সোমবার, ২৪ Jun ২০১৯, ০৩:২৯ অপরাহ্ন

কংগ্রেসকে পাশ কাটিয়ে সৌদির কাছে অস্ত্র বেচছেন ট্রাম্প

কংগ্রেসকে পাশ কাটিয়ে সৌদির কাছে অস্ত্র বেচছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের হুমকির অজুহাতে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের কাছে ৮০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। এ ক্ষেত্রে কংগ্রেসকে পাশ কাটানো হয়েছে বলে অভিযোগ তুলেছেন সিনেটর রবার্ট মেনেন্দেজ।

নিউজার্সি থেকে নির্বাচিত ডেমোক্রেটিক পার্টির এই সিনেটর যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক সিনেট কমিটির সদস্য। গত শুক্রবার তিনি উদ্বেগ জানিয়ে বলেন, ওই অস্ত্র ইয়েমেনের বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে ব্যবহার করা হতে পারে।

এর আগে সৌদি ও সংযুক্ত আরব আমিরাতের কাছে হাজার হাজার বোমা বিক্রির প্রস্তাবে বাধা দিয়েছিলেন রবার্ট মেনেন্দেজ। তিনি যুক্তি দিয়েছিলেন, এ অস্ত্র সহায়তা ইয়েমেনের মানবিক বিপর্যয়কে আরো ভয়াবহ করে তুলতে পারে। তবে এবার কংগ্রেসকে পাশ কাটাতে খুব কম ব্যবহৃত ফেডারেল আইন প্রয়োগ করেছেন ট্রাম্প।

মেনেন্দেজের কার্যালয় বলছে, ট্রাম্প প্রশাসন জানিয়েছে, কংগ্রেসকে পাশ কাটিয়ে অস্ত্রের ২২টি চালান হস্তান্তর হতে যাচ্ছে। এসব চালান সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও জর্দানে পাঠানো হবে।

মেনেন্দেজ এক বিবৃতিতে বলেছেন, ‘আমি হতাশ হয়েছি, কিন্তু অবাক হইনি। আমাদের দীর্ঘমেয়াদি জাতীয় নিরাপত্তা স্বার্থ অগ্রাধিকার দিতে বা মানবাধিকারের পক্ষে দাঁড়াতে ট্রাম্প প্রশাসন আরো একবার ব্যর্থ হয়েছে। উল্টো সৌদি আরবের মতো কর্তৃত্বপরায়ণ দেশগুলোকে অনুগ্রহ দেখিয়েছে। সিনেটে হস্তক্ষেপের বিষয়ে ট্রাম্প প্রশাসন ইরানের হুমকির কথা জানিয়েছে।’

মেনেন্দেজ বলেন, প্রশাসন জরুরি অবস্থার সংজ্ঞা নির্ধারণে ব্যর্থ হয়েছে। অথচ এ সিদ্ধান্তের ওপর লাখ লাখ মানুষের জীবন নির্ভর করছে।

২০১৫ সাল থেকে ইয়েমেনে বিমান হামলা চালিয়ে আসছে সৌদি নেতৃত্বাধীন জোট। এতে করে দেশটিতে মনুষ্যসৃষ্ট সবচেয়ে ভয়াবহ মানবিক বিপর্যয় দেখা দিয়েছে বলে মনে করে জাতিসংঘ। এমন পরিস্থিতিতে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি সীমিত করে বেশ কয়েকটি দেশ। এরপর গত অক্টোবরে সাংবাদিক জামাল খাশোগি হত্যার ঘটনায় রিয়াদের কাছে অস্ত্র বিক্রি বন্ধের সিদ্ধান্ত নেয় অধিকাংশ দেশ। মার্কিন সিনেটও এ ব্যাপারে জোরালো আপত্তি তোলে। তবে সিনেটের আপত্তির মুখে ট্রাম্পের সৌদির কাছে অস্ত্র বিক্রি বন্ধ হয়নি। সূত্র : এএফপি।

রাজশাহীর সময় ডট কম২৬ মে ২০১৯





© All rights reserved © 2018 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com