রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ০৫:৪১ পূর্বাহ্ন

প্লেনের ডানার নীচ থেকে মহাকাশে রকেট উৎক্ষেপণ করবে ভার্জিন অরবিট

প্লেনের ডানার নীচ থেকে মহাকাশে রকেট উৎক্ষেপণ করবে ভার্জিন অরবিট

আন্তর্জাতিক ডেস্ক : ওয়াশিংটনে বিশাল এক প্লেনের ডানার নীচ থেকে রকেট উৎক্ষেপণের টার্গেট নিয়ে ক্রমশ এগিয়ে যাচ্ছে ভার্জিন অরবিট। সাধারণত ভূমি থেকেই লম্বালম্বিভাবে রকেট উৎক্ষেপণ করা হয়। এই উপায়ের বাইরে কীভাবে ছোট রকেটগুলো উৎক্ষেপণ করা যায় সে লক্ষ্যে কাজ করছে বিশ্বের একাধিক সংস্থা।

রিচার্ড ব্র্যানসনের মহাকাশ ভ্রমণ সংস্থা ভার্জিন গ্যালাকটিকের সহায়ক সংস্থা হল ভার্জিন অরবিট। লঞ্চারওয়ান নামে ছোট রকেট বানিয়েছে এই সংস্থাটি। যা ওয়াশিং মেশিনের আকারের স্যাটেলাইটকে মহাকাশে পাঠাতে পারে।

নতুন এই রকেটের লঞ্চপ্যাড ভূমি থেকে ৩৫ হাজার ফুট ওপরে। কসমিক গার্ল নামে একটি বোয়িং ৭৪৭ প্লেন রয়েছে ভার্জিন অরবিটের। যা লঞ্চারওয়ানকে আকাশে নিয়ে যায়। পরিকল্পনা অনুসারে প্লেনের বাম ডানার নীচ রকেটে খুলে নীচে পড়বে এবং সঙ্গে সঙ্গেই রকেটের অগ্নিশিখা জ্বলে উঠবে বুস্টারের সাহায্যে কক্ষপথের দিকে বাকি পথ পাড়ি দেবে।

কসমিক গার্ল প্লেনের পাইলট হলেন কেলি লাটিমার। যুদ্ধবিমান এবং ৭৪৭ ওড়ানোর অভিজ্ঞতা রয়েছে তাঁর। একমাত্র সঠিক সময়েই প্লেন থেকে রকেট উৎক্ষেপণ করা হবে বলে জানিয়েছেন লাটিমার। তিনি জানিয়েছেন, “সেখান থেকে রকেটটি নিজে নিজে চলবে। আমরা সঠিক সময়ে এটি বিচ্ছিন্ন করি, রকেটটি পাঁচ পর্যন্ত গণনা করে এবং তারপর এটির মোটর চালু করে মহাকাশের দিকে যায়,”।

যদিও এখনও পর্যন্ত পরীক্ষানিরিক্ষার উপরেই রয়েছে গোটা প্রক্রিয়াটি। এখনও প্লেন থেকে লঞ্চারওয়ান উৎক্ষেপণ করেনি ভার্জিন অরবিট। তবে মনে করা হচ্ছে ইতিহাস তৈরি করে আগামী কয়েকদিনের মধ্যে মহাকাশে এভাবে রকেট উৎক্ষেপণ করা যাবে।

রাজশাহীর সময় ডট কম২৬   মে ২০১৯





© All rights reserved © 2018 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com