ঢাকা বৃহস্পতিবার, এপ্রিল ২, ২০২০
স্পেনের মৃতের সংখ্যা চীনেকে ছাড়িয়ে গেছে; ভারতে ৩ সপ্তাহের লকডাউন
  • Rajshahir Somoy Desk
  • ২০২০-০৩-২৫ ২১:২৭:৫৩
স্পেনের মৃতের সংখ্যা চীনেকে ছাড়িয়ে গেছে; ভারতে ৩ সপ্তাহের লকডাউন

মোঃ আলতাফ হোসেন : স্পেনের মৃতের সংখ্যা চীনের ছাড়িয়ে গেছে; ভারত ৩ সপ্তাহের লকডাউন প্রবেশ করেছে বাইড্যারিল কোট। গতকাল মঙ্গলবার চীনের বেইজিংয়ের একটি শপিং এলাকায় গিয়ে করোন ভাইরাস রোগের ছড়া থেকে রক্ষা পেতে প্রতিরক্ষামূলক ফেস মাস্ক পরেন লোকেরা।   
২৫ শে মার্চ বুধবার স্বাস্থ্য কর্মকর্তারা  জানিয়েছেন, (ইউপিআই) - স্পেনে এখন ইতালি ব্যতীত অন্য কোনও দেশের তুলনায় করোনভাইরাস প্রাদুর্ভাবের চেয়ে বেশি মৃত্যুর রেকর্ড হয়েছে ।

স্পেনে এরও বেশি নতুন মৃত্যুর খবর পাওয়া গেছে, যা দেশটির মোট সংখ্যা ৩,৪০০ এরও বেশি করে নিয়েছে। স্পাইক স্প্যানিশ লোকদের চিনে মৃতের সংখ্যার চেয়ে এগিয়ে ঠেলে দিয়েছে, যেখানে এখন পর্যন্ত প্রায় ৩,৩০০ মারা গেছে। ইতালি এখন পর্যন্ত ৬,৮০০ এরও বেশি সংখ্যক দেশে যে কোনও দেশের চেয়ে বেশি মৃত্যুর খবর পেয়েছে।

বুধবারের প্রথমদিকে বিশ্বজুড়ে ৪৩৫,০০০ এরও বেশি মামলা রয়েছে এবং ১৯৯৬ এরও বেশি মারা গেছে বলে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুসারে। 

ভারতে, ১.৩ বিলিয়নেরও বেশি শিরসির বিস্তারকে আটকে রাখতে ২১ দিনের লকডাউন শুরু করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গতকাল মঙ্গলবার লকডাউনের নির্দেশ দিয়েছিলেন এবং মধ্যরাতে এটি কার্যকর হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, পিরিয়ডের সময় ভারতীয় নাগরিকরা তাদের বাড়িঘর থেকে বেরিয়ে যাওয়ার জন্য "সম্পূর্ণ নিষেধাজ্ঞা" থাকবে।

নিউজিল্যান্ডে, প্রধানমন্ত্রী জ্যাকিন্ডা আর্ডারন ঘোষণা করেছিলেন যে প্রতিরক্ষা মন্ত্রক করোন ভাইরাস রোগের বিস্তার রোধে তালাবন্ধনের আগেই জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছে।

বুধবার রাতে নির্ধারিত তালাবন্ধীর আগে নিউজিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রনালয়ে ৫০ টি নতুন এবং সম্ভাব্য কেস দেখা গেছে বলে আর্দনের বার্তা এলো।

নিউজিল্যান্ডের সংসদের সামনে আর্ডারন বলেছিলেন, "আজ রাতের মধ্যরাত থেকে আমরা ভাইরাসটির ট্র্যাকগুলি বন্ধ করার চেষ্টা করতে এবং থামাতে চার সপ্তাহের জন্য ঝুঁকছি।" "কোনও ভুল করবেন না, এটি আরও ভাল হওয়ার আগেই এটি আরও খারাপ হবে।"

সম্পর্কিত স্টেট ডিপার্টমেন্ট: মহামারীর মধ্যে৯ হাজার এরও বেশি আমেরিকান দেশত্যাগ করেছেন।  দেশজুড়ে সমস্ত সংক্রমণের মধ্যে এখনও অবধি পাঁচজনকেই হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং কোনও মৃত্যুর ঘটনা ঘটেনি, তবে আর্ডারন বলেছিলেন যে জরুরি অবস্থাটি ভাইরাসটি আরও খারাপ হওয়ার আগে এবং জীবন বাঁচানোর আগে "সুযোগের জানালায়" আঘাত করার ঘোষণা দেওয়া হয়েছিল।

গত (২৩ মার্চ) দক্ষিণ গাজার খান ইউনিসে বিয়ের অনুষ্ঠানের আগে একটি স্টুডিওতে ছবির শুটিং চলাকালীন মোহাম্মদ আবু দাগা (এল) এবং তার বধূ ইসরা মুখোশ পরেছিলেন। 

"এটা খুব সহজ," তিনি বলেছিলেন। "ভাইরাসের বিরুদ্ধে এই লড়াইয়ে আমাদের পক্ষে কিছু জিনিস রয়েছে" "

গত সোমবার নিউজিল্যান্ডের মামলাগুলি ১০০ ছাড়িয়ে গেলে প্রধানমন্ত্রী ৪০ মিলিয়ন লোককে ঘরে থাকতে এবং কমপক্ষে একমাস অন্যের সাথে আলাপচারিতা না করার জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছিলেন বলে প্রধানমন্ত্রী লকডাউন ঘোষণা করেছিলেন।

আর্ডারন বলেন, এই ঘোষণাপত্র সিভিল ডিফেন্স জরুরী পরিচালনার পরিচালককে উপলভ্য সম্পদের সমন্বয় ও ব্যবহারের অনুমতি দেয় এবং এটিকে খাদ্য, জ্বালানী এবং অন্যান্য প্রয়োজনীয় সরবরাহের তদারকি করার ক্ষমতা দেয়; জমি, জল এবং বিমানের ট্র্যাফিক নিয়ন্ত্রণ করুন; রাস্তা এবং সরকারী স্থানগুলি বন্ধ করুন; পাবলিক স্পেস সহ প্রাঙ্গণ খালি করা; এবং যে কোনও জায়গা থেকে লোককে প্রয়োজনীয় বলে মনে করা নিষিদ্ধ করে।

"এই ঘোষণাটি আমাদের সম্প্রদায়ের এবং আমাদের সম্প্রদায়ের সর্বাধিক দুর্বল সদস্যদের এক্সপোজারকে COVID-19-এ সীমাবদ্ধ করতে সহায়তা করে" "সংক্ষেপে, এটি জীবন বাঁচাতে সহায়তা করবে।"

পুলিশ এবং সেনাবাহিনী লকডাউনটি অনুসরণ করতে নিউজিল্যান্ডেরকে স্মরণ করিয়ে দেবে এবং প্রয়োজনে পরিমাপ বাড়িয়ে তুলতে পারে।

প্রবীণদের স্পেনের নার্সিংহোমে পরিত্যক্ত এবং মৃত অবস্থায় পাওয়া গেছে।   "প্রয়োজনে তারা গ্রেপ্তার করতে পারে," আর্ডারন বলেছিলেন।

২০১১ সালে ক্রাইস্টচার্চে ভূমিকম্পের পরে নিউজিল্যান্ডে দ্বিতীয়বারের মতো জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

মালয়েশিয়ায় প্রধানমন্ত্রী তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিন জাতীয় আন্দোলন নিয়ন্ত্রণের আদেশ ১৪ এপ্রিল পর্যন্ত বাড়িয়েছিলেন, মালয় মেল জানিয়েছে।

এই আদেশটি মূলত সমস্ত অপ্রয়োজনীয় ব্যবসায়ের শাটডাউন এবং এর সীমানা বন্ধ করে দেওয়া, ১৮ মার্চ থেকে শুরু হয়েছিল এবং মূলত ৩১ শে মার্চ এর মেয়াদ শেষ হবে, তবে মালয়েশিয়ার মামলার সংখ্যা বাড়ার সাথে সাথে মহিউদ্দিন বুধবার দুই সপ্তাহ বাড়িয়ে দিয়েছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, মামলার আপত্তিকর প্রতিক্রিয়া হিসাবে এই বর্ধিতকরণের আহ্বান জানানো হয়েছিল।

"আমি জানি আপনি ভারাক্রান্ত বোধ করছেন তবে আমার কোনও পছন্দ নেই।" "আপনার নিজের সুরক্ষার জন্য আমাকে [আদেশ] প্রসারিত করতে হবে।"

স্বাস্থ্য আধিকারিকরা জানিয়েছেন, মালয়েশিয়ায় প্রায় ১,৮০০ টি এবং মৃত্যুর ১ টি ঘটনা রয়েছে।

রাজশাহীর সময় ডট কম২৫  মার্চ , ২০২০

ভারতে দ্রুত বাড়ছে আক্রান্তের সংখ্যা; একদিনে আক্রান্ত ২৪০, মৃত বেড়ে ৩৮
করোনায় আক্রান্ত হতে চান ২৭ বছরের এই ডাক্তার, কিন্তু কেন?
করোনার টিকা আসতে আর কত দিন?