সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৩:০৬ অপরাহ্ন

নারীদের ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান স্পিকারের

নারীদের ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান স্পিকারের

গত বৃহস্পতিবার যুক্তরাজ্যের হাউজ অব কমন্সে শুরু হওয়া ‘ওমেন এমপি’স অব দ্যা ওয়াল্ড’ সম্মেলনে ‘এন্ডিং ভায়োলেন্স এগেইনস্ট ওমেন এন্ড গার্ল’ শীর্ষক সেশনে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি। তিনি আরো বলেন, শুধু নারী অধিকার প্রতিষ্ঠা নয়, বরং সুন্দর ও সমৃদ্ধ ভবিষ্যত গড়ার লক্ষ্যে সমাজে ইতিবাচক রূপান্তর ও পরিবর্তন আনতে হবে- এর মাধ্যমে সূচিত হবে এক নব অধ্যায়ের। এ সময় তিনি নারীদের ভোটাধিকারের গৌরবময় শতবর্ষ উদযাপন এবং অধিকার প্রতিষ্ঠায় যারা দীর্ঘ আন্দোলন সংগ্রাম করেছেন তাদের ত্যাগ ও অবদান কথা গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

অনুষ্ঠানে স্পিকার বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ও দৃঢ় নেতৃত্বে বাংলাদেশের নারীরা এগিয়ে চলছে- সঙ্গে সঙ্গে এগিয়ে চলছে দেশ। তৃণমূল পর্যায়ে নারীদের সামাজিক ও অর্থনৈতিকভাবে ক্ষমতায়নের জন্য বাংলাদেশ সরকার কাজ করে যাচ্ছে। নারীদের দক্ষ করে গড়ে তুলতে শিক্ষা ব্যবস্থার পাশাপাশি অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতেও সামাজিক নিরাপত্তা বেষ্টনির আওতায় আনতে পদক্ষেপ নেওয়া হয়েছে। তিনি তৃণমূলের নারীদের ক্ষমতায়ন নিশ্চিত করতে বিশ্ব নেতাদের কর্মপন্থা নির্ধারণের ওপর জোর তাগিদ দেন।

ড. শিরীন শারমিন বলেন, বাংলাদেশ নারী উন্নয়নে- সর্বোপরি নারীর ক্ষমতায়ন অনুসরণযোগ্য। জাতীয় সংসদে সরাসরি জনগণের ভোটে নির্বাচিত সংসদ সদস্য ৩০০ জন। এ ছাড়া ৫০ জন সংরক্ষিত আসনের সংসদ সদস্যসহ ২৩ জন সরাসরি জনগণের ভোটে নির্বাচিত নারী সংসদ সদস্য রয়েছেন- যা মোট সংসদ সদস্যের ২২ শতাংশ। নারী সংসদ সদস্যদের এ সম্পৃক্ততা রাজনৈতিক ক্ষেত্রে কাজ করার সুযোগ প্রদানসহ ভবিষ্যতে নারী নেতৃত্ব বিকাশেও ভূমিকা রাখছে। সূত্র:কালের কণ্ঠ।

নারী সংসদ সদস্যরা নারীর প্রতি সহিংসতা রোধ, জেন্ডার সমতা ও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলাসহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে অংশগ্রহণ করছে বলে তিনি উল্লেখ করেন। অনুষ্ঠানে ৮৬টি দেশের ১২০ জন নারী সংসদ সদস্য অংশ নেন।

রাজশাহীর সময় ডট কম১০ নভেম্বর ২০১৮





© All rights reserved © 2018 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com