শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ১০:৪৯ পূর্বাহ্ন

স্বাধীনতা দিবসে ভারত-পাকিস্তান সীমান্তে গোলাগুলি, নিহত ৮

স্বাধীনতা দিবসে ভারত-পাকিস্তান সীমান্তে গোলাগুলি, নিহত ৮

আন্তর্জাতিক ডেস্ক : ভারত-পাকিস্তান সীমান্তে গোলাগুলি। আজ বৃহস্পতিবার স্বাধীনতা দিবসের সন্ধ্যায় সীমান্ত সংলগ্ন একাধিক ঘাঁটিতে শেলিং শুরু করে পাকিস্তান সেনা। খোলা হাতে পাকিস্তানকে কড়া ভাষায় জবাব দেয় ভারতীয় সেনা। সীমান্ত সংলগ্ন একাধিক পাক ঘাঁটি লক্ষ্য করে ভারতীয় সেনা প্রত্যাঘাত করে ভারী অস্ত্রে সাহায্যে চলে শেলিং।

জানা গেছে, ভারতীয় সেনার প্রত্যাঘাতে গুঁড়িয়ে গিয়েছে একাধিক পাক সেনা ঘাঁটি। তিন পাকিস্তান সেনাও এই প্রত্যাঘাতে খতম হয়েছে বলে ভারতীয় সেনার তরফে জানা গিয়েছে। ঘটনাকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছে সীমান্ত। উরি-রাজৌরি এবং কেজি সেক্টরে চলছে ভারত-পাকিস্তানের মধ্যে ব্যাপক শেলিং।

অন্যদিকে পাকিস্তান সেনার তরফে দাবি করা হয়েছে যে সে দেশের সেনার হামলায় পাঁচ ভারতীয় সেনা নাকি শহিদ হয়েছেন। কিন্তু সেই দাবি সম্পূর্ণ ভুয়ো বলে উড়িয়ে দিয়েছে ভারতীয় সেনা।

কাশ্মীর ইস্যুতে ঘুম ছুটেছে পাকিস্তানের। বারবার যুদ্ধের হুমকি দিচ্ছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। এই অবস্থায় ভারতের স্বাধীনতা দিবসে সীমান্তে শেলিং শুরু করে পাকিস্তান সেনা। ভারত-পাকিস্তান আন্তজাতিক সীমান্তের কেজি সেক্টর সহ একাধিক সেক্টরে বিনা প্ররোচনাতে ভারতীয় সেনা ছাউনি লক্ষ্য করে শেলিং শুরু চালায় পাকিস্তান। শুধু সেনা ছাউনি নয়, সীমান্ত সংলগ্ন গ্রামগুলিকেও টার্গেট করছে পাকিস্তান সেনা। যদিও কড়া ভাষায় পাকিস্তান সেনাকে জবাব দিচ্ছে ভারতীয় সেনাও। আধুনিক অস্ত্রে সীমান্তের ওপারে সেনা ছাউনিগুলিকে গুঁড়িয়ে দিতে পালটা প্রত্যাঘাত করে ভারতীয় সেনা।

গত কয়েকদিন ধরে কাশ্মীর ইস্যুতে উত্তপ্ত ভারত এবং পাকিস্তান সীমান্ত। যে কোনও প্ররোচনা রুখে দিতে সেনাবাহিনীকে হাই-অ্যালার্টে রাখা হয়েছে। শুধু তাই নয়, একেবারে খোলা হাতে পাকিস্তানকে জবাব দেওয়ার জন্যে নির্দেশও দেওয়া হয়েছে। সেই মতো পাকিস্তান সেনাবাহিনীকে যোগ্য জবাব দিতে থাকে ভারত। দুপক্ষের গোলাগুলিতে উত্তপ্ত ভারত-পাকিস্তান সীমান্ত। যদিও ভারত-পাকিস্তানের মধ্যে চলা গোলাগুলিতে এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর জানা যায়নি। তবে সীমান্ত সংলগ্ন গ্রামগুলি থেকে সাধারণ মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

অন্যদিকে, ১৫ অগস্টের ঠিক আগে কাশ্মীর সীমান্ত দিয়ে জঙ্গি অনুপ্রবেশের খবর আসে ভারতীয় সেনা। মঙ্গলবার রাতে উরি সেক্টরে একদল জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা চালিয়েছিল পাক জঙ্গিরা। পাক সেনার মদতে তাদের ভারতে ঢোকানোর চেষ্টা চলছিল বলে জানিয়েছে ভারতীয় সেনা। তবে পাকিস্তানের দিক থেকে যে কোনও ধরনের হামলার মুখোমুখি হওয়ার জন্য তৈরি আছে ভারতীয় সেনা। সীমান্তে জারি করা হয়েছে হাই অ্যালার্ট। নৌবাহিনী এবং এয়ারফোর্সকেও হাই-অ্যালার্ট জারি করা হয়েছে।

রাজশাহীর সময় ডট কম – ১৫ আগস্ট ২০১৯





© All rights reserved © 2019 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com