ঢাকা মঙ্গলবার, মে ১৮, ২০২১
রাজশাহীতে জনসম্মূখে মেশিনে সরিষা মাড়াই করে দিচ্ছে তৈল
  • rajshahirsomoy dex
  • ২০২১-০৪-২১ ২২:১৮:০৪
তৈলের অর্ডার দিলেই সামনে দাঁড়িয়ে রেখে মেশিনে সরিষা মাড়াই করে তৈল বিক্রি শুরু করেছেন এক ব্যক্তি। ফলে মানুষ বিশ্বাসের সাথে এই তৈল কিনতে দ্বিধা করছেন না

মাসুদ রানা রাব্বানী: তৈলের অর্ডার দিলেই সামনে দাঁড়িয়ে রেখে মেশিনে সরিষা মাড়াই করে তৈল বিক্রি শুরু করেছেন এক ব্যক্তি। ফলে মানুষ বিশ্বাসের সাথে এই তৈল কিনতে দ্বিধা করছেন না।

তৈল বিক্রেতার নাম বাবলু। তিনি পেশাষ একজন ট্রাক চালক। গত ২৩ বছর চালকের কাজ করেছেন তিনি। তবে তিনি নিজের ট্রাক নিজেই চালাতেন। তার বাড়ি নগরীর মতিহার থানাধিন কাজলা অক্ট্রয় মোড় এলাকায়।

তিনি বলেন, ট্রাক চালাতে গিয়ে রাস্তায় নানা ধরনের হয়রানীর শিকার হতে হচ্ছে। এছাড়াও আগের মতো আয় রোজগার নাই। তাছাড়া করোনাভাইরাসের দ্বিতীয় ডেউয়ে শুরু হয়েছে লকডাইন। কবে শেষ হবে তারও কোন নিশ্চয়তা নাই। জমানো টাকা যা ছিলো তা সাংসার চালাতেই শেষ হয়ে গেছে। কিভাবে চলবে সংসার। এমন ভাবনা নিয়ে তিনি চোখে অন্ধকার দেখছিলেন। তাই তিনি আয়রোজগারের একমাত্র অবলম্বন ট্রাকটি বিক্রি করে দেন। আর সেই টাকা দিয়ে লেদে মেশিনে তৈরী করেন শরিষা মাড়াইয়ের মেশিন। 

তিনি আরও বলেন, মানুষের এখন কোন পন্যের প্রতি বিশ্বাস নেই। বিশেষ করে তৈলের। তাই তিনি জনসম্মূখে সরিষা মাড়াই করে তৈল বিক্রির সিদ্ধান্ত নেন। মেশিন তৈরীর কাজও সম্পন্ন। যেমন ভাবনা তেমন কাজ। হাটে থেকে বস্তা বোঝাই সরিষা কেনেন তিনি। ভাড়াসহ দাম পড়েছে ৩০৫০ টাকা মন। গত (১০ এপ্রিল) শুরু করেন সরিষা মাড়াইয়ের কাজ। কোন দোকান বা কারখানাতে নয়। ভ্রাম্যমান হিসেবে শহরের বিভিন্ন পাড়া মহল্লায় ও মহাসড়কের পাশে খদ্দেরের অপেক্ষায় থাকেন তিনি। খদ্দের এসে অর্ডার দিলেই তার সামনেই সরিষা মাড়াই করেন। এবং ক্রেতার চাহিদা অনুযায়ী বিক্রি করেন তৈল।

তিনি আরও বলেন, প্রতি লিটার সরিষার তৈলের মূল্য ২২০ টাকা। তবে সরিষার মূল্য কমলে তৈলের মূল্য কমবে বলেও জানান তিনি।

এদিকে, জনসম্মূখে তৈল মাড়াইয়ের খবর পেয়ে আসতে শুরু করেছেন খদ্দের। ব্যবসাও ভাল হচ্ছে নতুন এই তৈল ব্যবসায়ীর।

তৈল কিনতে আসা আহম্মদ মোস্তফা শিমুল বলেন, দাম যাইহোক চোখের সামনে সরিষা মাড়াই করে তৈল দিচ্ছে। তৈলের মানটাও ভাল। এতে অবিশ্বাস করার কোন সুযোগ নেই। ভৈজ্য তেলের ভ্যাজালে যখন বাজার সয়লাভ তখন এই রকম একটা উদ্যোগ নেয়ায় তৈল ব্যবসায়ী বাবলুকে ধন্যবাদ জানান তিনি।

রাজশাহীর সময় / জি আর

রাজশাহীতে অটোরিকশার ধাক্কায় পথচারী নিহত
নিসচা, রাজশাহী জেলা শাখার শোক বিবৃতি
রাজশাহী নগরীতে হঠাৎ স্বস্তির বৃষ্টি