ঢাকা রবিবার, জুন ২০, ২০২১
প্যাকেটের ভাজাভুজি, লোভ সামলাবেন কী করে?
  • Rajshahir Somoy Desk
  • ২০২১-০৫-১৭ ২১:৩৯:৪৪
ফাইল ফটো

ফারহানা জেরিন এলমা : সারাক্ষণ প্যাকেজের ভাজাভুজি খেতে ইচ্ছে করে কিন্তু বন্ধ করতে চাইলেই কি আর বন্ধ করা যায়! তবে তার জন্য কয়েকটি সহজ রাস্তা রয়েছে। দেখে নেওয়া যাক সেগুলি-

জল খান বেশি করে: যখনই এই ধরনের ভাজাভাজি খুব বেশি মাত্রায় খেতে ইচ্ছে করবে, জল খেয়ে নেবেন। এতে সাময়িক খিদে কমবে। শুধু তাই নয়, পেটে তৈরি হওয়া অ্যাসিডের পরিমাণও কমবে এতে। ভাজা খাওয়ার ইচ্ছে কমবে।

বেশি প্রোটিন খান: ডিম বা মাংসের মতো প্রোটিন সমৃদ্ধ খাবার খেলে দীর্ঘ ক্ষণ পেট ভর্তি থাকে। এতে যখন তখন খিদের ইচ্ছেটা কমবে। এই কারণেই প্রোটিন বেশি খেলে মেদ কমে। একই ভাবে প্যাকেটের ভাজাভুজি খাওয়ার প্রবণতাও কমবে।

অনেক ক্ষণ খালি পেটে নয়: দীর্ঘ ক্ষণ খালি পেটে থাকলে চট করে কিছু একটা খেয়ে নিতে ইচ্ছে করে। তাতে বাড়ে ভাজাভুজি খাওয়ার আশঙ্কা। কারণ এগুলি বানিয়ে নিতে হয় না। তাই বেশি ক্ষণ খালি পেটে থাকবেন না।

বেশি করে ঘুমান: পরিসংখ্যান বলছে, যাঁরা পর্যাপ্ত বিশ্রাম পান, তাঁদের মধ্যে প্যাকেটের ভাজাভুজি খাওয়ার প্রবণতা কমে। তার কারণ জেগে থাকার জন্য যে অতিরিক্ত শক্তি সঞ্চয় করতে হয়, সেটা তাঁরা বিশ্রাম থেকেই পেয়ে যান। আলাদা করে কিছু খেতে হয় না।

রাজশাহীর সময় /এএইচ

জেনে নিন সৌন্দর্যচর্চায় প্রাকৃতিক উপাদানের ক্ষতিগুলো
ডাবের শাঁস খেলে কী হয়?
ফ্রিজে ডিম রাখুন সঠিক নিয়মে