ঢাকা মঙ্গলবার, অক্টোবর ২০, ২০২০
ফরাসি ওপেনে আমার রেকর্ড সব সময়ই ভাল: রাফায়েল নাদাল
  • Rajshahir Somoy Desk
  • ২০২০-০৯-২৮ ০১:৪৯:২৭
রাফায়েল নাদাল

ক্রীড়া ডেস্ক : গ্র্যান্ড স্ল্যামের নাম ফরাসি ওপেন! তাই রাফায়েল নাদাল সেখানে সব সময়ই এগিয়ে থাকবেন, বলছেন নোভাক জোকোভিচ।

যদিও রোমের সাম্প্রতিক অভিজ্ঞতা থেকে সার্বিয়ান তারকার মনে হচ্ছে, এই মুহূর্তে ক্লে কোর্টে অপরাজেয় নন রাফা। রোলঁ গ্যারোজে রেকর্ড ১২ বারের চ্যাম্পিয়ন নাদাল নিজেও বলছেন, ‘‘একেবারে একশো ভাগ ঠিক বলেছে নোভাক।

প্যারিসে সব সময়ই আমি জিতব, বলে দেওয়া যায় না। তবে এটাও আবার ঘটনা যে, ফরাসি ওপেনে আমার রেকর্ড সব সময়ই অন্যদের থেকে ভাল।’’

করোনা অতিমারির কারণে পিছিয়ে যাওয়া ২০২০ ফরাসি ওপেন শুরু হচ্ছে আজ, রবিবার। প্রথম দিনেই নাদাল খেলবেন বেলারুশের ইগর জেরাসিমভের বিরুদ্ধে। তবে নাদালের এ বারের ফরাসি ওপেনে সাফল্যের ব্যাপারে যথেষ্ট সংশয় আছে। তার কারণ এ বার ফরসি ওপেনের সব ম্যাচ হবে নতুন এক ধরনের বলে। যা অনেক ভারী এবং গতিও মন্থর। দ্বিতীয় কারণ, এখন প্যারিসে বেশ ঠান্ডা। 

নাদাল বলেছেন, ‘‘এই রকম আবহাওয়ায় আমরা এখানে খেলতে অভ্যস্ত নই। নতুন বল আগের তুলনায় খেলাকে অনেক মন্থর করে দেবে। বলের ওজন অনেক বেশি। তার উপরে ঠান্ডা স্যাঁতস্যাঁতে পরিবেশে তো এই বলে খেলা আরও কঠিন হয়ে যাবে।’’ নাদাল যোগ করেছেন, ‘‘এখানে আসার আগে মায়োরকায় আমি নতুন এই বলে অনুশীলন করেছি। খুবই মন্থর হয়ে যাচ্ছে শট। ক্লে-কোর্টের জন্য মোটেই এই বল আদর্শ নয়।’’ নতুন এই বল নিয়েই বিভ্রাট ফরাসি ওপেনে। 

ফরাসি ওপেনে রবিবারনামছেন জ়োকোভিচও। প্রতিপক্ষ সুইডেনের ২২ বছর বয়সি মিকায়েল ইমের। নাদাল (১৯ গ্র্যান্ড স্ল্যাম) যেমন ফেডেরারের চেয়ে মাত্র একটি গ্র্যান্ড স্ল্যাম পিছিয়ে, তেমনই রজারের রেকর্ড ভাঙার হাতছানি নোভাকের সামনেও। ফেডেরার এক সময় টানা ৩১০ সপ্তাহ বিশ্বের এক নম্বর ছিলেন। নোভাক শীর্ষে রয়েছেন টানা ২৮৭ সপ্তাহ। বলেছেন, ‘‘ক্রমশ এই রেকর্ডটার কাছেও চলে আসছি। মনে হয়, এই নতুন নজির গড়ার স্বপ্ন দেখা যেতেই পারে।’’ 

নাদাল, নোভাকদের পাশাপাশি সেরিনা উইলিয়ামসের পাখির চোখ ফের মার্গারেট কোর্টের সব চেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যাম (২৪টি) জয়ের নজির। সেরিনার আছে ২৩ গ্র্যান্ড স্ল্যাম। যদিও তিনি বলেছেন, ‘‘শুধু রেকর্ডের জন্য খেলে যাচ্ছি না। শুরুতে কখনও ভাবিনি এই ৩৮ বছর বয়সেও এ ভাবে খেলে যেতে পারব!” 

রাজশাহীর সময় ডট কম২৮ সেপ্টেম্বর, ২০২০

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শুরু আজ
দুই প্রাক্তন চ্যাম্পিয়নের আজ বেঁচে থাকার লড়াই
কঠোর জৈব সুরক্ষা বলয়ে আইলিগ শুরু সম্ভবত ২৬ ডিসেম্বর