সোমবার, ২৪ ফেব্রুয়ারী ২০২০, ০১:৩২ পূর্বাহ্ন

ইরানের বিরুদ্ধে যুদ্ধ করতে মরিয়া ট্রাম্প

ইরানের বিরুদ্ধে যুদ্ধ করতে মরিয়া ট্রাম্প

রিয়াজ উদ্দীন : ইরানের বিরুদ্ধে যুদ্ধ করার অধিকার থাকা যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইরানের বিরুদ্ধে তার যুদ্ধ করার অধিকার ক্ষুণ্ন করে প্রস্তাব পাস না করতে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

গতকাল বুধবার সিনেটরদের উদ্দেশ করে এক টুইটবার্তায় ট্রাম্প এ কথা বলেছেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেন, আমরা ইরানের ব্যাপারে এখন পর্যন্ত সঠিক পথে এগিয়েছি এবং এখন দুর্বলতা প্রকাশ করার সময় নয়।

দু’সপ্তাহ আগে ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রিত কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ইরানের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্টের যুদ্ধ করার অধিকার কেড়ে নিয়ে প্রস্তাব পাস করে। প্রস্তাবটির ওপর শিগগিরই সিনেটে ভোটাভুটি হবে।

এখন পর্যন্ত আট রিপাবলিকান সিনেটর এই প্রস্তাবের পক্ষে ভোট দেয়ার জন্য ডেমোক্র্যাটদের প্রতি সমর্থন জানিয়েছেন। এই আটজন ৪৭ ডেমোক্র্যাট সিনেটরের সঙ্গে মিলিত হলে প্রস্তাবটি পাস হয়ে যাবে।

প্রতিনিধি পরিষদ থেকে প্রস্তাবটি সিনেটে পাঠানোর পর এটির ওপর ভোটাভুটি হবে কিনা সে সংক্রান্ত এক ভোটের পক্ষে ৫১ ও বিপক্ষে ৪৫ ভোট পড়েছিল। কাজেই চূড়ান্ত ভোটাভুটিতে এটির পাস হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি এবং সেক্ষেত্রে প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করতে পারবেন না। যুদ্ধ করার জন্য প্রতিনিধি পরিষদ ও সিনেট দুটিরই অনুমতি লাগবে।

প্রেসিডেন্ট ট্রাম্প টুইটবার্তায় আরো বলেন, সিনেটে প্রস্তাবটি পাস হলে এর মাধ্যমে তেহরানকে ‘খারাপ সংকেত’ পাঠানো হবে। তিনি ইরাকে ইরানের প্রভাবশালী জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পক্ষে জোরালো যুক্তি তুলে ধরেন।

রাজশাহীর সময় ডট কম১৩ ফেব্রুয়ারী , ২০২০





© All rights reserved © 2020 rajshahirsomoy.Com
Design & Developed BY ThemesBazar.Com