সোমবার, ১৭ Jun ২০১৯, ০৬:৩২ পূর্বাহ্ন

পেটের মেদ কমাবে যে ভিটামিন !

পেটের মেদ কমাবে যে ভিটামিন !

রাজশাহীর সময় ডেস্কপেটের মেদ কমানোর জন্য কত কিছুই না করে থাকি আমরা। খাবার নিয়ন্ত্রণ থেকে শুরু করে বিভিন্ন রকমের কসরত, এমনি বিভিন্ন ডিটক্সও খেয়ে থাকি। তবে আমরা অনেক সময়ই আশা করি, ঔষধ খেয়ে যেভাবে অসুখ গায়েব হয়ে যায়, সেভাবে যদি পেটের মেদও গায়েব হয়ে যেত!

বাস্তবে তেমন কোনো ট্যাবলেট নেই বটে। কিন্তু এমন একটি ভিটামিন আছে যা আপনার পেটের মেদ কমাতে অনেকটাই কাজ করবে। এই ভিটামিনকে অনেকেই ‘সানশাইন ভিটামিন’ বলে চেনেন। তা হলো ভিটামিন ডি। ভিটামিন ডি হাড় মজবুত রাখে এবং ক্যান্সার ও ডায়াবেটিস প্রতিরোধ করে, এটা জানা কথা। কিন্তু তা ওজন কমাতে পারে এটা খুব কম মানুষই জানেন।

ইউরোপিয়ান সোসাইটি অব এন্ডোক্রাইনোলজির সম্মেলনে প্রকাশিত এক গবেষণায় বলা হয়, যাদের শরীরে ভিটামিন ডি কম, তাদের পেটে মেদ বেশি জমতে দেখা যায়। গবেষকরা প্রায় ৭ হাজার মানুষের ওপর গবেষণায় এ ফলাফল পান। যদিও এ গবেষণায় শরীরের মেদ এবং ভিটামিন ডি এর মাঝে সম্পর্ক পাওয়া গেছে, বিশেষজ্ঞরা জানিয়েছেন, ওজনের সাথেও ভিটামিন ডি এর সম্পর্ক একই রকম। অর্থাৎ ভিটামিন ডি গ্রহণের পরিমাণ বাড়ালে পেটের মেদ এবং ওজন কমতে পারে।
ভিটামিন ডি এর অভাব শুধু যে পেটে মেদ জমার জন্য দায়ী, তা নয়। টাইপ টু ডায়াবেটিসের রোগীদের ক্ষেত্রেও এ ভিটামিনের অভাব খারাপ প্রভাব ফেলতে পারে।

প্রতিদিন ২০-২৫ মিনিট ত্বকে সূর্যের আলো পড়লে তা শরীরের জন্য যথেষ্ট ভিটামিন ডি তৈরি করে। কিন্তু এতটা সময় বাইরে কাটানো সবার জন্য সম্ভব হয় না। এক্ষেত্রে প্রতিদিনের ডায়েটে ভিটামিন ডি ফর্টিফাইড দুধ, কমলার রস অথবা সিরিয়াল যোগ করতে পারেন। এছাড়াও নিয়মিত খেতে পারেন ডিম, কড লিভার অয়েল ও মাশরুম। এসব খাবার ভিটামিন ডি এর প্রাকৃতিক উৎস।

ভিটামিন ডি ট্যাবলেট বা ক্যাপসুল খেতে পারেন, কিন্তু অবশ্যই ডাক্তারের সাথে কথা বলে নিন। ভিটামিন ডি সাধারণ মাল্টিভিটামিনের মতো খাওয়া যাবে না। এই ভিটামিন অতিরিক্ত খেলে আপনার ক্ষতি হতে পারে। এমনকি তা শরীরে জমা হতে পারে এবং তৈরি করতে পারে কিডনি স্টোন। এসব কারণে প্রাকৃতিক উৎস থেকে ভিটামিন ডি গ্রহণ করাই ভালো।

রাজশাহীর সময় ডট কম – ১১ জানুয়ারি, ২০১৯





© All rights reserved © 2018 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com