শনিবার, ২২ ফেব্রুয়ারী ২০২০, ১২:৪৭ পূর্বাহ্ন

দাঁতের মাড়ির ফাঁকে গজাচ্ছে লোম! এ কেমন রোগ

দাঁতের মাড়ির ফাঁকে গজাচ্ছে লোম! এ কেমন রোগ

ফারহানা জেরিন এলমা : দাঁতের ফাঁকে মাড়ির ভিতর থেকে বেরিয়ে এসেছে লোম। এই লোম দেখতে অনেকটা চোখের পাতা লোমের মতো।বিরল এক রোগে আক্রান্ত ২৫ বছরের ইটালির এক তরুণী। তরুণীর অদ্ভুত এই রোগে অবাক করেছে চিকিৎসকদেরও।

এই যুবতীর এমন রোগের কথা শুনে চমকে গিয়েছে গোটা বিশ্ব। এ ধরনের রোগীকে কীভাবে রোগমুক্ত করা যায়, তার জন্য নানা গবেষণা চলছে।

দশ বছর আগে ওই তরুণী বুঝতে পারেন তার মুখের ভিতরে লোম গজাচ্ছে। এ সময় পরীক্ষা করে দেখা যায়, তার শরীরে টেস্টোস্টেরনের মাত্রা অস্বাভাবিকভাবে বেশি। সেই সঙ্গে তার ডিম্বাশয়ে রয়েছে একাধিক সিস্ট।

চিকিৎসকরা জানান, হরমোনজনিত কারণেই তার শরীরে লোম গজানোর মাত্রা বেশি। এরপর ওই তরুণীর হরমোন সংক্রান্ত চিকিৎসা শুরু হয়। তার মুখগহ্বরের ভিতরে গজিয়ে ওঠা চুল বা লোমে রাশ টানা সম্ভব হয়। গর্ভনিরোধক ট্যাবলেট খেয়ে ওই তরুণী ছয় বছর ভালো থাকলেও পরে তার অবস্থা খারাপ হতে থাকে।

তবে হঠাৎ ওষুধ খাওয়া বন্ধ করে দেন তিনি। আর তাতেই ফের বাড়ে তার বিরল রোগ। মাড়ির লোম আনুবিক্ষণ যন্ত্রের নিচে রাখতেই আঁতকে ওঠেন চিকিৎসকরা। এবারের গজিয়ে ওঠা চুলের সংখ্যা এবং ধরন আগের চেয়ে একেবারে অন্যরকম।

তবে কীভাবে এনটা হল বুঝে উঠিতে পারছেন না চিকিৎসকেরা।

চিকিৎসকরাও আবার নতুন করে চিকিৎসা শুরু করেন। বর্তমান ইটালির ক্যাম্পানিয়া লুইগি ভানভিতেল্লিতে বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন রয়েছেন ওই তরুণী। তবে এখনও তিনি সম্পূর্ণভাবে রোগমুক্ত হয়েছেন কি না, তা জানা যায়নি।

তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন

রাজশাহীর সময় ডট কম১৩ ফেব্রুয়ারী , ২০২০





© All rights reserved © 2020 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com