সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৩:২৭ অপরাহ্ন

সব রেকর্ড ভেঙে সূর্যের কাছাকাছি নাসার মহাকাশযান

সব রেকর্ড ভেঙে সূর্যের কাছাকাছি নাসার মহাকাশযান

রাজশাহীর সময় ডেস্ক : সূর্যের খুব কাছাকাছি পৌঁছে গিয়েছে নাসার মহাকাশযান সোলার প্রোব। আজ পর্যন্ত মানুষের পাঠানো কোনও যান সূর্যের এতটা কাছে যেতে পারেনি। এখানেই শেষ নয়। ক্রমে সোলার প্রোব সূর্যের আরও কাছে এগিয়ে যাবে বলে জানিয়েছে নাসা।

সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, দূরত্বটা আপাতভাবে অনেকটাই। দেড়শ’ লাখ মাইল। কিন্তু সূর্যের কাছাকাছি পৌঁছনোর হিসেবে সত্যিই হিসেবটা চমকে দেওয়ার মতই। এতদিন পর্যন্ত সূর্যের সবচেয়ে কাছাকাছি যাওয়ার রেকর্ড ছিল হেলিয়োস বি নামে এক মহাকাশযানের। ১৯৭৬ সালের সেই রেকর্ড গত ২৯ অক্টোবর ভেঙে দিয়েছে সোলার প্রোব।
স্বাভাবিকভাবেই সূর্যের এতটা কাছে পৌঁছে যাওয়ার দরুণ সোলার প্রোবের সূর্যের দিকে সম্মুখীন যে তাপরোধী অংশ, সেখানকার তাপমাত্রা দাঁড়িয়েছে ৮২০ ডিগ্রি ফারেনহাইট। আরও এগোলে এই তাপমাত্রা যে বাড়বে তা বলাই বাহুল্য। নাসা জানিয়েছে, ক্রমে এই তাপমাত্রা আড়াই হাজার ফারেনহাইটেও পৌঁছতে পারে!

ওই প্রতিবেদন থেকে জানা গেছে, ২ লাখ ১৩ হাজার মাইল প্রতি ঘণ্টা গতিবেগ নিয়ে চলছে সোলার প্রোব। এটাও কোনও মহাকাশযানের গতির ক্ষেত্রে রেকর্ড।

এই মুহূর্তে পৃথিবী থেকে কোনও রকম নিয়ন্ত্রণ করা হচ্ছে না যানটিকে। স্বয়ংক্রিয় ওই যান সূর্য সম্পর্কে অনেক অজানা তথ্য জানাবে। আপাতত সেই সব তথ্য জানতেই মুখিয়ে রয়েছেন বিজ্ঞানীরা। মহাকাশ যাত্রার ইতিহাসে নাসার এই পদক্ষেপ নিঃসন্দেহে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিজ্ঞানীরা।

রাজশাহীর সময় ডট কম ০৯ নভেম্বর, ২০১৮





© All rights reserved © 2018 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com