রবিবার, ১৮ অগাস্ট ২০১৯, ০৯:৫৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বিশ্বের সব থেকে হ্যান্ডসাম পুরুষের শিরোপা পেলেন হৃত্বিক রণবীরকে প্রকাশ্যে ‘ড্যাডি’ বলে ডাকছেন দীপিকা ! চাঙ্কি পান্ডে কন্যা অনন্যার অভিনয়ের মুগ্ধ পরিচালক পাকিস্তানকে দেওয়া অর্থ সাহায্যের ৪৪০ মিলিয়ন ডলার কেটে নিল মার্কিন যুক্তরাষ্ট্র ভুটানে রাজকীয় অভ্যর্থনা পেলেন, নরেন্দ্র মোদী অজয়কন্যা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিদ্রুপের শিকার সাতক্ষীরায় খাবারের লোভ দেখিয়ে শিশুকে ধর্ষণ রাজশাহীতে কলেজ শিক্ষার্থী হত্যা মামলার প্রধান আসামী আটক: স্বীকারোক্তিমূলক জবানবন্দি নিলাদ্রী থেকে বাড়ি ফেরার পথে তরুণী ধর্ষণের ঘটনায় ধর্ষক গ্রেফতার পুনঃনিরীক্ষণে রাজশাহী শিক্ষবোর্ডের ৬৬ পরীক্ষার্থী ফেল থেকে পাস
রাস্তায় ধান ফেলে রাবি শিক্ষার্থীদের প্রতিবাদী মানববন্ধন

রাস্তায় ধান ফেলে রাবি শিক্ষার্থীদের প্রতিবাদী মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক : কৃষকের খরচের চেয়ে ধানের মুল্য কম কেন? তাই অবিলম্বে ধানের দাম বৃদ্ধির দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আজ বুধবার (১৫ মে) দুপুর ১২টার দিকে রাবির কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে এই মানববন্ধনের আয়োজন করা হয়।

এসময় ধানের ন্যায্য মূল্যের দাবিতে রাস্তায় ধান ছিটিয়ে অভিনব কায়দায় প্রতিবাদ জানিয়ে শিক্ষার্থীরা। সেখানে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা কৃষকদের পক্ষে থেকে এই প্রতিবাদ জানায়।

মানববন্ধনে অংশগ্রহণকারীরা জানায়, অনুকুল আবহাওয়া, কৃষকদের চেষ্টা ও ফসলের যত্নে দেশে এবার ধানের ফলন ভালো হয়েছে। তবে সেই ধানের ন্যায্য মূল্য সরকার নিশ্চিত করতে পারছে না। এখন এক মণ ধানের যে দাম পাওয়া যাচেছ তা দিয়ে লাভ তো দুরের কথা, লোকসান গুনতে হচ্ছে দেড়’শ থেকে দুই’শ টাকা। যে কারণে দেশের বিভিন্ন স্থানে ধানের ক্ষেতে কৃষক আগুন ধরিয়ে দিচ্ছে।

অংশগ্রহণকারীরা আরো জানান, এভাবে চলতে থাকলে কৃষকরা ধান উৎপাদনে আগ্রহ হারাবে। ধানের দাম কম, শ্রমিক সংকট, বীজের স্বল্পতায় এরমধ্যে ব্যাপক এলাকায় তিন ফসলি জমিতে পুকুরখনন করছে।

আগামী পুকুরখনন আরো বৃদ্ধি পাবে। ফলে একদিকে বেকার সমস্যা বৃদ্ধি পাবে এবং অন্যদিকে আবাদী জমি কমে যাবে। এতে আগামীতে ধান আমদানী ছাড়া কোন উপায় থাকবেনা। আর তখন ঠিকই আমাদেরকে বেশি দামে ধান আমদানী করতে হবে।

তাই কৃষকদের পাশাপাশি দেশের সকল মানুষের কথা চিস্তা করে সরকারকে ধানের ন্যায্য মূল্য নির্ধারণ করে দিতে হবে। যাতে কৃষকরা ধান চাষে আগ্রহ না হারায়। যেন গ্রামীণ নিরাপত্তা বেষ্টনী ঠিক থাকে। 

রাজশাহীর সময় ডট কম১৫ মে ২০১৯





© All rights reserved © 2018 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com