ঢাকা বুধবার, এপ্রিল ১৪, ২০২১
তেলের গন্ধ শুঁকেই কমতে পারে ওজন
  • Rajshahir Somoy Desk
  • ২০২১-০৪-০৭ ১৬:৩২:৫২
ফাইল ফটো

ফারহানা জেরিন এলমা : ওজন কমানোর অনেক রাস্তা। শরীরচর্চা থেকে শুরু করে খাওয়াদাওয়ায় নিয়ন্ত্রণ— নানা ভাবে ওজন কমানো যেতে পারে। তবে জানেন কি এর কোনওটা না করেই, কোনও পরিশ্রমের মধ্যে না গিয়েই ওজন কমানো সম্ভব? শুধুমাত্র এসেনশিয়াল তেলের সাহায্য।

এসেনশিয়াল তেল নানা উপকারে লাগে। ওজন কমানো তার মধ্যে একটি। এই তেল দিয়ে মালিশ করে তো বটেই, এমনকি শুধু এই তেলের গন্ধ শুঁকেই কমতে পারে ওজন। কোন কোন এসেনশিয়াল তেলের এই গুণ রয়েছে, দেখে নেওয়া যাক।

লেবু: ওজন কমাতে অনেকেই লেবুর জল খান। একই রকম ভাবে লেবুর এসেনশিয়াল তেলের গন্ধ দিনে বেশ কয়েক বার শুঁকলে মন ভাল হয় এবং মেদ কমে। ঘরে হিউমিডিফায়ার থাকলে, রাতে তার মধ্যে ২-৩ ফোঁটা লেবুর এসেনশিয়াল তেল দিলে, সবচেয়ে ভাল কাজ হয়।

ল্যাভেন্ডার: এসেনশিয়াল তেলের মধ্যে এটি খুব জনপ্রিয়। রাতে ঘুমানোর আগে ৪-৫ ফোঁটা এসেনশিয়াল তেল দুই হাতে মালিশ করে নিন। তা ছাড়া কপালের দু’পাশে, ঘাড়ে এবং কাঁধেও এই তেল অল্প করে লাগিয়ে দিন। ঘুমের মধ্যে এর গন্ধ নাকে এলে ওজন কমবে।

আদা: এই এসেনশিয়াল তেলের গন্ধ হজমশক্তি বাড়ায়। স্নানের জল হালকা গরম করে, তার মধ্যে ২-৩ ফোঁটা এই তেল দিয়ে দিন। এতে হজমশক্তি বাড়বে, মেদের পরিমাণ কমবে। দিনের বেলা মাঝে মধ্যে শিশি থেকেও আদার এসেনশিয়াল তেলের গন্ধ শুঁকতে পারেন। তাতেও একই রকম কাজ হবে।

রাজশাহীর সময় /এএইচ

ইফতারে ভাজাপোড়া খেলে শরীরের যে ক্ষতি
যে কারণে শিশুকে ভুট্টা খাওয়াবেন
ব্যায়াম ছাড়া শরীরের ওজন কমাবেন যে ভাবে
সর্বশেষ সংবাদ