ঢাকা মঙ্গলবার, মে ১৮, ২০২১
আমেরিকায় কৃষ্ণাঙ্গের মৃত্যু ঘিরে বিক্ষোভ বাড়ছে
  • Rajshahir Somoy Desk
  • ২০২১-০৪-১৪ ১৭:২৯:০৫
ফাইল ফটো

আন্তর্জাতিক ডেস্ক : জর্জ ফ্লয়েডের মৃত্যুর ক্ষত এখনও দগদগে, তার মধ্যেই ট্রাফিক আইন ভাঙায় আমেরিকার ব্রুকলিন সেন্টারে পুলিশের হাতে ২০ বছরের কৃষ্ণাঙ্গ যুবক ডন্টে রাইটের মৃত্যুতে বিক্ষোভের পারদ চড়ছে। যে অফিসার ডন্টে রাইটকে গুলি করেছিলেন বলে অভিযোগ, তাঁর নাম কিম পটার। তিনি ২৬ বছর ধরে ব্রুকলিন ফোর্সে কর্মরত। পুলিশ জানিয়েছে, ঘটনার দিন ডন্টেকে থামাতে তিনি টেজ়ার গান ব্যবহার করতে গিয়ে ভুল করে বন্দুকের ট্রিগারে চাপ দিয়ে ফেলেন। গুলি ছোড়ার পরে তিনি নিজেই আক্ষেপে করে এই কথা বলেছিলেন বলে জানিয়েছেন কয়েক জন প্রত্যক্ষদর্শী।

কিন্তু এই দাবি মোটেই মানছেন না প্রতিবাদী মানুষ। ফিরে এসেছে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’-এর উত্তাপ। প্রতিবাদে অগ্নিগর্ভ মিনিয়াপোলিসের শুধু উত্তরের শহরাঞ্চল থেকেই সোমবার রাতে গ্রেফতার করা হয়েছে কম করে ৪০ জনকে। রবিবার সন্ধ্যা থেকে রাইটের মৃত্যুর বিচার চেয়ে বিক্ষোভ শুরু হলে মেয়র মাইক ইলিয়ট কার্ফু জারি করেছিলেন, কিন্তু ব্রুকলিন সেন্টারের প্রতিবাদীরা কার্ফু মানেননি। মিনেসোটা স্টেট পুলিশের কর্নেল ম্যাট ল্যাঙ্গার জানিয়েছেন, পুলিশের তরফ থেকে বিক্ষোভকারীদের বার বার শান্তিপূর্ণ মিছিল করার অনুরোধ করা হয়েছিল, কিন্তু সেই অনুরোধে কর্ণপাত করা হয়নি। উল্টে পুলিশকে লক্ষ্য করে আতসবাজি থেকে শুরু করে নানা জিনিস ছুড়তে শুরু করে বিক্ষোভকারীরা। ভাঙচুর করা হয় পুলিশের গাড়িও। কোথাও কোথাও এই সুযোগে লুটপাটও চালানো হয়েছে বলে পুলিশ সূত্রে খবর। বাধ্য হয়ে কাঁদানে গ্যাস ও ফ্ল্যাশ গ্রেনেডের ব্যবহার করতে শুরু করে পুলিশ বাহিনী। ঘটনার দিন, মিনিয়াপোলিস থেকে মাত্র ১৬ কিলোমিটার দূরের আদালতে চলছিল ফ্লয়েড মামলার শুনানি, ফলে মানুষ ডন্টের মৃত্যু ঘিরে আরও উত্তেজিত হয়ে ওঠে। প্রতিবাদ মিছিলের প্ল্যাকার্ডে কমলা রঙে বড় বড় করে লেখা ‘ফ্লয়েডের শুনানির সময়েই আবার এক জনকে হত্যা করা হল কেন?’

ব্রুকলিন সেন্টারের চিফ পুলিশ অফিসার টিম গ্যানন সোমবার এক সাংবাদিক বৈঠকে সিসি ক্যামেরা ফুট‌েজ দেখিয়ে জানান, ডন্টের মৃত্যু এক দুর্ভাগ্যজনক দুর্ঘটনা। তাঁর কথায়, ‘‘‘আমার বিশ্বাস, অভিযুক্ত অফিসার টেজ়ার ব্যবহার করতে গিয়ে ভুল করে বন্দুক চালিয়ে দিয়েছেন। তবে, তাতে ডন্টের মৃত্যুর যন্ত্রণা তিলমাত্র কম হয়ে যায় না।’’ পাল্টা জবাব দিয়েছেন ডন্টের আত্মীয়া নাইশা রাইট। তিনি জানিয়েছেন, তাঁর কাছে ২০ হাজার ভোল্টের টিজ়ার রয়েছে। আর সেটা কোনও ভাবেই বন্দুকের মতো নয়। কিম পটারকে আপাতত ছুটিতে পাঠানো হয়েছে, কিন্তু ব্রুকলিন সেন্টারের মেয়র জানিয়েছেন কিমকে বরখাস্ত করা হবে।

রাজশাহীর সময় /এএইচ

হ্যান্ড স্যানিটাইজার মেখে গাড়িতে বসে ধূমপান অতপর আগুন
 ম্যাক্সিকোর অ্যান্দ্রে মেজা হলেন নতুন মিস ইউনিভার্স
চিনের সিনোফার্ম ভ্যাকসিন