মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ০৮:২৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
দখল রক্ষায় গুজব ছড়ানোর অভিযোগ একাওরের‘’মুক্তির মঞ্চ” কয়েক কোটি টাকার জমি উদ্ধারে জেলা প্রশাসকের নির্দেশ লালপুরে বেগম রোকেয়া দিবস পালন ও জয়িতাদের সংবর্ধনা লালপুরে দূর্নীতি বিরোধী দিবস পালন বাঘায় বেগম রোকেয়া দিবস  পালন গলাচিপায় আন্তর্জাতিক দূর্ণীতি বিরোধী দিবস পালিত সকল দুর্নীতি রুখে দিতে হবে জেলা প্রশাসক বগুড়া চার হাজার টনের বেশি পেঁয়াজ এসে পোঁছেচে দেশে সরকারি বিদ্যুৎ ব্যবহার করে ব্যাডমিন্টন খেলা আইনত দণ্ডনীয় শিক্ষিকার সঙ্গে দুই ছাত্রের যৌনসঙ্গম : কুকীর্তি ফাঁস রাজশাহী পশ্চিমাঞ্চল রেলে চাকুরী দেওয়ার নামে ১৭ লক্ষ টাকা আত্মসাৎ : শ্রমিক নেতার ছেলে রেল কর্মচারী আটক
নিজেকে অভিশাপ দিচ্ছেন, ট্রাম্প

নিজেকে অভিশাপ দিচ্ছেন, ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : শনিবার, মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি একটি কৌতুক অভিনেতার ষড়যন্ত্রমূলক টুইট রিটুইট করেছিলেন, পরামর্শ দিয়েছিলেন যে ক্লিনটনস ফাইনান্সার জেফরি এপস্টেইনের আত্মহত্যায় জড়িত থাকতে পারে। এটা ঠিক, রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প প্রস্তাব করেছিলেন যে সাবেক রাষ্ট্রপতি বিল ক্লিনটন হত্যার সাথে জড়িত ছিলেন।

এতে দেখা গেছে যে স্পিকার ন্যান্সি পেলোসি হয়তো কোনও কিছুতে এসেছিলেন যখন তিনি ট্রাম্পকে “প্রায় স্ব-অভিঘাতী” হওয়ার কথা বলছিলেন কয়েক মাস আগে। এই আগস্টে ট্রাম্প নিজেকে অভিশংসনের পথে নেমেছেন বলে মনে হয়।

ডেমোক্র্যাটিক নেতাদের অব্যাহত সংশয় সত্ত্বেও, অভিশংসনের দিকে অভিযান ত্বরান্বিত হয়েছে। মধ্যপন্থী সুইং জেলার কয়েকজন বিধায়ক সহ ৫০% এরও বেশি হাউস ডেমোক্র্যাটস, অভিশংসনের প্রক্রিয়া সমর্থন করার জন্য তাদের সমর্থন ঘোষণা করেছেন।

এমনকি হাউস জুডিশিয়ারি কমিটির চেয়ারম্যান জেরি ন্যাডলর, দলের উদীয়মান নৈতিক বিবেক, বলেছেন যে তিনি একটি অভিশংসন তদন্তের পক্ষে, এবং যুক্তি দিয়েছিলেন যে ইতিমধ্যে ইতিমধ্যে অভিশংসনের প্রক্রিয়া চলছে। তিনি সিএনএন-র এরিন বার্নেটকে বলেছিলেন: “এটি প্রথাগতভাবে অভিশংসনের প্রক্রিয়া। আমরা সমস্ত প্রমান তদন্ত করছি, প্রমাণ সংগ্রহ করছি। এবং আমরা এই বছরের শেষের দিকে – আশা করব যে – ভোট দিন (প্রেরণ) ঘরের মেঝেতে ইমপিচমেন্টের নিবন্ধগুলি বা আমরা করব না That’s এটি আমাদের সিদ্ধান্ত নিতে হবে তবে আমরা ঠিক এখনই এই প্রক্রিয়াটিতে আছি “”

“আমি” শব্দটি সম্পর্কে কথা বলা এবং শুনানি নিয়ে এগিয়ে যাওয়ার জন্য কেসটি জনগণের কাছে তুলে ধরার ক্ষেত্রে নাদলার অন্যান্য যে কোন প্রবীণ ডেমোক্র্যাটের চেয়ে বেশি কাজ করেছেন – এই ঐতিহাসিক মুহুর্তগুলিতে বিরোধী নেতাদের কাজ।

টি স্পষ্ট নয় যে রবার্ট মুইলারের সাক্ষীতার আগেই এই ইমপিচমেন্ট প্রক্রিয়াটি ত্বরান্বিত হয়েছিল। মুলারের উপস্থাপনার উপাদানটি যখন ধ্বংসাত্মক ছিল ঠিক ঠিক লিখিত প্রতিবেদনের মতোই ট্রাম্প নিজেও ডেমোক্র্যাটদেরকে অবস্থান নিতে উত্সাহিত করার চালিকা শক্তি হিসাবে কাজ করছেন।

ট্রাম্প ডেমোক্র্যাটদেরকে অভিশংসনের বিকল্পকে একপাশে রাখতে বাধা দেওয়ার জন্য প্রয়োজনীয় রাজনৈতিক গতি বজায় রাখতে অন্য কারও চেয়ে বেশি কাজ চালিয়ে গেছেন। যদিও আত্ম-অভিশংসনের ধারণাটি নির্বোধ, তবুও এটি সত্য যে ট্রাম্পের নিজস্ব অবিস্মরণীয় পদক্ষেপ ডেমোক্র্যাটকে এই পলাতক রাষ্ট্রপতি হওয়ার জন্য প্রয়োজনীয় ধরণের নাটকীয় পদক্ষেপের বিষয়ে চিন্তাভাবনা চালিয়ে যেতে বাধ্য করেছিল।

বুকার: ট্রাম্প ষড়যন্ত্র ছড়ানো ‘বিপজ্জনক’ 
শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী বক্তৃতা ট্রাম্পের চলমান গ্রহণযোগ্যতা রাজনীতি না হলে দেশজুড়ে অনেককেই উদ্বেগিত করে চলেছে। এটি তার টুইট দিয়ে শুরু হয়েছিল যে বলেছিল যে চার তরুণ ডেমোক্র্যাটিক বিধায়ক যারা তাঁর সবচেয়ে সোচ্চার সমালোচকদের মধ্যে রয়েছেন তাদের “ফিরে আসা উচিত এবং যে জায়গা থেকে তারা এসেছিলেন সম্পূর্ণরূপে ভাঙ্গা ও অপরাধ সংঘটিত জায়গাগুলি ঠিক করতে সহায়তা করা উচিত” এবং তার বিরুদ্ধে বর্ণবাদী পরিপূর্ণ তাত্পর্যপূর্ণ টুইটার বিস্ফোরণ চালিয়ে যাওয়া উচিত। বাল্টিমোর এবং মেরিল্যান্ড রেপ। এলিয়াহা কমিংস। এবং তারপরে এল পাসোতে এক ভয়াবহ শ্যুটিং ঘটেছিল যেখানে ক্রেজিড হত্যাকারী একই শব্দ ব্যবহার করেছিলেন – “আক্রমণ” – রাষ্ট্রপতি হিসাবে তিনি একটি ইশতেহারে অভিবাসীদের বর্ণনা দেওয়ার আগে তিনি ওয়ালমার্টে নিরীহ মেক্সিকানদের হত্যা করার প্রস্তুতি নেন।

এল পাসোতে রাষ্ট্রপতির পরবর্তী প্রতিক্রিয়া – একটি মঞ্চে ছবি তোলার সময় শ্যুটিংয়ে এতিম শিশুর পাশে থাম্ব প্রদান করা – পরিস্থিতি আরও খারাপ করেছে।

অন্য কথায়, যে কারণে এই টেবিলে অভিশংসন রয়েছে তা রাষ্ট্রপতির নিজস্ব কর্মের চেয়ে মুয়েলারের প্রতিবেদনের সাথে কমই রয়েছে। পুনর্গঠনের উপর রাষ্ট্রপতি অ্যান্ড্রু জনসনের আক্রমণ যেভাবে তাঁর বিরুদ্ধে অভিশংসন অভিযানকে আরও তীব্র করেছিল, রাষ্ট্রপতির ডান ডান এজেন্ডা ডেমোক্র্যাটদেরকে অভিশংসনের পক্ষে ভোট দেওয়ার বিষয়টি বিবেচনা করার জন্য উত্সাহিত করছে – এমনকি সিনেট রিপাবলিকানরা অবশ্যম্ভাবীভাবে তাকে পদ থেকে সরিয়ে দেওয়ার বিষয়ে বাধা দেবে।

রাষ্ট্রপতি যত খারাপ আচরণ করেন এবং তাঁর কর্মের প্রকৃত বিশ্ব প্রভাব তত স্পষ্ট হয়ে যায়, ডেমোক্র্যাটদের পক্ষে রেকর্ড অবলম্বন করা তত সহজ হবে যে গুরুতর তদন্তে বিচারকে বাধা দেওয়া মেনে নেওয়া যায় না। তিনি চেষ্টা করেছিলেন, মোলার রিপোর্টের ভিত্তিতে মনে হবে, তদন্তকারীদের এমনভাবে উপশম করা যাতে রাষ্ট্রপতি রিচার্ড নিক্সন কখনও কল্পনাও করতে পারেননি।

আমরা এখনও এই ধরণের ভোট থেকে অনেক দূরে। মধ্যপন্থী জেলাগুলিতে পেলোসির অভিশংসনের পিছনে যে ভয়ঙ্কর প্রতিক্রিয়া রয়েছে তা খুব বাস্তব এবং অদৃশ্য হয়নি। যতক্ষণ না তার পিছনে পুরো ডেমোক্রেটিক ককাস রয়েছে, ততক্ষণে তিনি সম্ভবত তার পূর্ণ সমর্থন দিতে নারাজ হবেন।

ট্রাম্প অবশ্য ঠিক না বলা মুশকিল করে চলেছেন। তাঁর রাষ্ট্রপতি পদ রেলপথের বাইরে, এবং তিনি বর্ণবাদ, নাতিবাদ ও সামাজিক বিভাগের আগুন নিয়ে খেলছেন যা বিপজ্জনক – যদি মারাত্মক না হয়। নির্বাচন তীব্রতর হওয়ার সাথে সাথে তাঁর বক্তৃতা আরও বিস্ফোরক হতে থাকে। ক্লিনটনের বিষয়ে তাঁর রিট্যুইটটি তিনি আরও কত দূর যাবেন সে সম্পর্কে আমাদেরকে নতুন “অভূতপূর্ব” অঞ্চলে নিয়ে যায়।

অফিসে থাকাকালীন ট্রাম্প তার নিজের নিকৃষ্ট শত্রু ছিলেন। বিদেশে আপেক্ষিক শান্তির সাথে অন্য যে কোনও আগত রাষ্ট্রপতি, একটি ভাল অর্থনীতি এবং একটি সংযুক্ত দল পুনর্নির্বাচনের জন্য বেশ সুন্দরভাবে বসে থাকবে। তবে তিনি প্রতিদিন জাতিকে অপরিসীম দেখান। সিএনএন।

রাজশাহীর সময় ডট কম – ১২- আগস্ট ২০১৯





© All rights reserved © 2019 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com