বৃহস্পতিবার, ২২ অগাস্ট ২০১৯, ০২:১৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
রাজশাহী চারঘাটে পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু চারঘাটে নতুন ওসির বিশেষ অভিযানে একদিনে গ্রেফতার ৬৬ জন নানা কর্মসূচিতে ইবিতে গ্রেনেড হামলা দিবস পালিত সাপাহারে ২১ আগষ্ট গ্রেনেড হামলার প্রতিবাদে আলোচনা সভা ও র‌্যালী অনুষ্ঠিত একুশে আগস্টের হামলায় নিহতদের স্মরণে মহানগর সৈনিক লীগের শ্রদ্ধা নোয়াখালীতে অস্ত্রসহ আটক-১ ময়মনসিংহের গফরগাঁওয়ে পঞ্চম শ্রেণির ছাত্রী ধর্ষণে যুবক গ্রেফতার রাজশাহীতে ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে বিভিন্ন কর্মসূচি আ.লীগকে নেতৃত্ব শূন্য করতেই গ্রেনেড হামলা: পলক শুভেচ্ছা দূতের পদ থেকে প্রিয়াংকা চোপড়াকে সরাতে পাকিস্তানি মন্ত্রীর আহ্বান
রমজানে তাহাজ্জুদের অভ্যাস করুন

রমজানে তাহাজ্জুদের অভ্যাস করুন

ইসলামিক ডেস্ক : মহান আল্লাহর সঙ্গে বান্দার নিবিড় সম্পর্ক গড়ে তোলার মাধ্যম ‘কিয়ামুল লাইল’ বা তাহাজ্জুদ। হাদিসের ভাষ্যমতে রাতের তৃতীয় ভাগে আল্লাহ তাআলা পৃথিবীর আকাশে নেমে আসেন এবং বান্দাকে তাঁর দিকে আহ্বান জানান। নবী মুহাম্মদ (সা.)-এর জন্য তাহাজ্জুদের নামাজ আবশ্যক ছিল। তিনি কখনো তা পরিহার করতেন না। উম্মতের জন্য তাহাজ্জুদ আবশ্যক না হলেও পৃথিবীর সব বুজুর্গ ব্যক্তি গুরুত্বের সঙ্গে তাহাজ্জুদ আদায় করতেন।

রমজান মাসে তাহাজ্জুদের গুরুত্ব আরো বেড়ে যায়। রাসুলে আকরাম (সা.) রমজানে তাহাজ্জুদের ওপর বিশেষ গুরুত্ব দিতেন। হজরত আয়েশা (রা.) থেকে বর্ণিত, রমজানে রাসুল (সা.) রাত জাগরণ করতেন, পরিবারকে জাগিয়ে দিতেন এবং লুঙ্গি শক্ত করে বাঁধতেন (স্ত্রী সংস্রব পরিহার করতেন)। অর্থাৎ রমজানে তিনি তাঁর পরিবারকে তাহাজ্জুদ নামাজের তাগিদ দিতেন। তাই শুধু নিজে নয়, পরিবারের সদস্যদেরও তাহাজ্জুদ আদায়ে উৎসাহিত করতে হবে। তাদের এমন সময় জাগিয়ে দিতে হবে যেন তারা সাহরি খাওয়ার আগে বা পরে তাহাজ্জুদ আদায় করে নিতে পারে।

রমজান তাহাজ্জুদ নামাজে অভ্যস্ত হওয়ার একটি সুযোগ। বছরের অন্য সময় তাহাজ্জুদ নামাজের সময় আমরা ঘুমিয়ে থাকলেও রমজানে এই সময় জেগে থাকা হয়। ইচ্ছা করলেই আমরা সাহরি খাওয়ার আগে বা পরে তাহাজ্জুদ পড়তে পারি। দীর্ঘ এক মাস নিয়মিত তাহাজ্জুদ আদায় করলে পরবর্তীকালে তা আদায় করা সহজ হবে। আর তাহাজ্জুদের এই অভ্যাস পরকালে আমাদের জন্য হতে পারে নাজাতের উসিলা। আল্লাহ আমাদের সবাইকে তাহাজ্জুদ আদায়ের তাওফিক দান করুন। আমিন।সূত্র:কালের কণ্ঠ।

লেখক : পরিচালক, জামিয়া হোসাইনিয়া ইসলামিয়া, আরজাবাদ, মিরপুর, ঢাকা।

রাজশাহীর সময় ডট কম২৬ মে ২০১৯





© All rights reserved © 2018 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com