ঢাকা বুধবার, এপ্রিল ১৪, ২০২১
লকডাউনে শেয়ারবাজারে লেনদেন হবে দুই ঘণ্টা
  • Rajshahir Somoy Desk
  • ২০২১-০৪-০৪ ১৯:৫৬:৪৯
ফাইল ফটো

রাজশাহীর সময় ডেস্ক: লকডাউনের কারণে শেয়ারবাজারে নতুন সময়সূচি অনুযায়ী লেনদেন হবে। রবিবার (৪ এপ্রিল) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নেয়, যা সোমবার (৫ এপ্রিল) থেকে কার্যকর হবে।

নতুন সময়সূচি অনুযায়ী, আগের মতো লেনদেন শুরু হবে সকাল ১০টায়। আড়াইটার বদলে দুপুর ১২টায় লেনদেন শেষ হবে। অর্থাৎ সাড়ে চার ঘণ্টার বদলে শেয়ারবাজারে লেনদেন হবে দুই ঘণ্টা।

ডিএসইর জনসংযোগ ও প্রকাশনা বিভাগের উপ-মহাব্যবস্থাপক মো. শফিকুর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, নতুন সিদ্ধান্ত অনুযায়ী সোমবার থেকে ডিএসইতে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত লেনদেন হবে। পরবর্তী সিদ্ধান্ত না দেয়া পর্যন্ত লেনদেনের এ সময়সূচি কার্যকর থাকবে।

করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতিতে ঢাকা স্টক এক্সচেঞ্জ বিনিয়োগকারীদের ডিজিটাল প্ল্যাটফর্মে লেনদেন করার জন্য পরামর্শ দিয়েছে বলে জানান তিনি।

এদিকে ডিএসইর এক কর্মকর্তা জানান, মহামারির প্রকোপ নিয়ন্ত্রণ করতে সরকার এক সপ্তাহের লকডাউন দেয়ায় ব্যাংক লেনদেনের সঙ্গে সমন্বয় রেখে শেয়ারবাজারে লেনদেনের নতুন এ সময় নির্ধারণ করা হয়েছে।

লেনদেনের এই সময়সূচি নির্ধারণ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ডিএসই নিয়ন্ত্রক সংস্থার দেয়া সিদ্ধান্ত কার্যকর করছে।

এর আগে রোববার দুপুরে ১১ নির্দেশনা দিয়ে ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করে সরকার। এরপর বাংলাদেশ ব্যাংক থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোর জন্য লেনদেন সময় নির্ধারণ করে দেয়া হয় সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত।

লকডাউন সংক্রান্ত প্রজ্ঞাপন জারির আগে এক অনুষ্ঠানে বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম জানান, লকডাউনের মধ্যেও শেয়ারবাজারে লেনদেন বন্ধ হবে না। ব্যাংকের লেনদেনের সময়ের সঙ্গে সমন্বয় রেখে শেয়ারবাজারে লেনদেন চলবে।

রাজশাহীর সময় / এফ কে

সেঞ্চুরির কাছাকাছি শসা, টমেটো-বেগুনের দামও চড়া
বিশেষ প্রয়োজনে খোলা রাখা যাবে ব্যাংক : মন্ত্রিপরিষদ বিভাগ
টিকা কিনতে ৫০ কোটি ডলার দিতে সম্মত বিশ্বব্যাংক