রবিবার, ২৫ অগাস্ট ২০১৯, ১০:২০ অপরাহ্ন

হংকং বিমানবন্দরের প্রতিপক্ষকে পঙ্গু করতে, সমস্ত ফ্লাইটকে গ্রাউন্ড করেছে

হংকং বিমানবন্দরের প্রতিপক্ষকে পঙ্গু করতে, সমস্ত ফ্লাইটকে গ্রাউন্ড করেছে

আন্তর্জাতিক ডেস্ক : সমস্ত ফ্লাইট গ্রাউন্ডড: হংকংয়ে হাজার হাজার বিক্ষোভকারী সোমবার এর আগে আন্তর্জাতিক বিমানবন্দরে নেমে আসার সাথে সাথে সমস্ত যাত্রা বিমানগুলি বাতিল হয়েছে।

অভিযুক্ত পুলিশ বর্বরতা: পুরো সপ্তাহান্তে বিমানবন্দরে অল্প সংখ্যক বিক্ষোভকারী বিক্ষোভ দেখিয়েছিলেন, তবে আজকের জনসমাবেশ রবিবার অপ্রয়োজনীয় পুলিশী সহিংসতার অভিযোগে ছড়িয়ে পড়েছিল।

জনসমাগম হ্রাস পাচ্ছে, তবে কয়েক শ রয়ে গেছে: বিমানবন্দরে প্রতিবাদকারীদের সংখ্যা আসন্ন পুলিশি পদক্ষেপের গুজবগুলির মধ্যে গুরুতরভাবে পাতলা শুরু হয়েছে।

ওয়ার্ল্ড ট্রান্সপোর্ট হাব: হংকং আন্তর্জাতিক বিমানবন্দর বিশ্বের অন্যতম ব্যস্ততম, প্রায় 200 গন্তব্যস্থলে প্রতিদিন 1,100 বিমান পরিচালনা করে।সিএনএন

হংকংয়ের সরকারবিরোধী বিক্ষোভকারীদের বিমানবন্দরের বৈঠকের চতুর্থ ও বৃহত্তম দিনটি আজ দেখেছে, হাজার হাজার মানুষ এই শহরটির আন্তর্জাতিক বিমানবন্দরে উভয় টার্মিনালকে টানিয়েছিল।

শহর ও শহরের বাইরে আসা প্রায় ২০০ ফ্লাইট বাতিল করা হয়েছে এবং স্বাভাবিকভাবে শান্ত ও সুশৃঙ্খল বিমানবন্দর বিশৃঙ্খলায় নেমেছিল।

রুনডাউন এখানে :

সমস্ত ফ্লাইট ডাউন: সমস্ত ছাড়ার বিমানগুলি বাতিল করা হয়েছিল, এবং ৭০ এরও বেশি বিমানের বিমানও বন্ধ ছিল। সন্ধ্যার দিকে, বিমানবন্দরটি বিভ্রান্ত ও হতাশ যাত্রীদের দ্বারা পূর্ণ হয়ে গিয়েছিল যারা তাদের ফ্লাইট বাতিল হয়েছে কিনা তা নিশ্চিত ছিল না।

বিক্ষোভকারীরা যাত্রীদের সতর্ক করে: বিমানবন্দরের আগমনের হাজার হাজার বিক্ষোভকারী আগত যাত্রীদের “পুলিশকে বিশ্বাস করবেন না” বলে সতর্ক করেছিলেন এবং বিক্ষোভকারী এবং দাঙ্গা পুলিশের মধ্যে রক্তাক্ত সংঘর্ষের চিত্র ধারণ করেছিলেন। কেউ কেউ “পিছনে ফিরে যান” বলে চেঁচিয়েছিলেন অন্যরা অসুবিধার জন্য ক্ষমা চেয়েছিলেন।

পুলিশে ক্রোধ: যদিও বৃহত্তর গণতন্ত্রসহ বিস্তৃত প্রতিবাদ আন্দোলনের বিভিন্ন দাবি রয়েছে – আজকের বিক্ষোভগুলি পুলিশকে কেন্দ্র করে মনে হয়েছিল, যারা বিক্ষোভকারীরা পাশবিক শক্তি এবং ক্ষমতার অপব্যবহারের অভিযোগ তুলেছিল।

একটি রক্তাক্ত উইকএন্ড এবং রক্তাক্ত গ্রীষ্ম: প্রতিবাদকারীরা পুলিশের সাথে গতরাতের সহিংস সংঘর্ষের কারণে ক্ষোভ প্রকাশ করেছেন। ছড়িয়ে ছিটিয়ে থাকা অপারেশন চলাকালীন একটি মহিলা প্রতিবাদকারীর চোখ আহত হয়েছিল- যা আজ বিক্ষোভকারীদের দোহাই দেয়। হংকং তার প্রতিবাদের পরপর ১১ তম সপ্তাহে প্রবেশের কারণে সহিংসতা দ্রুত হয়ে উঠছে, যা জুনে প্রথম স্থগিতাদেশ প্রত্যাহারের বিল নিয়ে প্রথম শুরু হয়েছিল।

বিমানবন্দর আস্তে আস্তে, আস্তে আস্তে স্বাভাবিক অবস্থায় ফিরে আসছেন

হংকং বিমানবন্দরে অবিচ্ছিন্নভাবে জীবন স্বাভাবিক অবস্থায় ফিরে আসছে – সমস্ত উড়ানগুলি এখনও বাতিল রয়েছে এবং প্রবেশদ্বারটিতে কয়েকশো জন বিক্ষোভকারী রয়েছেন except

দেয়াল ও বাধাগুলির সাথে সংযুক্ত শত শত পোস্টার এবং লিফলেট ফেলে রেখে ক্লিনাররা আবর্জনার ক্যানের চারপাশে জঞ্জাল জঞ্জালের স্তুপগুলি সরিয়ে ফেলতে শুরু করেছেন।

যাত্রীরা এখনও বিমানগুলি থেকে হংকংয়ে পৌঁছাচ্ছেন। প্রধান টার্মিনাল থেকে বের হয়ে কালো পোষাক বিক্ষোভকারীদের ভিড় করে তাদের স্বাগত জানানো হচ্ছে। তারা বিমানবন্দর এক্সপ্রেসটিকে শহরে নিয়ে যেতে পারে যা যাত্রী দ্বারা অভিভূত হওয়ার পরেও 10 মিনিটের ব্যবধানে এখনও চলছে যা বিক্ষোভকারীরা বিমানবন্দর ছেড়ে পালানোর চেষ্টা করেছিল।

সমস্ত দোকান এখনও বন্ধ রয়েছে এবং বিমানবন্দরের কর্মীদের দেখা যায়নি তবে পক্ষাঘাতের অনুভূতি এখন কমই আছে, কেবল প্রতিবাদকারীদের পক্ষে অপেক্ষা করা এবং সেখানে আটকে থাকা দুর্ভাগ্য যাত্রীদের অনিশ্চয়তা।

প্রতিবাদের শিল্প শক্তি: এয়ারপোর্টের দেয়ালগুলি পোস্টার, শিল্প এবং গ্রাফিটি দিয়ে প্লাস্টার করা হয়েছে।

এয়ারপোর্টের দেয়ালগুলি পোস্টার, শিল্প এবং গ্রাফিটি দিয়ে প্লাস্টার করা হয়েছে।
হংকংয়ের বিমানবন্দর, এখন কয়েকশো ফ্লাইট বাতিল হওয়ার কয়েক ঘন্টা পরে প্রতিবাদকারীদের ফাঁকে ফাঁকে, পোস্টার, ফ্লাইয়ার এবং অঙ্কনগুলি দিয়ে প্লাস্টার করা হয়েছে – বহুল প্রচারিত প্রতিবাদ শিল্পের উদাহরণ যা অবহিত করে, অনুপ্রেরণা দেয় এবং মাঝে মাঝে হালকা ত্রাণ দেয়।

রাজনৈতিক শিল্প নকশা থেকে বিতরণ পর্যন্ত স্বতন্ত্র স্টাইলে গ্রহণ করেছে। ব্যানারগুলি কেবলমাত্র প্রধান রাস্তাগুলিতে প্লাস্টার করা হয় না – তারা তৈরি হওয়ার প্রায় অবিলম্বে ব্লুটুথ এবং ওয়াই-ফাইয়ের মাধ্যমে সরাসরি বাসিন্দাদের কাছে পাঠানো হয়।

গ্রাফিক্স একাধিক উদ্দেশ্যে পরিবেশন করে; কিছু আসন্ন প্রতিবাদ মিছিল বিজ্ঞাপন, অন্যদের কর্তৃপক্ষের বিরূপ সমালোচনা এবং অনেক স্ট্যামিনা উত্সাহিত।

“জল হোন”: প্রতিবাদকারীদের পোস্টারের মূল থিম হ’ল “জল হ’ল” মার্শাল আর্ট আইকন ব্রুস লি দ্বারা অনুপ্রাণিত একটি বাক্যাংশ যা কোনও পরিস্থিতিতে তরলতা এবং অভিযোজনযোগ্যতাকে উত্সাহ দেয়। এটি ২০১৪ সালের বিক্ষোভের একেবারে বিপরীতে, যা শহরের এক জায়গায় রয়ে গিয়েছিল যখন কর্তৃপক্ষের বিরুদ্ধে বিক্ষোভকারীরা শিবির স্থাপন করেছিল।

“চোখের জন্য চোখ”: একটি নতুন উত্থাপিত পোস্টার থিমটিতে একটি মহিলাকে চোখের নিখোঁজ করা চিত্রিত করা হয়েছে, রবিবার রাতের পুলিশের সাথে সংঘর্ষের সময় যে আঘাতের শিকার হয়েছে তার উল্লেখ রয়েছে। সোমবার বিমানবন্দরে অনেক প্রতিবাদকারী মহিলার আহত হওয়ার প্রসঙ্গে আইপ্যাচসও পরেছিলেন।

বন চইতে প্রতিবাদকারীদের একটি ছোট্ট ভিড় জড়ো হয়েছে:

আজ এর আগে বিমানবন্দরে অবস্থান কর্মসূচি শেষে ভ্যান চই জেলায় ভিড় জমাচ্ছে।
বেশিরভাগ বিক্ষোভকারী বিমানবন্দর থেকে কয়েকশো বাকি রেখেই সাফ হয়ে গেছেন, তবে আরও কিছু লোক এখন হংকং দ্বীপের ওয়ান চাই জেলায় জড়ো হচ্ছে।

 

ঘটনাস্থলে থাকা পুলিশ একটি লাউড স্পিকারের মাধ্যমে সতর্ক করে দিচ্ছে যে এই সমাবেশটি একটি বেআইনী সমাবেশ গঠন করে, এবং প্রতিবাদকারীদের চলে যাওয়া উচিত – যার প্রতিবাদকারীরা চিৎকার করে বলে যে তারা কোনও ক্ষতি করছে না।

ছোট জনতা বলছে তারা হংকং পুলিশ কমিশনারের কাছে একটি চিঠি জমা দেওয়ার পরিকল্পনা করছে এবং “টিয়ার গ্যাস চালানো বন্ধ কর” এই শ্লোগান দিচ্ছে।

“আপনার পুরো পরিবার এবং বাচ্চারা আপনি যা করেছেন তার জন্য লজ্জা পাবে,” একজন প্রতিবাদকারী পুলিশকে চিৎকার করে বলেছিল।
একজন পুলিশ কর্মকর্তা বিক্ষোভকারীদের সাথে দেখা করতে এবং চিঠিটি গ্রহণ করতে বেরিয়ে এসেছিল, এমনকি প্রতিবাদকারীদের সাথে একটি ছবি পোস্ট করে।

জনসমাগমের ছত্রভঙ্গ করার চেষ্টা করা পুলিশদের সাথে সংঘর্ষের সময় গতকাল রাতে এক মহিলা প্রতিবাদকারী চোখে আহত হওয়ার পরে পুলিশে আজ ব্যাপক ক্ষোভ রয়েছে। অনেক পোস্টার, ফ্লাইয়ার এবং প্রতিবাদের শিল্পের টুকরো আজ রক্তাক্ত চোখ দেখিয়েছে, বা এক চোখের মুখগুলি  নিখোঁজ রয়েছে।সিএনএন।

রাজশাহীর সময় ডট কম – ১২- আগস্ট ২০১৯





© All rights reserved © 2018 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com