সোমবার, ১৭ Jun ২০১৯, ০৭:২১ পূর্বাহ্ন

অস্ট্রেলিয়ায় প্রথম টেস্ট সিরিজ জিতল ভারত

অস্ট্রেলিয়ায় প্রথম টেস্ট সিরিজ জিতল ভারত

ক্রিড়া ডেস্ক : বৃষ্টির জেরে সিডনিতে হয়তো হার বাঁচাল অস্ট্রেলিয়া, কিন্তু সিরিজে হার বাঁচাতে পারলো না। প্রথমবার কোনও ভারতীয় দল অস্ট্রেলিয়ার মাটিতে গিয়ে সিরিজ জিতল। ইতিহাসে নাম লেখালেন অধিনায়ক কোহলি।

চতুর্থ দিন ২৫ ওভার খেলা হয়েছিল। আর সেই সুযোগেই অজিদের প্রথম ইনিংস শেষ করে দিয়েছিলেন কুলদীপ-শামিরা। শেষ দিনে একটাও বল গড়ালো না। গোটা দিন দুই দলের ক্রিকেটাররা ড্রেসিং রুমে অপেক্ষা করলেন। শেষ পর্যন্ত দুই অধিনায়কের সঙ্গে কথা বলে খেলার সমাপ্তি ঘোষণা করেন আম্পায়ার। ড্র হয় সিডনি টেস্ট।

চার টেস্টের সিরিজের প্রথম টেস্টে অ্যাডিলেড ওভালে জয় পেয়েছিল ভারত। সেঞ্চুরি করেছিলেন অধিনায়ক কোহলি ও পূজারা। দ্বিতীয় টেস্টে পারথের উইকেটে অবশ্য ব্যাটিং ব্যর্থতায় হারতে হয় বিরাটদের। সিরিজ ১-১ অবস্থায় বক্সিং ডে টেস্টে নামে দুই দল। ব্যাটে পূজারার সেঞ্চুরি ও বুমরাহর বিধ্বংসী বোলিংয়ের সৌজন্যে মেলবোর্নে জয় পান বিরাটরা।

শেষ টেস্টে সিডনিতে সিরিজ ড্র করার সুযোগ ছিল অস্ট্রেলিয়ার সামনে। কিন্তু প্রথম ইনিংসেই ৬২২ রানের বিশাল পাহাড় খাড়া করে ভারত। সৌজন্যে পূজারার ১৯৩ ও ঋষভের অপরাজিত ১৫৯ রান। কুলদীপের ৫ উইকেটের সৌজন্যে প্রথম ইনিংসে ৩০০ রানেই শেষ হয়ে যায় অস্ট্রেলিয়া। ফলো-অন করানোর পরেও প্রায় দু’দিনের বৃষ্টিতে ড্র হয়ে গেল খেলা। ২-১ ব্যবধানে সিরিজ জিতল ভারত।

সেই ১৯৯১ সাল থেকে চলছে এই বর্ডার-গাভাসকার সিরিজ। ১২ বার অস্ট্রেলিয়া সফরে এসেছে টিম ইন্ডিয়া। সানি, কপিল, সৌরভ, দ্রাবিড়, কুম্বলে, ধোনির ভারত যা পারেনি, সেটাই করে দেখলো কোহলির ভারত। অস্ট্রেলিয়ার ক্রিকেট অহং ভেঙে গুঁড়িয়ে দিয়ে দাপটের সঙ্গে সিরিজ জিতল বিরাটবাহিনী।

ভারতের এই জয়ের পরেই অনেকে টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন কোহলি ও তাঁর দলকে। টুইট করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

রাজশাহীর সময় ডট কম০৭  জানুয়ারী ২০১৯





© All rights reserved © 2018 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com