ঢাকা বুধবার, এপ্রিল ১৪, ২০২১
বিধিবহির্ভূতভাবে অবসরপ্রাপ্ত কর্মকর্তা জিএম’র পিএস হিসেবে এখনো বহাল, ক্ষোভ
  • Rajshahir Somoy Desk
  • ২০২১-০৪-০৭ ১৫:৩৯:০৫
রাজশাহী পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) মিহির কান্তি গুহ’র পিএস হিসেবে একজন অবসরপ্রাপ্ত কর্মকর্তা এখনো দায়িত্ব পালন করে যাচ্ছেন।

স্টাফ রিপোর্টার : রাজশাহী পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) মিহির কান্তি গুহ’র পিএস হিসেবে একজন অবসরপ্রাপ্ত কর্মকর্তা এখনো দায়িত্ব পালন করে যাচ্ছেন। অত্যন্ত ‘গোপনীয়’ এই শাখায় অবসরপ্রাপ্ত একজন কর্মকর্তাকে বিধিবহির্ভূতভাবে জিএম-এর পিএস হিসেবে দায়িত্ব দেওয়ায় রেলওয়ে কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ক্ষোভ ও অসন্তোষ দেখা দিয়েছে। এ নিয়ে রেল ভবনে কর্মকর্ত-কর্মচারীদের মধ্যে নানা প্রশ্নের সৃষ্টি হয়েছে। বিষয়টিকে তারা ‘রহস্যজনক’ বলেই মনে করছেন।  

রেলওয়ে সূত্রে জানা গেছে, ইতোপূর্বে (গত আট বছর ধরে) রাজশাহী পশ্চিমাঞ্চল রেলওয়ের জিএম-এর পিএস হিসেবে দায়িত্ব পালন করেন মো: কাওসার আলী নামে একজন কর্মকর্তা। বছর খানেক আগে তিনি চাকরি থেকে পূর্ণ অবসরে গেছেন। অথচ রেলওয়ের বর্তমান জিএম মিহির কান্তি গুহ অবসরপ্রাপ্ত কর্মকর্তা কাওসার আলীকে নিজের পিএস হিসেবে দায়িত্ব দিয়েছেন। শুধু তাই নয়, অত্যন্ত গোপনীয় শাখায় গুরুত্বপূর্ণ সব কাজ এবং জিএম কর্তৃক অর্পিত দায়িত্ব পালন করে যাচ্ছেন কাওসার আলী। 

রেলওয়ের অপর একটি সূত্র জানায়, ইতোপূর্বে রেলওয়ের জিএম-এর পিএস হিসেবে নতুন একজনকে নিয়োগ দেয়া প্রয়োজন বলে সংশ্লিষ্ট দফতরের নথিতে উল্লেখ রয়েছে। কিন্তু পদায়ন করে পিএস হিসেবে এখনো কাউকেই নিয়োগ দেয়া হয়নি। কারণ হিসেবে সূত্রটি বলছে, অবসরপ্রাপ্ত কর্মকর্তা কাওসার আলী রেলওয়ের বর্তমান জিএম মিহির কান্তি গুহ’র অত্যন্ত আস্থাভাজন হিসেবে পরিচিত। জিএম হওয়ার সুবাদে ক্ষমতাধর এই কর্মকর্তা চাকরিবিধির কোনো তোয়াক্কা না করে অত্যন্ত গোপনীয় শাখায় এবং পিএস হিসেবে তাকে দায়িত্ব দিয়েছেন বলে অনেকে মনে করছেন। জিএম-এর ‘আস্থাভাজন’ হিসেবে পরিচিত কর্মকর্তাদের মধ্যে অন্যতম একজন হলেন জনসংযোগ শাখার পরিচালক এসএম সেলিম উদ্দিন।   

জানতে চাইলে জিএম-এর দায়িত্বপ্রাপ্ত পিএস কাওসার আলী এরআগে জানিয়েছিলেন, আমি পূর্ণ অবসরে গিয়েছি। কিন্তু তার পরেও কর্তৃপক্ষ আমাকে পুনরায় জিএম-এর পিএস হিসেবে দায়িত্ব দিয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাকে পুনরায় জিএম-এর পিএস হিসেবে দায়িত্ব দেয়া সংক্রান্ত অফিসিয়াল আদেশ রয়েছে। তাই কোনো সমস্যা নেই। 

এ ব্যাপারে জানতে চাইলে পশ্চিমাঞ্চল রেলওয়ের জিএম মিহির কান্তি গুহ বলেন, পিএস হিসেবে কাউকে নিয়োগ দেয়ার জন্য যোগ্য লোক খুঁজে পাওয়া যাচ্ছে না। তবে দু’একদিনের মধ্যে ভারপ্রাপ্ত হিসেবে পিএস পদে একজনকে নিযুক্ত করা হবে। তবে অবসরপ্রাপ্ত কর্মকর্তাকে পিএস হিসেবে দায়িত্ব দেয়া বিধিসম্মত হয়েছে কিনা এমন প্রশ্নের জবাব এড়িয়ে যান তিনি। 

রাজশাহীর সময় /এএইচ

 

আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য আবদুল মতিন খসরু‘র মৃত্যুতে রাসিক মেয়রের শোক প্রকাশ
রাজশাহীতে কিশোর গ্যাং এর ৫ সদস্য গ্রেফতার
পুঠিয়ায় লকডাউন অমান্য করে যাত্রী পরিবহন করায় চালকের জরিমানা