ঢাকা রবিবার, এপ্রিল ৫, ২০২০
লকডাউন ইতালির চিঠি: লম্বার্ডিকে সহায়তা করার কিউবান, রাশিয়ান এবং চীনা প্রচেষ্টা
  • Rajshahir Somoy Desk
  • ২০২০-০৩-২৫ ২০:৪৫:২৩
লকডাউন ইতালির চিঠি: লম্বার্ডিকে সহায়তা করার কিউবান, রাশিয়ান এবং চীনা প্রচেষ্টা

মোঃ আলতাফ হোসেন : চাইনিজরা আগে এসেছিল। সাংহাই থেকে আসা চায়না ইস্টার্ন এয়ারবাস A-350 রোমের আধা-নির্জন আন্তর্জাতিক বিমানবন্দরে নেমে এসেছিল। এটা ছিল ১২ মার্চ।

"ওহান যুদ্ধ" এর নয় জন প্রবীণ - বিশেষজ্ঞ চিকিৎসক যারা করোনভাইরাস মহামারীটির সামনের লাইনে লড়াই করেছিলেন - এই দলটিকে নেতৃত্ব দিয়েছিলেন।

চীনের রাষ্ট্রপতি শি জিনপিং প্রেরিত, তারা কয়েক সপ্তাহ আগেই "ইতালিকে চীনকে প্রদত্ত সহায়তা ফিরিয়ে দিতে" সেখানে ছিলেন। ইতালি ইউরোপীয় দেশ হয়ে ওঠার আগে এটি ছিল কোভিড -১৯ দ্বারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ।

চিকিত্সকরা তাদের সাথে প্রচুর টন সরবরাহ নিয়ে এসেছিলেন লোম্বার্ডির হাসপাতালগুলি - ভাইরাস দ্বারা বিধ্বস্ত উত্তর অঞ্চল - ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের মাত্র দু'সপ্তাহ পর মারাত্মকভাবে হ্রাস পেয়েছে।

পরের দিন একটি সংবাদ সম্মেলনে ইতালির পররাষ্ট্রমন্ত্রী লুইজি দি মাইও বেইজিংয়ের উদারতার জন্য ইতালির কৃতজ্ঞতা প্রকাশে দৃঢ় প্রত্যয়ী ছিলেন।

এটা কেবল শুরু ছিল। তার পর থেকে অনেকগুলি পণ্যসম্ভার বিমান চীন থেকে টন এবং টন চিকিত্সা সরবরাহ নিয়ে এসেছে। এমনকি জ্যাক মাও, প্রযুক্তি জায়ান্ট আলিবাবা বিএবিএর কোটিপতি প্রতিষ্ঠাতা,  তাঁর অবদানের কথা প্রকাশ করেছেন।

চীনা আগতরা ইতালিতে বড় খবর মাওবাদী পতাকাটি এখন লম্বার্ডির বেশ কয়েকটি হাসপাতালে ইতালীয় ত্রঙ্গীর পাশে, পাশাপাশি বেইজিং থেকে প্রেরিত চিকিত্সকদের বহনকারী ইতালিয়ান নাগরিক সুরক্ষা কর্পসের গাড়িগুলিতে গর্বের সাথে দাঁড়িয়ে দেখা যায়।

সাধারণ ইটালিয়ানদের জন্য, এই রোগের পীড়া দ্বারা আতঙ্কিত, বর্তমান এবং আরও অনেক কিছু নিয়ে ভবিষ্যতের বিষয়ে উদ্বিগ্ন - এগুলিই হ'ল সাহায্যের হাত ধরে। সত্যই এতে কিছু যায় আসে না যে বেইজিং, কিছু সংশয়বাদী যেমন উল্লেখ করেছে, সম্ভবত বিশ্বকে ভুলে যেতে ইতালি ব্যবহার করছে সম্ভবত ভাইরাসটি মূলত "চীনে তৈরি হয়েছিল"। এবং এটি হ'ল যদি চীনা নেতৃত্ব দ্রুত এবং আরও স্বচ্ছ উপায়ে সরে যেত, সম্ভবত বিশ্বের এক বিলিয়ন মানুষ বাসায় আশ্রয় নিয়ে লকডাউনে থাকত না।

অন্যদিকে আমেরিকানরা তাদের সহায়তা নিয়ে আরও বিচক্ষণ হয়েছে। আসলে, মার্কিন যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ প্রায় জনসাধারণের কাছে প্রায় অদৃশ্য। ওয়াশিংটন ইতালির উত্তরের ক্রিমোনায় আটটি নিবিড় পরিচর্যা ইউনিট সহ একটি অস্থায়ী হাসপাতাল পাঠিয়েছে, পাশাপাশি রোমের অন্যতম গুরুত্বপূর্ণ হাসপাতালে বিশেষজ্ঞের কেন্দ্র বাড়ানোর জন্য সংস্থান এবং সরবরাহ সরবরাহ করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে সাড়া না দিয়েই চীনের “উদারতা” প্রত্যক্ষ করা খুব কমই সম্ভব, যেহেতু ইতালি দক্ষিণ ইউরোপ এবং ভূমধ্যসাগরীয় অঞ্চলে কেবল ওয়াশিংটনের মূল মিত্র নয়, জি-র জন্য গুরুত্বপূর্ণ যুদ্ধক্ষেত্রও বটে। রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প চায় না যে নতুন যোগাযোগের অবকাঠামো হুয়াওয়ের সরঞ্জাম দ্বারা "দূষিত" করা হোক। এবং নতুন “সিল্ক রোড” বিকাশের জন্য চীনের প্রয়াসেরও তিনি সমানভাবে বিরোধী, একটি উদ্যোগ ইটালি যোগদানকারী প্রথম পশ্চিমা দেশগুলির মধ্যে একটি।

তবে ইতালির মার্কিন রাষ্ট্রদূত লুইস আইজেনবার্গের প্রেরণের মতো টুইটগুলি তাঁর অনুগামীদের মনে করিয়ে দিয়েছিল যে "ইতালি এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যকার বন্ধুত্ব আগের চেয়ে বেশি শক্তিশালী" বেইজিংয়ের মেডিকেল আপত্তির বিরুদ্ধে কোনও মিল নেই।

অভ্যন্তরীণ এবং বাহ্যিক উভয়ই চীনা প্রচার এমনকি সামাজিক মিডিয়া ভিডিওতে বিতরণ করেছে যা লকডাউনে থাকা ইটালিয়ানরা কীভাবে তাদের ব্যালকনিগুলিতে উহান ডাক্তারদের প্রশংসা করছিল, তা দেখানোর জন্য স্পষ্টভাবে ডক্টর করা হয়েছিল এবং পটভূমিতে চীনা জাতীয় সংগীত রয়েছে।

রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন অত্যন্ত উত্সাহের সাথে সব মিলিয়ে গিয়েছিলেন, এবং "কোনও স্ট্রিং সংযুক্ত করা হয়নি", যেমনটি তাঁর মুখপাত্র বলেছেন। রাশিয়া মহামারীটির বিরুদ্ধে লড়াই করার জন্য চিকিত্সক ও সংস্থান নিয়ে ১৪ ইলিউশিন সামরিক বিমান পাঠিয়েছে। এর মধ্যে রয়েছে সংক্রামক রোগের ১০০ জন ভাইরাসবিদ এবং অন্যান্য বিশেষজ্ঞের পাশাপাশি গভীর ক্লিন পাবলিক ট্রান্সপোর্ট এবং অন্যান্য উন্মুক্ত জায়গাগুলির জন্য মোবাইল ইউনিট।

রোম থেকে কয়েক কিলোমিটার দূরে প্রতিকা ডি মেরের সামরিক বিমানবন্দরে রাশিয়ান সহায়তার আগমনকে ডি মাইও দ্বারা ৩.৮ % ফেসবুক এফবিতে সরাসরি দেখানো হয়েছিল। সেখানে ইউনিফর্মযুক্ত সৈনিক, সামরিক স্যালুট ছিল কিন্তু হ্যান্ডশেক এবং মুখোশ বা সামাজিক দূরত্বের কোনও লক্ষণ ছিল না, সরকার অবিচ্ছিন্ন সুপারিশ সত্ত্বেও সরকার ৬০ কোটি ইটালিয়ানকে সম্প্রচারিত করে।

করোনাভাইরাস দ্বারা উদ্ভূত ঝুঁকির খেলায়, স্বাস্থ্যসেবাটিকে অগ্রাধিকার হিসাবে গড়ে তোলার প্রশাসনের দীর্ঘকালীন কৌশল এবং এটি কার্যকর কূটনৈতিক হাতিয়ার হিসাবে ব্যবহার করে কিউবা বাদ যায় না।

কিউবার দলটি হাভানা বিমানবন্দর ছেড়ে পর্যটকদের তালি দিয়ে স্নান করল এবং কিউবান ও ইতালিয়ান পতাকা দ্বারা ফ্ল্যাঙ্ক করা হয়েছিল ৩৩৭ জন চিকিৎসক এবং ১৫ জন নার্স। গত রবিবার তারা মিলান মালপেন্সা বিমানবন্দরে পৌঁছেছিল এবং ক্রিমায় ইতালিয়ান সেনাবাহিনী দ্বারা প্রতিষ্ঠিত অস্থায়ী হাসপাতালের একটিতে অবস্থিত হবে, যে একটি অঞ্চল রয়েছে।

রাজশাহীর সময় ডট কম২৫  মার্চ , ২০২০

শপিং মলের ট্রলিতে থুতু ফেলে মৃত্যুদণ্ডের দ্বারে
ভারতে করোনা আক্রান্ত ৩ হাজার ছুঁইছুঁই
৭ দিন ধরে ভাইয়ের লাশ বুকে নিয়ে কাঁদছেন বোন
সর্বশেষ সংবাদ