বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১০:০১ পূর্বাহ্ন

রানির কাছে মিথ্যা বলিনি : জনসন

রানির কাছে মিথ্যা বলিনি : জনসন

 রিয়াজ উদ্দীন : ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন নিজের নির্ধারিত সময়ের মধ্যে ব্রেক্সিট কার্যকরের স্বার্থে পার্লামেন্ট মুলতবি রাখার জন্য রানির কাছে মিথ্যা কথা বলেছেন—বিরোধী শিবিরের এমন অভিযোগ গতকাল বৃহস্পতিবার অস্বীকার করেছেন তিনি। গত মঙ্গলবার থেকে পাঁচ সপ্তাহের জন্য পার্লামেন্ট মুলতবি করেছেন প্রধানমন্ত্রী জনসন।

ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ত্যাগ তথা ব্রেক্সিটের ব্যাপারে জোটের সঙ্গে কোনো চুক্তি হোক বা না হোক, আগামী ৩১ অক্টোবরের ব্রেক্সিট কার্যকরের অঙ্গীকার করেছেন জনসন। কিন্তু তাঁর বিরোধী শিবির কোনোভাবেই চুক্তিবিহীন ব্রেক্সিট কার্যকর করতে রাজি নয়। এ লক্ষ্যে তারা এরই মধ্যে পার্লামেন্টে বিল পাস করিয়েছে। এ অবস্থায় অঙ্গীকার পূরণের স্বার্থে পাঁচ সপ্তাহের জন্য পার্লামেন্ট মুলতবি করেছেন প্রধানমন্ত্রী জনসন। এ ব্যাপারে সর্বময় ক্ষমতার অধিকারী রানির অনুমতি পাওয়ার জন্য জনসন তাঁর কাছে মিথ্যা কথা বলেছেন, এমন অভিযোগও উঠেছে। কিন্তু গতকাল সে অভিযোগ নাকচ করে দিয়েছেন তিনি।

জনসনের দাবি, কোনো মিথ্যা কথা বলেননি তিনি। এ ব্যাপারে আদালতের নির্দেশ তুলে ধরে তিনি বলেন, ‘ইংল্যান্ডের হাইকোর্ট আমাদের পক্ষে মত দিয়েছেন, তবে সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত এখনো বাকি আছে।’ আদালত মুলতবি রাখার ব্যাপারে ইংল্যান্ডের হাইকোর্ট জনসন সরকারের পক্ষে মত দিলেও স্কটল্যান্ডের আদালতের অভিমত, জনসনের সিদ্ধান্ত বেআইনি। গত বুধবার স্কটিশ আদালতের রায়ে আরো বলা হয়, পার্লামেন্টকে কোণঠাসা করার উদ্দেশ্যে জনসন এ সিদ্ধান্ত নিয়েছেন। তিনি অবশ্য দাবি করেছেন, নতুন প্রধানমন্ত্রীরা অহরহ পার্লামেন্ট মুলতবি রাখার চর্চা করে থাকেন। সূত্র : বিবিসি।

রাজশাহীর সময় ডট কম -১৩ সেপ্টেম্বর ২০১৯





© All rights reserved © 2019 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com