কারণে আরও ১০ থেকে ১২ দিন দেরি হতে পারে।

রবিবার (৩০ মে) করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতর আয়োজিত ভার্চুয়াল বুলেটিনে স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. রোবেদ আমিন এ তথ্য জানান।

তিনি বলেন, ‘কোভ্যাক্সের একটি টিকার চালান আজ আসার কথা ছিল। কিন্তু ফাইজারের সেই টিকার চালান বাংলাদেশ আজ পাচ্ছে না। এ টিকা বাংলাদেশে আসতে আরও ১০ থেকে ১২ দিন লেগে যেতে পারে। কোভ্যাক্সের মাধ্যমে এক লাখ ছয় হাজার টিকা আসবে। এটি এলে পরে ঠিক করা হবে কারা পাবে, কাদের দেয়া হবে।’

তিনি আরও বলেন, ‘ফাইজারের এ টিকা অত্যন্ত সংবেদনশীল, এটি অত্যন্ত হিমায়িত অবস্থায় রাখতে হয়। মাইনাস ৭৩ ছাড়া এ টিকা টিকিয়ে রাখা যায় না।’

এর আগে সকালে স্বাস্থ্য অধিদফতরের ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য-সচিব ডা. শামসুল হক জানান, রোববার রাতে কোভেক্স ফেসিলিটি থাকে এক লাখ ৬ হাজার টিকা আসবে।

গত ১৯ মে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাইদুল ইসলাম জানিয়েছিলেন, আগামী ২ জুন কোভ্যাক্স ফ্যাসিলিটি থেকে ফাইজারের অন্তত এক লাখ ৬০০ টিকা বাংলাদেশে আসবে।

গত বৃহস্পতিবার (২৭ মে) দেশে চতুর্থ টিকা হিসেবে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন পেয়েছে ফাইজারের টিকা। এর আগে ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড, রাশিয়ার তৈরি স্পুৎনিক-ভি এবং চীনের সিনোফার্মের তৈরি টিকার অনুমোদন দেয় ঔষধ প্রশাসন অধিদফতর।

রাজশাহীর সময় / এফ কে

টানা দ্বিতীয় দিনে শনাক্ত ১৮ শতাংশের বেশি
দেশজুড়ে করোনায় ৪৮ দিনে সর্বোচ্চ মৃত্যু
কড়া নেশার জন্যই ‘ঝাক্কি’-তে আসক্ত হচ্ছেন তরুণরা