শনিবার, ২২ ফেব্রুয়ারী ২০২০, ১০:০৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
রাজশাহীতে সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে কোচিং বানিজ্য, সাংবাদিক দেখে পালিয়ে গেলেন শিক্ষক বগুড়ায় বিপুল পরিমান ইয়াবাসহ গ্রেফতার ২ রাজশাহীতে আওয়ামী লীগ নেতার মাতার ইন্তেকাল, মেয়র লিটন ও ডাবলু সরকারের শোক প্রকাশ ত্রি-বার্ষিক সম্মেলন সফল করার লক্ষ্যে নেতাকর্মীদের সাথে মতবিনিময় করেন, ডাবলু সরকার আমান সিম সাওতুল কোরআনের ইয়েস কার্ড পেলো রাজশাহীর দুই খুদে ক্বারী রাজশাহী নগরীতে জালিয়াতির মাধ্যমে বিয়ে পড়ানোর অভিযোগ কাজী নুরুলের বিরুদ্ধে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুগুলী দেখিয়ে রাজশাহী মহানগরীতে ২টি পুকুর ভরাট (ভিডিও) রাবির লতিফ হলে বঙ্গবন্ধুর রিলিফ ভাস্কর্য উন্মোচন দুর্গাপুরে মাইক্রোবাস উল্টে র‌্যাব সদস্য আহত-৩ রাবিতে জালালাবাদ স্টুডেন্টস এসোসিয়েশনের নেতৃত্বে সূচি-এহসান
সারা বিশ্বে করোনাভাইরাসের আক্রমণ মাত্র শুরু!

সারা বিশ্বে করোনাভাইরাসের আক্রমণ মাত্র শুরু!

রিয়াজ উদ্দীন : করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে কারোনার আক্রান্তের হার আরো বাড়তে পারে। কিন্তু সারা বিশ্বের এই ভাইরাসের আক্রমণ মাত্র শুরু বলে জানিয়েছেন সংক্রামক রোগের এক বিশেষজ্ঞ। বুধবার রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে এই কথা জানান তিনি।

এর আগে চীন সরকারের এক সিনিয়র মেডিক্যাল উপদেষ্টা জানান, করোনাভাইরাস চীনে সবচেয়ে বেশি আক্রমণ করেছে। তবে এপ্রিলের মধ্যেই এটি শেষ হয়ে যেতে পারে। গাণিতিক মডেলিংয়ের সাহয্য নিয়ে তিনি এই তথ্য জানান। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমন্বিত গ্লোবাল আউটব্রেক অ্যালার্ট অ্যান্ড রেসপন্স নেটওয়ার্কের চেয়ারম্যান ডেল ফিশার জানান, এই সময়ের মধ্যে মধ্যে হয়তো উহানে করোনার আক্রমণ শেষ হয়ে যাবে। তবে এই ভাইরাসটিকে আটকানো যাবে না।

ডেল ফিশার বলেন, আমরা যা দেখছি তা বলাই বাহুল্য। এটির প্রাদুর্ভাবের জায়গা থেকে অতি দ্রুত অন্য জায়গাগুলোতে ছড়িয়ে পড়েছে। সিঙ্গাপুরে এই ভাইরাসের প্রাদুর্ভাব শুরু। আমি নিশ্চিত এই করোনাভাইরাসটি বিশ্বের প্রায় প্রতিটি দেশেই ছড়িয়ে পড়বে।

এদিকে, বর্তমানে সিঙ্গাপুরে ৫০ জন করোনাভাইরাসে আক্রান্তের খবর পাওয়া গেছে। চীনের বাইরে সবচেয়ে বেশি পাওয়া গেছে এই দেশটিতে। সিঙ্গাপুরে কেন করোনাভাইরাস বেশি ছড়িয়ে পড়েছে এমন প্রশ্নের উত্তরে ফিশার বলেন, আমার মনে হয়, দেশটিদে সবচেয়ে বেশি টেস্ট করা হয়েছে। তিনি বলেন, এই ভাইরাস কিভাবে ছড়ায় বা এর সম্পর্কে এখানো বিস্তারিত কোনো তথ্যই জানা যায়নি।

প্রাণঘাতি করোনাভাইরাসে এখন পর্যন্ত সরকারিভাবে ১১১৩ জনের মৃত্যুর কথা স্বীকার করেছে চীনা প্রশাসন। এছাড়া এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪৪ হাজার বলে জানানো হয়েছে। এরই মধ্যে বিশ্বের ২৫টি দেশে করোনা আক্রান্ত পাওয়া গেছে। চীনের বাইরে হংকং ও ফিলিপাইনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে দুই জন মারা গেছেন।

রাজশাহীর সময় ডট কম১৩ ফেব্রুয়ারী , ২০২০





© All rights reserved © 2020 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com