সোমবার, ২৪ Jun ২০১৯, ০৩:৪৩ অপরাহ্ন

বঙ্গবন্ধু একটি আদর্শের নাম : আ’লীগ নেতা ডাবলু সরকার

বঙ্গবন্ধু একটি আদর্শের নাম : আ’লীগ নেতা ডাবলু সরকার

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু একটি আদর্শের নাম। উপমহাদেশে যে ক’জন রাজনৈতিক ব্যক্তিত্বের আবির্ভাব ঘটেছিল তাদের মধ্যে বঙ্গবন্ধু ছিল ব্যতিক্রম। তাঁর বেড়ে ওঠার পরতে পরতে তাকালে আমরা দেখি তিনি নিজেকে কীভাবে অপরিসীম উচ্চতায় নিয়ে গিয়েছিলেন। কীভাবে বাংলার বন্ধুতে পরিণত হয়েছিলেন, জাতির শ্রেষ্ঠ সন্তানে রূপান্তরিত হয়েছিলেন। হয়েছিলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি তথা স্বাধীন বাংলাদেশের স্থপতি, বাঙালি জাতির পিতা।

গতকাল শনিবার বঙ্গবন্ধু পরিষদ রাজশাহী মহানগর আয়োজিত ইফতার মাহফিলে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ ডাবলু সরকার।

ডাবলু সরকার বলেন, বাংলাদেশের ইতিহাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন একজন প্রবাদ পুরুষ। বঙ্গবন্ধু একদিনে তৈরি হয়নি, তিনি নিজেকে তিলে তিলে তৈরি করেছিলেন সংগ্রামী জীবনযাপনের মধ্যে দিয়ে। মানুষের হৃদয়ের গহীনে থাকা ভাষা তথা অনুভূতিগুলো তিনি উপলব্ধি করতে পারতেন। তাঁর প্রধান লক্ষ্য ছিল মানুষের মুক্তি। অধিকার, স্বায়ত্তশাসন ও গণতন্ত্রের জন্য আন্দোলনে বঙ্গবন্ধুর লক্ষ্য ছিল এদেশের মানুষের কল্যাণ সাধন এবং স্বাধীন ও মুক্তির লক্ষ্যে তাদের চালিত করা।

ডাবলু সরকার আরো বলেন, বঙ্গবন্ধু জীবনের একটি মুহূর্তও অযথা ব্যয় করেননি। তাঁর জীবনাদর্শ থেকে শিক্ষা নিয়ে আমাদের এগিয়ে যেতে হবে। আজকের প্রজন্মের সঙ্গে বঙ্গবন্ধুর আদর্শ ও মূল্যবোধের সেতুবন্ধন তৈরি করে দিতে হবে। প্রজন্ম থেকে প্রজন্মান্তরে তা অব্যাহত রেখে আমাদের দায়িত্ববোধের প্রমাণ রাখতে হবে। তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধুর সাহসিকতা ও প্রজ্ঞা দিয়ে অনুপ্রাণিত করতে হবে। তাহলে বাংলার মাটিতে জাতির জনক বঙ্গবন্ধুর যে রক্ত মিশে আছে সেখান থেকে জন্ম হবে হাজারো বঙ্গবন্ধুর। কারন বঙ্গবন্ধুর মতো পুরো জীবন মানুষের জন্য উৎসর্গ করার এমন দৃষ্টান্ত পৃথিবীর ইতিহাসে বিরল।

সেজন্য বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা আর বঙ্গবন্ধুর ভাষণগুলো বর্তমান প্রজন্মের তরুণদের পড়তে অথবা অধ্যয়ন করতে হবে। তহালেই বুঝতে পারবে টুঙ্গিপাড়ার শেখ মুজিবুর রহমান কীভাবে জাতির পিতা হয়ে ওঠেছিলেন। কারন বঙ্গবন্ধু ভবিষ্যত প্রজন্মের কথা ভেবে তিনি এসব লিখেও দিয়ে গেছেন। আমাদের অভিভাবকদের উচিত বঙ্গবন্ধুর চারিত্রিক দৃঢ়তা ও জ্ঞানের প্রতি উৎসাহ সৃষ্টি, মানুষের প্রতি আস্থা রাখা, দেশের প্রতি নিজেকে নিয়োজিত করার দৃষ্টান্ততা শিক্ষা দেয়া।

গতকাল শনিবার নগরীর টিচার্স ট্রেনিং কলেজ অডিটোরিয়ামে পবিত্র মাহে রমজান উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিলের আয়োজন করে বঙ্গবন্ধু পরিষদ রাজশাহী মহানগরের নেতৃবৃন্দ।

বঙ্গবন্ধু পরিষদ রাজশাহী মহানগরের সভাপতি কবি অধ্যাপক রুহুল আমিন প্রামানিকের সভাপতিত্বে দোয়া ও ইফতার মাহফিলের সঞ্চালনায় ছিলেন বঙ্গবন্ধু পরিষদ নগরের সাধারণ সম্পাদক কবি আরিফুর রহমান।

এছাড়াও আয়োজিত দোয়া ও ইফতার মাহফিলে উপস্থিত ছিলেন, রাজশাহী মহানগর আ’লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, শিক্ষক নেতা অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, সাংস্কৃতিক সম্পাদক কামারউল্লাহ সরকার কামাল।

অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য মিজানুর রহমান মিজান, জিন্নাতুন নেসা তালুকদার প্রমুখ। 

রাজশাহীর সময় ডট কম২৬ মে ২০১৯





© All rights reserved © 2018 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com