মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ১২:০৮ পূর্বাহ্ন

রংপুরের বদরগঞ্জে কবরস্থানের মাটি যাচ্ছে ইটভাটায়

রংপুরের বদরগঞ্জে কবরস্থানের মাটি যাচ্ছে ইটভাটায়

ছবি- সংগ্রহীত

রাজশাহীর সময় ডেস্ক : রংপুরের বদরগঞ্জে কবরস্থানের মাটি কেটে ইটভাটায় নেওয়ায় এলাকার ধর্মপ্রাণ মুসল্লিদের মাঝে ব্যাপক তোলপাড়ের সৃষ্টি হয়েছে।

মাটি কাটার ফলে সেখান থেকে মৃতদের হাড়গোড় বেরুচ্ছে বলেও জানা যায়। উপজেলার মধুপুর ইউনিয়নের রাজারামপুর কাশিগঞ্জ এলাকায় একটি ইটভাটায় চাঞ্চল্যকর এ ঘটনাটি ঘটে।

জানা যায়, উপজেলার মধুপুর ইউনিয়নের রাজারামপুর কাশিগঞ্জ গ্রামের রফিকুল ইসলাম কসাই দীর্ঘদিন ধরে গ্রামে এবিসি নামক একটি ইটভাটায় ইট প্রস্তুত করছেন। ইট তৈরিতে মাটির প্রয়োজন হওয়ায় সম্প্র্রতি তিনি একই গ্রামের মৃত আবুুল টেপা মিয়ার ভাগিনা আনারুল হকের কাছ থেকে পুরনো কবরস্থানের ২২ শতাংশ জমি ক্রয় করেন। বর্তমানে রফিকুল কবরস্থানের জমির মাটি কেটে তার ইটভাটায় নিয়ে যাচ্ছেন। কবরস্থানের মাটি কাটার ফলে প্রতিনিয়ত সেখান থেকে বেরিয়ে আসছে লাশের অক্ষত হাড়হাড্ডি।

বৃহস্পতিবার সরেজমিন গ্রামবাসীর একাধিক ব্যক্তি সাংবাদিকদের বলেন, সরকারি নিয়মনীতি উপেক্ষা করে এই অঞ্চলে গড়ে উঠেছে দুই ডজন ইটভাটা। ভাটায় নতুন ইট তৈরির জন্য মালিকদের দূর থেকে অধিক ব্যয়ে মাটি কিনে আনতে হয়। এ কারণে পরিবহন ব্যয় কমাতে এবিসি ভাটার মালিক রফিকুল ইসলাম স্বল্পমূল্যে কবরস্থানের একটি জায়গা কিনে নিয়ে সেখান থেকে মাটি কাটছেন।

এ ব্যাপারে এবিসি ইটভাটার মালিক রফিকুল ইসলামের সঙ্গে মোবাইল ফোনে আলাপকালে তিনি বলেন, ওই কবরস্থানের ২২ শতাংশ জায়গাটি গত ৭-৮ বছর আগে ক্রয় করেছি। চলতি মৌসুমে কবরস্থানের পাশ থেকে অল্প কিছু মাটি কেটে ভাটায় দিয়েছি। আপাতত সেখানে মাটি কাটার কাজ বন্ধ আছে।

এ ছাড়া, কবরস্থানের জমি বিক্রেতা আনারুলের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। বদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. রাশেদুল হক বলেন, বিষয়টি তদন্ত করে দেখা হবে সেখানে কি ঘটেছে। সূত্র: খোলা কাগজ।

রাজশাহীর সময় ডট কম০৭ ডিসেম্বর ২০১৮





© All rights reserved © 2018 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com