ঢাকা বুধবার, এপ্রিল ১৪, ২০২১
রাজশাহীর মতিহারে থামেনি পুকুর ভরাটের কাজ
  • rajshahirsomoy dex
  • ২০২১-০৪-০৭ ২৩:০৮:১৫
রাজশাহীর মতিহারে থামেনি পুকুর ভরাটের কাজ

স্টাফ রিপোর্টার: রাজশাহী নগরীর খোজাপুর মহব্বতের ঘাট এলাকায় পুকুর ভরাটের কাজ শুরু হয়েছে গত ৪ মাস আগে থেকে। ওই সময় স্থানীয়রা থানায় অভিযোগ জানালে মতিহার থানা পুলিশ পুকুর ভরাটের কাজ বন্ধ করেদেন। পরে করোনার প্রদূরভাব বৃদ্ধি পাওয়ায় সারকার লকডাউন ঘোষণা করেন দেশ ব্যাপি। আর এ লগডাউনকে কাজে লাগিয়ে পুনরায় শুরু করেছেন পুকুর ভরাটের কাজ।

আজ বুধবার (৭ এপ্রিল) বিকেলে ওই পুকুরের কাছে গিয়ে দেখা যায়, আগের দিনের মতো একইভাবে একটি ট্রাক্টরে করে মাটি এনে পুকুরে ফেলা হচ্ছে। পুকুরের আয়তন প্রায় ১ বিঘা মত বলে জানিয়েন স্থানীয়রা।

পাশেই একজন গৃহবধূ তাঁর ছেলেকে নিয়ে গোসল করছেন। ওই গৃহবধূ জানান, এই পুকুরেই গোসলসহ তাঁদের বাসার ধোয়ামোছার সব কাজ করতে হয়। পুকুরটি ভরাট হয়ে গেলে তাঁরা খুব সমস্যায় পড়বেন।

মাটি ভরাটের কাজে নিয়োজিত ট্রাক্টরের চালককে জিজ্ঞেস করলে গাড়ির ওপরে বসা তিনজন শ্রমিক বলেন, তাঁরা জানেন না।

গাড়ির মহাজন জানেন, কে মাটি ভরাট করার কাজ দিয়েছেন। তবে স্থানীয়রা বলছেন, মহব্বতের ঘাট এলাকার বাবু ও মুক্তা নামের দুই ভাই এ ভরাটের কাজে তাঁদের নিযুক্ত করেছেন।

পুকুর পাড় এলাকার সাইদুর, মাহবুব হোসেন ও কাউসার আলী নামের ব্যক্তি পুকুর ভরাটের বিরোধীতা করে বলেন, এই পুকুরেই ছোটবেলায় তারা সাঁতার শিখেছেন। এই পুকুরের সঙ্গেই তাঁদের জীবনের অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে। পুকুর ভরাটের বিরুদ্ধে প্রতিবেদন করার জন্য সাংবাদিকদের অনুরোধ করেন তারা। এছাড়া পুকুরটি ভরাট হয়ে গেলে এই পুকুর পাড়ের মানুষ ভীষণ সমস্যায় পড়বে। এই এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে দ্রুত আগুন নেভানোর পানি পাওয়া যাবে না। আমরা চাই, এই পুকুরটি যেন ভরাট না করা হয়।

পুকুর ভরাটের বিষয়ে জানতে মো. মুক্তাকে একাধিকবার ফোন দিলে তিনি ফোন রিসিভ করেননি ফলে তার বক্তব্য জানা সম্ভব হয়নি।

এদিকে হাইকোর্ট ২০১০ সালে রাজশাহী মহানগর উন্নয়ন মহাপরিকল্পনার (২০০৪-২০২৪) অন্তর্ভুক্ত নগরের জলাশয়গুলো তিন মাসের জন্য ভরাটে স্থগিতাদেশ দেন। রাজশাহীর পরিবেশবাদী সংগঠন হেরিটেজ রাজশাহীর সভাপতি মাহাবুব সিদ্দিকীর দায়ের করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এই আদেশ দেন। এই রিটের এখনো নিষ্পত্তি হয়নি।

রাজশাহীর সময় / এফ কে

আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য আবদুল মতিন খসরু‘র মৃত্যুতে রাসিক মেয়রের শোক প্রকাশ
রাজশাহীতে কিশোর গ্যাং এর ৫ সদস্য গ্রেফতার
পুঠিয়ায় লকডাউন অমান্য করে যাত্রী পরিবহন করায় চালকের জরিমানা
সর্বশেষ সংবাদ