মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ০৭:২২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
আমেরিকা চুক্তি থেকে সরলে ক্ষেপণাস্ত্র উৎপাদন শুরু করবে রাশিয়া: পুতিন

আমেরিকা চুক্তি থেকে সরলে ক্ষেপণাস্ত্র উৎপাদন শুরু করবে রাশিয়া: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক ঠান্ডা যুদ্ধের সময় স্বাক্ষরিত আইএনএফ চুক্তি থেকে আমেরিকা বেরিয়ে গেলে রাশিয়া ওই চুক্তিতে নিষিদ্ধ ক্ষেপণাস্ত্র উৎপাদন শুরু করবে। এমনটাই হুমকি দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়া এরইমধ্যে আইএনএফ চুক্তি লঙ্ঘন করেছে বলে মঙ্গলবার মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট- ন্যাটো অভিযোগ করার পর পুতিন পালটা এই হুঁশিয়ারি দিয়েছে। পুতিন বলেন, তার দেশের বিরুদ্ধে ন্যাটোর এই অভিযোগ চুক্তিটি থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার ইঙ্গিত বহন করে।

স্নায়ুযুদ্ধ চলার সময় ১৯৮৭ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান ও রুশ নেতা মিখাইল গর্বাচেভের মধ্যে আইএনএফ চুক্তি সই হয়েছিল।

চুক্তির আওতায় ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ৫০০ হতে সাড়ে পাঁচ হাজার কিলোমিটার পাল্লার পরমাণুবাহী ক্ষেপণাস্ত্র তৈরি নিষিদ্ধ করা হয়। পরবর্তীতে দুই দেশ প্রায় ২,৭০০ মধ্যম পাল্লার পরমাণুবাহী ক্ষেপণাস্ত্র ধ্বংস করে। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন টেলিভিশনের দেওয়া এক ভাষণে আরও বলেছেন, বিশ্বের বহু দেশ আইএনএফ চুক্তিতে নিষিদ্ধ হওয়া সমরাস্ত্র তৈরি করছে। তিনি বলেন, “এখন মনে হচ্ছে মার্কিন আধিকারিকরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে, তাদেরও এ ধরনে অস্ত্র থাকা প্রয়োজন।”সূত্র:কলকাতা২৪x৭

পুতিন স্পষ্ট করে বলেন, “সেক্ষেত্রে আমাদের প্রতিক্রিয়া কি হবে? উত্তর সোজা- আমরাও একই কাজ করব।”

রাজশাহীর সময় ডট কম০৭ ডিসেম্বর ২০১৮





© All rights reserved © 2018 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com