মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৩:০৭ পূর্বাহ্ন

শিশুদের ময়লা থেকে দূরে রাখলে লিউকোমিয়ার ঝুঁকি বাড়ে: গবেষণা

শিশুদের ময়লা থেকে দূরে রাখলে লিউকোমিয়ার ঝুঁকি বাড়ে: গবেষণা

ফারহানা জেরিন এলমা : বাচ্চাদের আগলে রাখতে চান সব বাবা-মা। কোনো রকম রোগ-জীবাণু থেকে যত বেশি সম্ভব বাচ্চাদের দূরে রাখতে চান সবাই। সন্তানদের পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে ইদানীং কত ধরনেরই না পণ্য বাজারে মেলে। কিন্তু নতুন একটি গবেষণা বলছে, বাচ্চাদেরকে ছোটবেলা থেকে যত বেশি জীবাণুমুক্ত রাখা হয়, ততই সেই শিশুদের লিউকোমিয়ায় আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়ে।

একটা শিশু যত বেশি ময়লা-নোংরা ঘেঁটে সংক্রমিত হবে, ততই তার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যাবে। আর এটা কিন্তু জন্মের প্রথম বছর থেকেই খেয়াল রাখতে হবে অভিভাবকদের।

‘নেচার রিভিউস ক্যান্সার’ নামক একটি জার্নালে এই তথ্য প্রকাশিত হয়েছে। রোগ-জীবাণুমুক্ত শৈশব ধীরে ধীরে লিম্ফোব্লাস্টিক লিউকোমিয়ায় আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়িয়ে তোলে।

অবশ্যই প্রথম সম্ভাবনা বাড়িয়ে তোলে জন্মের আগের জেনেটিক মিউটেশন। আর পরের প্রবণতা তৈরি হয় কিছু সংক্রমণ যা পরে শরীরকে আক্রান্ত করে। শৈশব একেবারে সংক্রমণ ছাড়া হলে পরবর্তীতে ক্যান্সার আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশ খানিকটাই বেড়ে যায়।

বিশেষজ্ঞরা বলছেন, যে শিশুরা জন্মের প্রথম বছর অন্য শিশুর সংস্পর্শ বা জীবাণুবাহিত রোগে আক্রান্ত হয় না তাদের পরবর্তীতে লিম্ফোব্লাস্টিক লিউকোমিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এটি একটি বিশেষ ধরনের রক্তের ক্যান্সার, যা শিশুদের ৪ বছর বয়সের মধ্যে হতে পারে। সঠিকভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা শরীরে তৈরি না হওয়ার কারণেই এই প্রবণতা বাড়ে বলে দাবি গবেষকদের।

তাই সন্তানকে আগলে রাখলেও তাকে স্বাভাবিক জীবন দিন। মাঠে-ঘাটে মাটি-কাদার সাথে খেলতে দিন। এসবই প্রকৃতির অংশ। এর থেকে আলাদা রাখলে বিপদ আছে বলেই সাবধান করে দিচ্ছেন বিজ্ঞানীরা।
সূত্র: এই সময়

রাজশাহীর সময় ডট কম১১ জুলাই ২০১৯





© All rights reserved © 2019 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com