বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ১১:৩৬ অপরাহ্ন

জ্বরের রোগীর পথ্য চিকেন স্যুপ

জ্বরের রোগীর পথ্য চিকেন স্যুপ

ফারহানা জেরিন এলমা : জ্বর হলে শরীর থেকে ঘামের সঙ্গে প্রচুর পরিমাণে পানি বেরিয়ে যায়। তাই এ সময়ে পানি জাতীয় খাবার খাওয়া জরুরি।তাই জ্বরের রোগীকে কিছুটা প্রোটিন সরবরাহ করার ক্ষেত্রে চিকেন স্যুপ কার্যকারী মন্দ নয়। স্বচ্ছ চিকেন স্যুপ ভাইরাল ফ্লুর বিরুদ্ধে দারুণভাবে কাজ করে। এই চিকেন স্যুপের সঙ্গে সবজি মেশাতে পারলে তা থেকে পাওয়া যায় প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট।

জ্বরের সময় রোগীকে সঠিক পুষ্টি চাহিদা পূরণের পাশাপাশি দ্রুত আরোগ্য লাভ ও জ্বর পরবর্তী সমস্যা মোকাবিলায় রোগীকে সাহায্য করে থাকে চিকেন স্যুপ।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন চিকেন স্যুপ

উপকরণ

মুরগির মাংস ৫০০ গ্রাম। পেঁয়াজ কুচি ২ টেবিল-চামচ। রসুন কুচি ১ টেবিল-চামচ। আদাকুচি আধা চা-চামচ। কাঁচামরিচ-কুচি ১টি। গোলমরিচ-গুঁড়া আধা চা-চামচ। লবণ ১ চা-চামচ।

স্বাদলবণ বা টেস্টিং সল্ট চা-চামচের চারভাগের একভাগ। মাখন ১ টেবিল–চামচ। লেবুর রস ১ চা-চামচ। টমেটো সস ১ টেবিল-চামচ। কর্নফ্লাওয়ার ১ চা-চামচ। ডিম ১টি। পানি ৫ কাপ। ধনেপাতার কুচি ১ চা-চামচ। চাইলে যেকোনো সবজিও দেওয়া যাবে। তবে তা নিজের পছন্দমতো।সূত্র:যুগান্তর।

প্রস্তুত প্রণালী

চুলায় পানি দিন এবং মাংস পানিতে সেদ্ধ করুন। পানি প্রায় দুইকাপ পরিমাণ হয়ে আসলে নামিয়ে পানিটা ছেকে নিন।

পেঁয়াজ, রসুন ও আদাকুচি একসঙ্গে মাখন দিয়ে ভেজে বেরেস্তা করে উঠিয়ে রাখুন। এবার ওই ছেকা পানিটা চুলায় দিয়ে ডিম, কর্নফ্লাওয়ার আর লেবুর রস বাদে বাকি সব উপকরণ দিয়ে নাড়তে থাকুন। ডিম আর লেবুর রস একসঙ্গে ফেটিয়ে আস্তে আস্তে স্যুপে ঢেলে নাড়তে থাকুন। এখন বেরেস্তা দিয়ে দিন।

ধনেপাতা ছিঁটিয়ে নামিয়ে পরিবেশন করুন মজাদার গরম গরম মুরগির স্যুপ।

রাজশাহীর সময় ডট কম১০ নভেম্বর ২০১৮





© All rights reserved © 2018 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com