মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ০৯:৩৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
সাইকেল চালালেই বিয়ার পুরস্কার!

সাইকেল চালালেই বিয়ার পুরস্কার!

রাজশাহীর সময় ডেস্কএক বোতল বিয়ার মিলবে শুধুমাত্র সাইকেল চালালেই! ইউরোপের একটি শহরে রয়েছে এই রকমই ব্যবস্থা। ইতালির বোলোগনা শহরে বছর দু’য়েক ধরে চালু রয়েছে এই পরিষেবা। সাইকেল ছাড়া কিছু ক্ষেত্রে গণ পরিবহণ ব্যবহার করলেও মিলতে পারে বিয়ারের বোতল। দূষণের হাত থেকে শহরকে বাঁচাতেই নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত। একে বলা হচ্ছে গ্রিন ট্র্যাভেল।

হাঁটলেও মিলতে পারে বিয়ার। আর সেক্ষেত্রে বিয়ারের বোতল এক থেকে বেড়ে হবে দুই। কিছু ক্ষেত্রে সাইকেল চালালে বিয়ার ছাড়া আইসক্রিমও মিলতে পারে। মিলতে পারে সিনেমার টিকিটও।

বেইলা মোসা প্রকল্পে দূষণ রুখতে এই পরিকল্পনা নেওয়া হয়েছে। গাছ লাগানোও বাড়ানো হয়েছে শহরে। নজরদারির জন্য তৈরি করা হয়েছে বিশেষ বেটারপয়েন্টস অ্যাপ।

এই ব্যবস্থা প্রথম শুরু করেন মার্কো আমাদোর নামে এক ব্যক্তি। তিনি বলেন, প্রয়োজনে এক সঙ্গে দু’জনও যাতায়াত করা যায় সাইকেল। একে বলে পয়েন্ট কালেকশন। সেক্ষেত্রেও বিয়ারের বোতল এক থেকে দুই হওয়ারও সম্ভাবনা রয়েছে।

১০০ জন স্থানীয় ব্যবসায়ী যোগ গিয়েছেন এই উদ্যোগে। একটা অ্যাপও রয়েছে সাইকেলের দূরত্ব বা হাঁটার দূরত্ব মাপতে। সেই দূরত্বের উপরেই নির্ভর করে পুরস্কার। অ্যাপে ধরা পড়েছে, এক বছরে প্রায় ৩০.৭ লক্ষ কিলোমিটার হেঁটেছেন নাগরিকরা।

দিনে চার বার যাতায়াত ‘লগ’ করা যাবে অ্যাপে। তবে বছরে মাত্র চার (বিশেষ ক্ষেত্রে ছয়) মাস কাজ করে এই অ্যাপ। অর্থাৎ ওই চার মাস হাঁটার উপরেই মিলবে পুরস্কার।

রাজশাহীর সময় ডট কম ২৭ অক্টোবর, ২০১৮





© All rights reserved © 2018 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com