শুক্রবার, ২৪ মে ২০১৯, ১২:০০ পূর্বাহ্ন

অতিরিক্ত ওজন কমাতে মেনে চলুন ৪ নিয়ম

অতিরিক্ত ওজন কমাতে মেনে চলুন ৪ নিয়ম

ফারহানা জেরিন এলমা : অতিরিক্ত ওজন শরীরের জন্য মারাত্নক ক্ষতিকর।বাড়তিওজনেরকারণেডায়াবেটিস, উচ্চরক্তচাপ ওহৃদরোগহতেপারে।এছাড়াহাইপারটেনশনেঅতিরিক্তক্লান্তিইপরেঅ্যাটাকেরঝুঁকিবাড়িয়েদেয়।তাই সবার অতিরিক্ত ওজনের ব্যাপারে সচেতন হওয়া জরুরি।অতিরিক্ত ওজন স্বাস্থ্যের জন্য মারত্নক ক্ষতিকর।তাই ওজনের ব্যাপারে সচেতন হওয়া জরুরি।

অনেক সময় দেখা যায়, উৎসবেরমৌসুম ও কোথাও ঘুরতে গেলে খাওয়ার ওপর নিয়ন্ত্রণ থাকে না অনেকের। তবে মনে রাখবেন আপনি যা কিছুই করুন না কেন আপনার খাওয়ার রুটিন ঠিক রাখতে হবে।না হলে হঠাৎ করেই বেড়ে যেতে পারে ওজন।

যদি মনে করেন বেড়ানো শেষ হলেই খাওয়ার ব্যাপরে সচেতন হবেন। এটা ভুল।দীর্ঘঅনিয়মেরপরহঠাৎনিয়মেফিরলেইওজনকমবেএটা প্রত্যাশা করা ঠিক না। তাই নিয়ম মেনে চলুন।

পুষ্টিবিদদেরমতে, শরীরকে আপনি যে অভ্যাস করাবেন তা সেভাবেই চলবে।তাই নিয়ম না মেনে আপনি যদি ১০ দিন চলেন তবে আপনার শরীরও সেভাবে চলবে। তাই একদম অনিয়ম নয়।

তবে ওজন যদি অতিরিক্ত বেড়েই যায় তবে তা নিয়ন্ত্রণের চারটি উপায় রয়েছে। যদি এই চারটি উপায় মেনে চলেন তবে নিয়ন্ত্রণে থাকবে আপনার ওজন।

আসুন জেনে নেই ওজন কমানোর চারটি নিয়ম।

ভিটামিন ডি

ভিটামিন ডি শরীরের ওজন কমাতে সাহায্য করে। তাই এজন কমানোর জন্য সকালের রোদ গায়ে লাগান। এই রোদে আছে ভিটামিন ডি। যা শরীরের ওজন কমাতে সাহায্যে করে।

রেস্টুরেন্টের খাবারএড়িয়ে চলুন

ওজন কমাতে হলে রেস্টুরেন্টের খাবার এড়িয়ে চলতে হবে।বাড়ি খাবারে অভ্যস্ত হওয়া ভালো। কোনো ভিন্ন রেসিপি যদি খেতেই মন চায় তবে তা ঘরেই তৈরি করে খেতে পারেন।বাইরের খবার এড়িয়ে চলা ভালো। কারণ বাইরের খাবারে রয়েছে অনিয়ন্ত্রি তেল, মসলা ও ঝাল ও এমন কিছু কেল খাবারে ব্যবহার করা হয় যা আপনার পেটের পিড়া থেকে শুরু করে বিভিন্ন ধরনের অসুখ হতে পারে।

প্রচুর পানি পান করুন

এখন বেশ গরম পরতে শুরু করেছে। শরীরের পানির চাহিদা পূরণে বিশুদ্ধ পানির সঙ্গে বাসায় তৈরি করে বিভিন্ন ধরনের জুস খেতে পারেন।শরীরেরচাহিদাঅনুযায়ীপানি পান করুন।সূত্র: যুগান্তর।

প্রোটিন

ওজন কমাতে হলে প্রোটিন খাওয়ার মাত্রা বাড়িয়ে দিন।শুধু নিয়ম মেনে চলরেই হবে কঠিন কোনো ডায়েটপ্রথমথেকেনাকরেখাবারেরপাতেপ্রোটিনেরমাত্রাবাড়িয়েদিন।তেল-মশলা কমিয়ে সেদ্ধ ডিম, ছোলা, বাদামখেতে পারেন।এছাড়া মাছবামাংসেরহালকাঝোলখেতে পারেন।

রাজশাহীর সময় ডট কম১১ মার্চ ২০১৯





© All rights reserved © 2018 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com