বুধবার, ২৭ মার্চ ২০১৯, ০৬:৪২ পূর্বাহ্ন

রাজশাহী নগরীতে প্রকাশ্যে চলছিলো পুকুর ভরাট : স্থানীয় ও পুলিশের হস্তক্ষেপে বন্ধ

রাজশাহী নগরীতে প্রকাশ্যে চলছিলো পুকুর ভরাট : স্থানীয় ও পুলিশের হস্তক্ষেপে বন্ধ

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী মহানগরীতে প্রকাশ্যে পুকুর ভরাট কার্যক্রম বন্ধ করলো স্থানীয় জনতা ও পুলিশ।

আজ শুক্রবার সকাল ১০টার দিকে বোয়ালিয়া থানাধীন আহম্মদপুর স্কুলের পেছনে পুকুর ভরাট করার সময় স্থানীয় জনতা বোষপাড়া পুলিশ ফাঁড়ী’র ইনচার্জ এসআই মনিরকে অবগত করে।

এসময় তিনি পুলিশ ফোর্স ঘটনাস্থলে পাঠিয়ে ৩ জন লেবারকে আটক করে ফাঁড়ীতে নিয়ে যায়।

পরে দুপুর পৌনে ১টার দিকে পুকুর ভরাট করার নির্দেশকারী রাবি’র কর্মকর্তা বাচ্চু পুকুর ভরাট করবেনা এমন শর্তে লেবারদের ফাঁড়ী থেকে ছাড়িয়ে নেয় বলে জানান এসআই মনির।

স্থানীয় যুবক শিমুল জানায়, গত প্রায় ১০দিন যাবত কৌশলে পুকুর ভারাট কার্যক্রম চালিয়ে আসছেন বাচ্চু নামের রাবির ওই কর্মকর্তা। এ নিয়ে ওই এলাকার স্থানীয়দের মাধ্যে ব্যপক ক্ষোভের সৃষ্টি হয়। এলাকাবাসী জানায় রাজশাহী নগরীতে পুকুর ভরাট নিষিদ্ধ থাকলেও একের পর এক ভরাট হয়ে যাচ্ছে পুকুর। আর এ নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন পদক্ষেপও দেখা যায়না।

বর্তমানে আহম্মদপুর স্কুলের পেছনে যে পুকুরটি ভরাট হচ্ছে তা অনুমানিক ১ বিঘা আয়তনের। আর এ পুকুরের চার পাশ দিয়ে ৫০টিরও বেশি ছোট বড় বাড়ী রয়েছে। পুকুরটি ভরাট সম্পন্ন হলে বর্ষা মৌসুমে ওই এলাকায় সামান্য বৃষ্টিতেই রাস্তা ডুবে জলাবদ্ধতা দেখা দিবে। তখন চরম দূর্ভোগে পড়বে এলাকাবাসীরা।

এ বিষয়ে জানতে চাইলে রাবি কর্মকর্তা বাচ্চু বলেন, পুকুরটি আমি সম্পূর্ণ ভরাট করছিনা। তবে ওই পুকুরের মধ্যে আমার এক শতক জায়গা রয়েছে। এক শতক জায়গা উদ্ধারের জন্যই এই ভরাট কার্যক্রম। রাসিক, পরিবেশ অধিদপ্তরের অনুমতি নেয়া হয়েছে কিনা? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি কোথাও থেকে অনুমতি নেয়নি।

প্রসঙ্গত: অবহেলা আর দৃষ্টিহীনতার কারনে রাজশাহী সিটি কর্পোরেশন এলাকা থেকে আনুমানিক ছোট বড় মিলে অর্ধশতাধিক পুকুর বিলিন হয়ে গেছে। এখনো পুকুর ভরাট করে বহুতল ভবন নির্মান বা জমির মূল্য বাড়ানোর প্রচেষ্টা অব্যাহত রয়েছে এক শ্রেণীর অসাধু লোকজন।

বর্তমানে বর্ষা মৌসুমে নগরীর বিভিন্ন এলাকার গুরুত্বপূর্ণ ও ব্যস্ততম রাস্তায় পানিতে ডুবে যায়। এই দূশ্য গত ১৫ বছর আগেও চোখে পড়তো না বলে একাধিক নগরবাসীর বক্তব্য।

সবুজ নগরী ও মনোরম পরিবেশের শহর রাজশাহী ধরে রাখতে পুকুর, খাল, বিল ও ঝিল ভরাটকারীদের কঠোর হস্তে দমন করবে প্রশাসন এমনটি প্রত্যাশা নগরবাসীর।

রাজশাহীর সময় ডট কম০৪ জানুয়ারী ২০১৯





© All rights reserved © 2018 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com