শনিবার, ২২ ফেব্রুয়ারী ২০২০, ০৯:৩৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
রাজশাহীতে সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে কোচিং বানিজ্য, সাংবাদিক দেখে পালিয়ে গেলেন শিক্ষক বগুড়ায় বিপুল পরিমান ইয়াবাসহ গ্রেফতার ২ রাজশাহীতে আওয়ামী লীগ নেতার মাতার ইন্তেকাল, মেয়র লিটন ও ডাবলু সরকারের শোক প্রকাশ ত্রি-বার্ষিক সম্মেলন সফল করার লক্ষ্যে নেতাকর্মীদের সাথে মতবিনিময় করেন, ডাবলু সরকার আমান সিম সাওতুল কোরআনের ইয়েস কার্ড পেলো রাজশাহীর দুই খুদে ক্বারী রাজশাহী নগরীতে জালিয়াতির মাধ্যমে বিয়ে পড়ানোর অভিযোগ কাজী নুরুলের বিরুদ্ধে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুগুলী দেখিয়ে রাজশাহী মহানগরীতে ২টি পুকুর ভরাট (ভিডিও) রাবির লতিফ হলে বঙ্গবন্ধুর রিলিফ ভাস্কর্য উন্মোচন দুর্গাপুরে মাইক্রোবাস উল্টে র‌্যাব সদস্য আহত-৩ রাবিতে জালালাবাদ স্টুডেন্টস এসোসিয়েশনের নেতৃত্বে সূচি-এহসান
যেভাবে টয়লেট ব্যবহার পুরুষের স্বাস্থ্য ভালো রাখবে

যেভাবে টয়লেট ব্যবহার পুরুষের স্বাস্থ্য ভালো রাখবে

ফারহানা জেরিন এলমা : রাস্তায় বের হলেই দেখা যায় অনেক পুরুষ বাইরে মূত্রত্যাগ করেন। কিন্তু বাইরে প্রস্রাব করা পুরুষের স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়।

অনেক সংস্কৃতিতে শিশুদের শেখানো হয় ছেলেরা দাঁড়িয়ে মূত্রত্যাগ করবে আর মেয়েরা বসে। তবে এই বিষয়টি নিয়ে বিভিন্ন দেশের স্বাস্থ্য কর্তৃপক্ষ এখন প্রশ্ন তুলেছেন।

তবে এখন প্রশ্ন হল পুরুষের জন্য টয়লেট ব্যবহারে ক্ষেত্রে সবচেয়ে ভালো উপায়টা কী?

বেশিরভাগ পুরুষের ক্ষেত্রে দাঁড়িয়ে মূত্রত্যাগ করা সহজ হলেও তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তবে ছেলেদের এই কাজটি সারতে আসলেই কত কম সময় লাগে। এর কারণ মূলত দুটি।

মূলত দুইটি কারণে এটা ঘটে-

১. পুরুষরা দ্রুত প্রস্রাব করতে পারে। কারণ তাদের কয়েক স্তরের কাপড় সরাতে হয় না।

২. যেহেতু ইউরিনাল অর্থাৎ পুরুষদের মূত্রত্যাগের কমোডের জন্য কম জায়গা প্রয়োজন হয়, সে কারণে এক জায়গায় বেশি সংখ্যক ইউরিনাল বসানো যায় এবং বেশি পুরুষ একসঙ্গে কাজটি সমাধান করতে পারেন।

তবে বেশ কয়েকটি বিশেষায়িত ওয়েবসাইট বলছে, মূত্রত্যাগের সময় শরীরের পজিশনের কারণে প্রস্রাবের পরিমাণ কম-বেশি হতে পারে।

ব্লাডার দুই-তৃতীয়াংশ ভর্তি হলেই মানুষের প্রস্রাবের বেগ হয়।

মানুষের কিডনিতে উৎপাদন হয় প্রস্রাব। যা আমাদের রক্ত থেকে বর্জ্যকে সরিয়ে দেয়।

এরপর সেটি আমাদের ব্লাডারে সংরক্ষিত হয়। যার ফলে যখন-তখন টয়লেটে যাওয়ার বেগ ছাড়াই আমরা দৈনন্দিন কাজ-কর্ম যথাযথভাবে সমাধা করতে ও রাতে ঘুমাতে পারি।

প্রস্রাব কীভাবে করবেন বসে না দাঁড়িয়ে?

যাদের প্রোস্টেটে সমস্যা আছে তাদের জন্য বসে প্রস্রাব করা ভালো। বিজ্ঞান সাময়িকী প্লোস ওয়ানের এক জরিপ অনুযায়ী, যে সব পুরুষের প্রোস্টেটে জ্বালাপোড়ার সমস্যা থাকার কারণে জলবিয়োগে সমস্যা হয় তারা বসে মূত্রত্যাগ করলে তাদের সুবিধা হবে।

এই গবেষণায় সুস্থ পুরুষ এবং প্রোস্টেটে সমস্যা আছে তাদের মধ্যে তুলনা করা হয়েছে।

এতে দেখা গেছে, যে সব পুরুষের প্রোস্টেটে সমস্যা মানে লোয়ার ইউরিনারি ট্র্যাক্ট সিম্পটম রয়েছে, তাদের জন্য বসে মূত্রত্যাগ করলে মূত্রনালিতে চাপ কম পড়ে। আর এর ফলে জল বিয়োগের কাজটি আরামদায়ক এবং দ্রুত সমাধা সম্ভব।

কিন্তু স্বাস্থ্যবান পুরুষদের জন্য বসে বা দাঁড়িয়ে মূত্রত্যাগে বিশেষ কোনো পার্থক্য দেখা যায়নি।

যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস বলছে, তাদের উচিত আরামদায়ক এবং শান্ত পরিবেশে বসে প্রস্রাব করা। ইতিমধ্যেই আপনারা শুনেছেন যে বসে মূত্রত্যাগ করলে প্রোস্টেট ক্যান্সার ঠেকানো সম্ভব। আর পুরুষের যৌনজীবন আরও ভালো করতে পারে। তথ্যসূত্র: বিবিসি বাংলা

রাজশাহীর সময় ডট কম১৩ ফেব্রুয়ারী , ২০২০





© All rights reserved © 2020 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com