মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ১০:১৫ অপরাহ্ন

রবীন্দ্রনাথ ঠাকুর আন্তর্জাতিক পুরস্কার পাচ্ছে ছায়ানট

রবীন্দ্রনাথ ঠাকুর আন্তর্জাতিক পুরস্কার পাচ্ছে ছায়ানট

রাজশাহীর সময় ডেস্ক : ২০১৫ সালের রবীন্দ্রনাথ ঠাকুর আন্তর্জাতিক পুরস্কার (টেগোর অ্যাওয়ার্ড ফর কালচারাল হারমনি) পাচ্ছে এ দেশের অন্যতম সাংস্কৃতিক সংগঠন ছায়ানট। সাংস্কৃতিক সম্প্রীতি প্রতিষ্ঠায় অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে ছায়ানটকে এ পুরস্কার দেওয়া হচ্ছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে বিচারক পর্ষদ সর্বসম্মতিক্রমে এ পুরস্কারের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছেন। নয়াদিল্লির একটি সূত্র বৃহস্পতিবার সন্ধ্যায় কালের কণ্ঠকে এ তথ্য জানায়।

ছায়ানটের প্রতিষ্ঠা ১৯৬১ সালে। কেবল বাংলাদেশ নয়, বিশ্বজুড়ে রবীন্দ্রনাথ ঠাকুরের সৃষ্টিকর্ম এবং বাংলা সংস্কৃতি, সঙ্গীত ও সাহিত্যের প্রসারে ছায়ানট নেতৃস্থানীয় ভূমিকা রেখেছে। ভারত, বিশেষ করে পশ্চিমবঙ্গের সঙ্গে বাংলাদেশের সাংস্কৃতিক বিনিময় ও বোঝাপড়ায় নিবিড় সেতুবন্ধন রচনা করেছে ছায়ানট। বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনেরও অংশ ছিল এই সাংস্কৃতিক সংগঠণ। এটি বাঙালি পরিচয় ও সাংস্কৃতিক অভিব্যক্তি প্রকাশের মাধ্যম হিসেবেও কাজ করেছে। প্রতি বছর ঢাকায় বাংলা নববর্ষের প্রথম দিন পহেলা বৈশাখের অন্যতম আকর্ষণ রমনার বটমূলে বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজক ছায়ানট।

তৎকালীন পূর্ব পাকিস্তানে যখন রবীন্দ্র সঙ্গীত নিষিদ্ধ ছিল তখন গোপনে রবীন্দ্র সংগীত ও রবীন্দ্রনাথ বিষয়ে আলোচনা অনুষ্ঠান আয়োজন করে এ দেশে অসাম্প্রদায়িক চেতনা প্রসারে ভূমিকা রেখেছে ছায়ানট। রবীন্দ্রনাথ ঠাকুর আন্তর্জাতিক পুরস্কারের বিচারক পর্ষদ ছায়ানটকে পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার মাধ্যমে গুরুদেবের সার্বজনীন মানবতাবাদের উদার প্রগতিশীল ঐতিহ্য এবং সাংস্কৃতিক সম্প্রীতির চেতনা প্রসারে সংগঠণটির ভূমিকার স্বীকৃতি দিয়েছে। সূত্র:কালের কণ্ঠ।

জানা গেছে, গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জš§ বার্ষিকী উদযাপনকে ঘিরে ভারত সরকার ২০১১ সাল থেকে সাংস্কৃতিক সংহতি, বিশ্বজনীনতা ও সৃষ্টিশীল পদ্ধতিতে সাংস্কৃতিক সম্প্রীতির মূল্যবোধ সংরক্ষণের জন্য এ পুরস্কার প্রবর্তণ করে। এই পুরস্কারের অর্থমূল্য ভারতীয় মুদ্রায় এক কোটি রুপি।  সেই সঙ্গে একটি মানপত্র এবং ঐতিহ্যবাহী প্রথায় নির্মিত একটি স্মারক দেওয়া হয়।

রাজশাহীর সময় ডট কম২৬ অক্টোবর ২০১৮





© All rights reserved © 2018 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com