ঢাকা মঙ্গলবার, মে ১৮, ২০২১
রোজায় আল্লাহকে খুশি করার দোয়া
  • Rajshahir Somoy Desk
  • ২০২১-০৫-০৪ ১২:৫৮:৪৭
ফাইল ফটো

ইসলামীক ডেস্কআজ ইতেকাফের দশকের প্রথম দিন। রোজাদার বান্দা এ দশকে জাহান্নাম থেকে নিজেকে মুক্ত করতে আল্লাহর ইবাদতেই ব্যস্ত সময় অতিবাহিত করবে। যারা মহান আল্লাহকে খুশি করতে পারবে। তারাই জাহান্নাম থেকে মুক্তি পাবে। দুনিয়া ও পরকালীন জীবনে চূড়ান্ত সফলতা পাবে। তাই আল্লাহকে খুশি করাতে দিনভর বেশি বেশি এ দোয়া পড়বে রোজাদার-

اَللَّهُمَّ اجْعَلْ لِىْ فِيْهِ اِلَى مَرْضَاتِكَ دَلِيْلًا، وَ لَا تَجْعَلْ لِلشَّيْطَانِ فِيْهِ عَلَىَّ سَبِيْلًا، وَاجْعَلِ الْجَّنَّةَ لِىْ مَنْزِلًا وَ مَقِيْلًا، يَا قَاضِىَ حَوَائِجِ الطَّالِبِيْنَ

উচ্চারণ : আল্লাহুম্মাঝআল লি ফিহি ইলা মারদাতিকা দালিলা; ওয়া লা তাঝআল লিশশায়ত্বানি ফিহি আলাইয়্যা সাবিলা; ওয়াঝআলিল জান্নাতা লি মানযিলাওঁ ওয়া মাক্বিলা; ইয়া ক্বাদিয়া হাওয়ায়িঝিত ত্বালিবিন।

অর্থ : হে আল্লাহ! আজকের দিনে আমাকে তোমার সন্তুষ্টির দিকে পরিচালিত কর। আমার ওপর শয়তানের আধিপত্য বিস্তার করতে দিওনা। জান্নাতকে আমার গন্তব্যে পরিণত কর। হে প্রার্থনাকারীদের অভাব মোচনকারী।

রোজাদারের জন্য একটি কথা মনে রাখা জরুরি-

আল্লাহ তাআলা মন্দ কাজ সংঘটিত হওয়ার সব বিষয়গুলোকে হালকা করেছেন রোজাদারের ইবাদত-বন্দেগির জন্য। জান্নাতের দরজা খুলে দিয়েছেন জান্নাতি পরিবেশ লাভের জন্য। আবার জাহান্নামের দরজা বন্ধ ও শয়তানকে আবদ্ধ করে রেখেছেন অপরাধ প্রবণতা কমিয়ে রাখার জন্য।

তাই আল্লাহর অবাধ্যতা ও শয়তানের আধিপত্য থেকে বেঁচে থাকতে দিনভর দোয়া ও পবিত্র কুরআন তেলাওয়াত ও আমল-ইবাদতের বিকল্প নেই। রোজাদারের জন্য কুরআনের হেদায়েতই সর্বোত্তম নেয়ামত।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রমজানের দ্বিতীয় দশকে জান্নাত লাভ ও জাহান্নাম থেকে মুক্তি এবং শয়তানের আধিপত্য থেকে মুক্তি লাভে কুরআনের নেয়ামত লাভ করার তাওফিক দান করুন। আমিন।

রাজশাহীর সময় / এফ কে

শাওয়াল মাসের ৬ রোজার জরুরি ৯ প্রশ্নোত্তর
রমজানের পর ৬ রোজা রাখার  ফজিলত ও মর্যাদা
রমজানের পর যে দুইটি দোয়া পড়া খুবই জরুরি