বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০৯:০৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বিরাট সংকটের মুখে ভারতীয় ব্যাঙ্কগুলি, সতর্ক করলেন নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায় ভারতে বাবার চেয়ে বেশি বয়সের লোকের কাছে ৫০ হাজার টাকায় বিক্রি নাবালিকাকে, পথের কুকুরদের পেট ভরে মাংস ভাত খাইয়ে জন্মদিন পালন যুবকের রাষ্ট্র শব্দের অর্থ খুঁজছে যোগাযোগ হারানো কাশ্মীর মায়ানমারকে আরও ৫০ হাজার রোহিঙ্গার তালিকা দিল বাংলাদেশ স্ত্রীকে চুম্বনের সময় আটকে গিয়েছিল জিভ, তাই কেটে ফেলতে হয়েছে গয়না বিক্রি করতে চাপ, শ্বশুরবাড়ির মারধরে হাসপাতালে গৃহবধূ বলিউডে যৌন হেনস্তা নিয়ে বিস্ফোরক কৃতী শ্যানন ধর্ষণের বিচার চাওয়ায় পানি-বিদ্যুৎ লাইন কেটে দিল আসামিরা ৪৬ লাখ টাকার রাস্তায় হাত দিলেই উঠে যাচ্ছে কার্পেটিং
হাই-স্পিড ট্রেনটি বসার ঘরের মতো ডিজাইন করা হয়েছে

হাই-স্পিড ট্রেনটি বসার ঘরের মতো ডিজাইন করা হয়েছে

রিয়াজ উদ্দীন : জাপানের ট্রেনগুলির সাথে প্রেমের বিষয়টি ডিজাইনের সাথে এগিয়ে চলেছে।

উদ্ভাবনী দেশটি যখন উচ্চ-গতির রেলের দিকে আসে তখন ধারাবাহিকভাবে হালকা বছর এগিয়ে থাকে এবং এর নতুনতম ট্রেনটিও এর ব্যতিক্রম নয়।

প্রিজকার পুরস্কার বিজয়ী স্থপতি কাজুয়ো সেজিমা ডিজাইন করেছেন, সেয়েবু ০০১ সিরিজ, “লাভিউ” নামে পরিচিত, একটি চমকপ্রদ সৃষ্টি।

মার্চ মাসে টোকিওর সেবায় যাওয়া সেবু রেলওয়ে যাত্রীবাহী ট্রেনটির একটি প্রতিচ্ছবি রৌপ্য বহি রয়েছে যা ল্যান্ডস্কেপটি মিশ্রণ করার জন্য নকশা করা হয়েছে যখন এটি শহর জুড়ে পাহাড়ের দিকে ভ্রমণ করে।

প্রতিচ্ছবি বহিরাগত কাজুয়ো সেজিমা ডিজাইন করেছেন লাভিউ বুলেট ট্রেন
লাভিউ যাত্রীবাহী ট্রেন উত্তর-পশ্চিম টোকিওর ইকেবুকুরো থেকে সেবু চিচিবুর পাহাড়ে চলে।
কাজুয়ো সেজিমা অ্যান্ড অ্যাসোসিয়েটস এর বিশাল, বাঁকা উইন্ডোগুলি পথিকদের যাত্রীদের অত্যাশ্চর্য প্যানোরামিক ভিউ সরবরাহ করে।

ভিতরে “লাভিউকে” একটি আরামদায়ক লিভিং রুমের মতো অনুভূতি সরবরাহ করার জন্য “অ্যাডজাস্টেবল হেডরেস্ট এবং আর্মরেস্ট টেবিলের সাথে নরম হলুদ চেয়ারগুলির সাথে বিদ্ধ করা হয়েছে।
নরম আলো, যা সারা দিন জুড়ে থাকে, যাত্রীদের জন্য শান্ত পরিবেশ তৈরি করার পরিকল্পনা করা হয়েছিল।

লাভিউজ হলেন সেজিমার প্রথম ট্রেনের নকশা, যিনি রেলওয়ের সংস্থার ভবিষ্যতের তৈরির জন্য সুর তৈরি করবে এমন একটি নতুন “আগে কখনও দেখা হয়নি” ধারণাটি নিয়ে আসার দায়িত্ব অর্পণ করা হয়েছিল।

“সর্বাধিক সুস্পষ্ট পার্থক্য হ’ল ট্রেনটি বিভিন্ন জায়গায় যেতে পারে,” সেজিমা এক বিবৃতিতে বলেছিল।

“এই ট্রেনটি চিচিবু পাহাড়ে শহর জুড়ে চলে গেছে এবং আমি ভেবেছিলাম যে ট্রেনটি নরম উপায়ে পার্শ্ববর্তী অঞ্চলে মিশ্রিত করতে সক্ষম হবে তা ভাল লাগবে। এছাড়াও, আমি একটি ট্রেন তৈরি করতে চেয়েছিলাম যা জীবনযাত্রার মতো মনে হয়। যাত্রীরা নির্বিঘ্নে শিথিল হতে এবং চড়তে অনুপ্রেরণা বোধ করতে পারে এমন ঘর “।

আরামদায়ক যাত্রা কাজুয়েও সেজিমা ডিজাইন করেছেন ল্যাভিউ ট্রেন স্থপতি কাজুয়ো সেজিমা ডিজাইন করেছেন, ট্রেনটিতে একটি নিয়মিত হেডরেস্ট এবং আর্মরেস্ট টেবিল সহ নরম চেয়ার রয়েছে।

কাজুয়ো সেজিমা অ্যান্ড অ্যাসোসিয়েটস আটটি গাড়ি এবং ৪২২ টি আসন বিশিষ্ট লাভিউয়ের প্রায় প্রতিটি বিশদটি সতর্কতার সাথে চিন্তা করা হয়েছে যে ট্রেনটি প্রতি ঘন্টা ১২০ কিলোমিটার (৭৫ মাইল) গতিবেগের সাথে চলাচল করে তাই যাত্রীদের স্বাচ্ছন্দ্য বোধ করতে দেয়।

এমনকি এর নামের একটি বিশেষ অর্থ রয়েছে – “এল” এর অর্থ “বিলাসবহুল জীবনযাপন,” “এ” “তীরের মতো দ্রুত,” এবং “দর্শন” বেশ স্ব-ব্যাখ্যামূলক।ট্রেনের বাইরের অংশে ব্যবহৃত অ্যালুমিনিয়াম পেইন্টটি বিশেষভাবে সেবু রেলওয়ের জন্য তৈরি করা হয়েছিল।

বছরের শেষের দিকে সেয়েবু রেলওয়ে উত্তর-পশ্চিম টোকিওর ইকেবুকুরো এবং সেয়েবু চিচিবুর মধ্যবর্তী লাইনের সমস্ত ট্রেনকে প্রতিস্থাপনের পরিকল্পনা করছে।

রাজশাহীর সময় ডট কম ১৩ সেপ্টেম্বর ২০১৯





© All rights reserved © 2019 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com