মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ০২:৪৯ পূর্বাহ্ন

রোনালদোর অস্তিত্বের লড়াই আজ!

রোনালদোর অস্তিত্বের লড়াই আজ!

ক্রীড়া ডেস্ক : হাতের পাঁচ আঙুল তুলে দেখাচ্ছিলেন তিনি। ইঙ্গিতটাই স্পষ্ট, তবু ম্যাচ শেষে মিক্সড জোন দিয়ে বেরিয়ে যেতে যেতে ন্যূনতম অস্পষ্টতাও আর রাখেননি। ‘আমি পাঁচটি চ্যাম্পিয়নস লিগ জিতেছি; অ্যাতলেতিকো মাদ্রিদ একটিও না’—ক্রিস্তিয়ানো রোনালদোর আচরণে-কথাতেই ফুটে ওঠে ক্রোধ। জবাব দেওয়ার প্রতিজ্ঞাও বুঝি-বা!

সেই জবাব দেওয়ার সময় আজ। অ্যাতলেতিকো মাদ্রিদের কাছে প্রথম লেগ জুভেন্টাস হেরে এসেছে ০-২ গোলে। আজ নিজেদের মাঠের দ্বিতীয় লেগে প্রত্যাবর্তনের গল্প লিখতে না পারলে শেষ ষোলোতেই শেষ হয়ে যাবে জুভেন্টাসের চ্যাম্পিয়নস লিগ অভিযান। আরেকটি মহাদেশীয় মুকুটের জন্য ১৯৯৫-৯৬ মৌসুমের পর থেকে যে অপেক্ষা, তা আরো বাড়বে। ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদের পর তৃতীয় ক্লাবের হয়ে চ্যাম্পিয়নস লিগ জয়ে রোনালদোর প্রতীক্ষাও বাড়বে সমান্তরালে।

প্রতিযোগিতার ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা আজ কি তা হতে দিতে চাইবেন!

প্রথম লেগের স্বচ্ছন্দ জয়ে অ্যাতলেতিকো আছে সুবিধাজনক অবস্থানে। আজ জুভেন্টাসের মাঠে তারা এক গোল দিলেই স্বাগতিকদের প্রয়োজন পড়বে চার গোল। হ্যাঁ, এ মৌসুমেই গ্রুপ পর্বের ম্যাচে বরুশিয়া ডর্টমুন্ডের কাছে ডিয়েগো সিমিওনের দল চার গোল হজম করে বটে। তবে সেটি নিতান্তই ব্যতিক্রম। নিয়মটা হচ্ছে, অ্যাতলেতিকোর জমাট ডিফেন্ড ভাঙা যেকোনো দলের জন্যই কঠিন। চ্যাম্পিয়নস লিগের সর্বশেষ ১৩ অ্যাওয়ে ম্যাচের মধ্যে ১০ বার প্রতিপক্ষকে এক গোল বা এর কমে আটকে রাখাতেই যার প্রমাণ।

জুভেন্টাসের জন্য আজ তাই অগ্নিপরীক্ষা। এ মৌসুমের প্রতিযোগিতায় এখন পর্যন্ত মাত্র এক গোল করা রোনালদোর জন্যও। এই পর্তুগিজ মহাতারকা অবশ্য প্রবল আশাবাদী। এই ম্যাচে শুধু গ্যালারির দর্শকদের উন্মাতাল সমর্থন চেয়েছেন তিনি, ‘মাঠে এবং গ্যালারিতে স্পেশাল রাত অনুভব করার প্রস্তুতি নিয়ে রাখছি সবাই। আতলেতিকো যে ভীষণ শক্তিশালী দল, তা সবাই জানেন। ওরা ভালো ডিফেন্ড করে, খুব বেশি ঝুঁকি নেয় না এবং খেলে কাউন্টার অ্যাটাকে। ওদের হারানোর জন্য যা যা করা প্রয়োজন, সবই করব আমরা।’ প্রথম লেগের অপ্রত্যাশিত ফল সত্ত্বেও তাঁর আশার উসকানি কমছে না, ‘প্রথম লেগ ০-২ গোলে হেরে আসাটা আমাদের জন্য অপ্রত্যাশিত। কিন্তু ফুটবল এমনই, যেকোনো কিছু হতে পারে। আমরা এখন নিজেদের মাঠে, নিজেদের দর্শকদের সামনে গা ঝাড়া দেওয়া প্রতিক্রিয়া দেখাতে চাই।’

জুভেন্টাস টিভিতে প্রচারিত এক বার্তাতেও সমর্থকদের ভেতর প্রত্যাবর্তনের স্বপ্ন ছড়িয়ে দিচ্ছেন রোনালদো, ‘চলুন সবাই ইতিবাচকভাবে ভাবি, সবাই বিশ্বাস করি। আমাদের জন্য পরের রাউন্ডে যাওয়া এখনো সম্ভব। সে জন্য আপনাদের (দর্শকদের) সাহায্য লাগবে। দারুণ এক প্রত্যাবর্তনের জন্য প্রস্তুত হোন সবাই।’ পাউলো দিবালা টুইট করেছেন মুষ্টিযুদ্ধ কিংবদন্তি মোহাম্মদ আলীকে উদ্ধৃত করে, ‘ক্ষত সেরে যায়, কিন্তু লড়াই করার ইচ্ছা যায় না কখনোই।’ গেল সপ্তাহে ম্যানচেস্টার ইউনাইটেড ও আয়াক্সের প্রত্যাবর্তন আশা দেখাচ্ছে গোলরক্ষক ওজনিয়েচ সেজনিকে, ‘গত সপ্তাহের চ্যাম্পিয়নস লিগের ফল দেখিয়েছে, সম্ভাবনা কখনো শেষ হয় না। আমরাও তাই অমন কিছু করার বিশ্বাস রাখব না কেন?

আজকের ম্যাচ সামনে রেখে সিরি ‘এ’-র সর্বশেষ ম্যাচে রোনালদোসহ প্রথম একাদশের অনেককে বিশ্রাম দিয়েছেন জুভেন্টাস কোচ মাসিমিলিয়ানো আলেগ্রি; সবাইকে তরতাজা রাখার জন্য। দুই হলুদ কার্ডের কারণে আজ অবশ্য খেলতে পারছেন না লেফট ব্যাক আলেক্স সান্দ্রো। আতলেতিকোর বড় সমস্যা ইনজুরি। লা লিগার সর্বশেষ ম্যাচে যে কারণে খেলেননি অধিনায়ক ও সেন্ট্রাল ডিফেন্ডার ডিয়েগো গোদিন। আজও তাঁর খেলা অনিশ্চিত। লেফট ব্যাকে ফিলিপে লুইস ও লুকাস এর্নান্দেস না থাকায় চিন্তিত কোচ। শুরুর একাদশে হয়তো খেলতে পারবেন না স্ট্রাইকার ডিয়েগো কস্তা। তবু প্রথম লেগে ২-০ গোলের অগ্রগামিতা থাকায় কোয়ার্টার ফাইনালে ওঠার ব্যাপারে নিশ্চয়ই প্রবল আশাবাদী অ্যাতলেতিকো মাদ্রিদ।সূত্র:কালের কণ্ঠ।

ম্যানচেস্টার সিটির আশা আরো বেশি। শালকের মাঠ থেকে প্রথম লেগে ৩-২ গোলে জিতে ফিরেছে; সেটিও নিকোলাস ওতামেন্দির লাল কার্ডে শেষ ২৫ মিনিট ১০ জন নিয়ে খেলে। আজ ইতিহাদে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করাটা পেপ গার্দিওলার দলের জন্য তাই কেবলই আনুষ্ঠানিকতার অপেক্ষা। এএফপি, গোল ডটকম

রাজশাহীর সময় ডট কম১২ মার্চ ২০১৯





© All rights reserved © 2018 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com