বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ১১:৪০ অপরাহ্ন

মেসিকে ছাড়াই বার্সার দাপট

মেসিকে ছাড়াই বার্সার দাপট

ক্রিড়া ডেস্ক : হ্যাঁ, এটা ঠিক যে এদিন কোনো অসাধারণত্ব ছিল না বার্সেলোনার খেলায়। জন্ম নেয়নি কোনো জাদুকরী মুহূর্ত। জাদুকর তখন যে স্লিংয়ে হাত ঝুলিয়ে দর্শকের আসনে। ইন্টার মিলানের বিপক্ষে এই মেসিহীন বার্সা তবু খেলেছে দাপুটে ফুটবল। ২-০ স্কোরলাইনে যতটা না, মাঠের খেলায় সেই আধিপত্য ছিল স্পষ্ট।

বল পজেশন ৬৭-৩৩, অন টার্গেট শট ১১-২; এই দুটি পরিসংখ্যান কিছুটা হলেও খেলার ছবিটা দেখাচ্ছে। এই ম্যাচে মেসি থাকলে ব্যবধান না বেড়ে পারে না। পরশু রাতে লুই সুয়ারেসও গোল পাননি, ফেলিপে কৌতিনিয়োও না। বার্সা ম্যাচ জিতেছে রাফিনহা ও ইহোর্দি আলবার গোলে। ৮৩ মিনিটে আলবার করা গোলটা যেকোনো স্ট্রাইকারেরও ঈর্ষার কারণ হতে পারে। তবু আলবা নন, ম্যাচের আলোচনায় রাফিনহা। ৩২ মিনিটে দলকে এগিয়ে দেওয়া প্রথম গোলটি করেছেন বলেই শুধু না। মেসিবিহীন বার্সার আক্রমণভাগে ছন্দটা ধরে রেখেছেন এই ব্রাজিলিয়ান মিডফিল্ডার। সরাসরি মেসির বদলেই একাদশে ঢুকেছিলেন তিনি। মাঠ ছেড়েছেন এল ক্লাসিকোতেও শুরু থেকে খেলার আত্মবিশ্বাস নিয়ে।

লা লিগার অন্য দল অ্যাতলেতিকো মাদ্রিদ এদিন বিধ্বস্ত হয়েছে বরুশিয়া ডর্টমুন্ডের মাঠে। রাফায়েল গেরেইরোর জোড়া গোলে জার্মান ক্লাবটি ৪-০ গোলে হারিয়েছে ডিয়েগো সিমিওনের দলকে। ৪-০ গোলের বড় জয় পেয়েছে এদিন লিভারপুলও রেডস্টার বেলগ্রেডের বিপক্ষে। ওদিকে হার এড়িয়েছে প্যারিস সেন্ত জার্মেই। ২-১ ব্যবধানে এগিয়ে থাকা নাপোলির বিপক্ষে একেবারে শেষ মুহূর্তে আনহেল দি মারিয়ার গোল পয়েন্ট দিয়েছে তাদের।

‘বি’ গ্রুপে টানা তিন জয়ে বার্সা এখন শেষ ষোলো নিশ্চিত করার পথে। ইন্টারও সঙ্গী হতে পারে। তাদের পয়েন্ট ৬। তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা টটেনহাম এবং পিএসভির যে মাত্র ১ পয়েন্ট করে। ম্যাচ শেষে এর্নেস্তো ভালভেরদে বলেছেন ইন্টারকে এদিন খেলতে না দেওয়াটাই ছিল তাদের কৌশল। পাশাপাশি মেসিকে ছাড়া দলের সামর্থ্য দেখানোর উপলক্ষ হিসেবেই নিয়েছিলেন ম্যাচটিকে। দুভাবেই তাঁর দল সফল। মাউরো ইকার্দিরা পুরো ম্যাচে তেমন হুমকি হতে পারেননি। অধিনায়কের আর্মব্যান্ড নিয়ে সের্হিয়ো বুশকেত্জ খেলেছেন দায়িত্ব নিয়ে। আর্থার মেলো পাসের চাকা সচল রেখেছেন। গোল না পেলেও সুয়ারেস এই ম্যাচে যথারীতি ধারালো। ইন্টার রক্ষণ তাঁকে সামলাতে ব্যস্ত ছিল পুরো সময়। তাঁর একটা নিখুঁত পাসেই রাফিনহা অনায়াসে বল জালে জড়িয়েছেন। ইভান রাকিটিচের সঙ্গে দেওয়া-নেওয়া করে চমৎকার প্লেসিংয়ে আলবার দ্বিতীয় গোল।

ডর্টমুন্ডের মাঠে চার গোলের তিনটিই হয়েছে দ্বিতীয়ার্ধে, ম্যাচের শেষ ২০ মিনিটে। এক্সেল উইটসেলের গোলে শুরুতে এগিয়ে যাওয়া ডর্টমুন্ড গেরেইরোর গোলে ব্যবধান দ্বিগুণ করে ৭৩ মিনিটে। ৮৩ মিনিটে বদলি নামা ১৮ বছর বয়সী জেডন সাঙ্কোর গোল। ৮৯ মিনিটে অ্যাতলেতিকোর কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন গেরেইরোও। টানা তিন জয়ে এ গ্রুপে ডর্টমুন্ড শীর্ষে। দুর্দান্ত মৌসুম কাটাচ্ছে বুন্দেসলিগার শীর্ষে থাকা দলটি। সব প্রতিযোগিতা মিলিয়ে এখনো পর্যন্ত অপরাজিত তারা। চ্যাম্পিয়নস লিগে আগের ম্যাচেই হোঁচট খেয়েছিল লিভারপুল। নাপোলির কাছে শেষ মিনিটে হারের সেই ধাক্কা কাটিয়েছে তারা বড় জয়ে। ফরোয়ার্ড ত্রয়ী রবার্তো ফিরমিনো, সাদিও মানে ও মোহামেদ সালাহ গোল করেছেন। জোড়া গোল সালাহর। অলরেডদের আগের ম্যাচে শেষ মিনিটে হারানো নাপোলির সেই শেষ মিনিটেই কপাল পুড়েছে পিএসজির মাঠে। লরেঞ্জো ইনসিনিয়ের গোলে প্রথমার্ধে তারা এগিয়ে গেলেও সেই লিড হারায় আত্মঘাতী গোলে।সূত্র:কালের কণ্ঠ।

তবে ৭৭ মিনিটে দ্রিস মের্তেন্স জাল খুঁজে পেলে দারুণ এক জয়ের সুবাসই পাচ্ছিল তারা। অতিরিক্ত সময়ের গোলে দি মারিয়া তাতে বাদ সাধেন। এতে করে ঘরের মাঠে চ্যাম্পিয়নস লিগের টানা ২০টি গ্রুপ পর্বের ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড অক্ষুণ্ন থাকে। তবে এবার গ্রুপ পর্ব পেরোতে জোর লড়াই-ই চালাতে হবে তাদের বাকি ম্যাচে। ৬ পয়েন্ট নিয়ে লিভারপুল এই গ্রুপের শীর্ষে। ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে নাপোলি। তিন ম্যাচে এক জয় এক হার ও এক ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে পিএসজি এখনো তৃতীয় স্থানে। গোল

রাজশাহীর সময় ডট কম২৬ অক্টোবর ২০১৮





© All rights reserved © 2018 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com