মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ০১:২০ পূর্বাহ্ন

বিশ্বে প্রথম মৃত ডিম্বাশয়ে জন্ম নেয়া শিশু

বিশ্বে প্রথম মৃত ডিম্বাশয়ে জন্ম নেয়া শিশু

ফারহানা জেরিন এলমা : বিশ্বের এই প্রথমবারের মতো মৃত ডিম্বাশয়ে থেকে পৃথিবীর আলো দেখল ফুটফুটে এক কন্যাসন্তান। মৃত নারীর দেহ থেকে গর্ভাশয় নিয়ে প্রতিস্থাপন করা হয়েছিল এক ব্রাজিলীয় নারীর শরীরে। প্রতিস্থাপিত গর্ভাশয়ে ভ্রূণকে লালন করে ওই নারী জন্ম দিলেন এক ফুটফুটে কন্যাসন্তানের।

বিশ্বের প্রথম যিনি মৃতার গর্ভাশয় নিজের শরীরে প্রতিস্থাপন করিয়ে, তা থেকে জন্ম দিলেন সন্তানের।

ল্যানসেট মেডিকেল জার্নালে এই প্রতিস্থাপনের বিস্তারিত খবর সম্প্রতি প্রকাশ করা হয়েছে।

ইউনিভার্সিটি অব সাও পাওলোর গবেষকদলের প্রধান দানি এজেনবার্গ জানিয়েছেন, অঙ্গদাতা মৃত ব্যক্তি হলে গোটা প্রক্রিয়ার ঝুঁকি অনেকটা কম হয়। পাশাপাশি গোটা প্রক্রিয়ার খরচ অনেকটা কমে যায়। কারণ, দাতা মৃত হওয়ায়, তাকে হাসপাতালে ভর্তি করা, তার দীর্ঘ অপারেশন করার ঝুঁকি থাকে না। জীবিত দাতার ক্ষেত্রে কাজটা আরও বেশি চ্যালেঞ্জিং হয়ে দাঁড়ায়।

চিকিৎসকরা জানান, ৩৫ সপ্তাহ ৩ দিন গর্ভধারণের পর সিজারের মাধ্যমে ওই কন্যাসন্তানের জন্ম দেওয়া হয়েছে। জন্মের সময় বাচ্চাটির ওজন ছিল ২ কিলো ৫৫০ গ্রাম।সূত্র:যুগান্তর।

২০১৩ সালে ৩৯ বার এই পদ্ধতিতে সন্তানের জন্ম দেয়ার চেষ্টা চালিয়েছেন পৃথিবীর বিভিন্ন প্রান্তের চিকিৎসক ও বিজ্ঞানীরা। কিন্তু সাফল্য পেয়েছেন মাত্র ১১ বার।তাই ওই নারীর গর্ভাশয় থেকে সন্তানের জন্ম দেওয়া আধুনিক চিকিৎসাবিদ্যার সাফল্য বলে দাবি করা যায়।

রাজশাহীর সময় ডট কম০৬  ডিসেম্বর ২০১৮ 





© All rights reserved © 2018 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com